বছরের শেষ 'মন কি বাতে' মোদী: কোভিডের কথা মাথায় রেখে নিয়ম মেনে আনন্দে মাতুন - nagariknewz.com

বছরের শেষ ‘মন কি বাতে’ মোদী: কোভিডের কথা মাথায় রেখে নিয়ম মেনে আনন্দে মাতুন


বাইশকে সব দিক দিয়েই অনুপ্রেরণার বছর বললেন প্রধানমন্ত্রী

ওয়েব ডেস্ক: বছরের শেষ ‘মন কি বাতে’ দেশবাসীকে করোনা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওমিক্রন বিএফ.৭ সাব-ভ্যারিয়েন্টের কারণে চিনে প্রতিদিন পাঁচ লক্ষ  করে মানুষ আক্রান্ত হচ্ছে বলে খবর। বিএফ.৭ সাব-ভ্যারিয়েন্ট জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও আমেরিকাতেও ছড়াচ্ছে। এই পরিস্থিতিতে মন কি বাতে মোদী সবথেকে বেশি জোর দিলেন‌ সতর্কতায়।

চিন থেকে ব্যাপক হারে সংক্রমণের খবর আসতেই সরকার নড়েচড়ে বসেছে।‌ চিন, জাপান, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড থেকে আসা সমস্ত যাত্রীর জন্য বিমানবন্দরে কোভিড টেস্ট বাধ্যতামূলক করেছে কেন্দ্র। দেশের ভেতরে এখনও বাধ্যতামূলক কোনও বিধিনিষেধ সেভাবে ফিরিয়ে আনা না হলেও রবিবার বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ” আপনারাও দেখছেন, বিশ্বের একাধিক দেশে আবার করোনা বাড়ছে। তাই মাস্ক ব্যবহার ও হাত ধোয়ার মতো সাবধানী পথ থেকে সরা চলবে না। আমরা সাবধানে থাকলেই একমাত্র সুরক্ষিত থাকতে পারব। সাবধানে থাকলেই উৎসবের আনন্দে গা ভাসালেও বিপদের মুখে পড়ব না।”

কোভিড বিধি মেনে উৎসব পালন করতে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বড়দিন থেকে ইংরেজি নতুন বছর- উৎসবের আনন্দে মেতে উঠেছে মানুষ। সরকার জন সমাগমের উপর কোন‌ও লাগাম না টানলেও নাগরিকদের নিজে থেকেই ফের কোভিড প্রোটোকল মেনে চলার আবেদন জানাতে ভোলেন নি নরেন্দ্র মোদী। বছরের শেষ মন কি বাতে দেশের সমৃদ্ধির কথা শুনিয়েছেন মোদী। বিশের পর একুশেও অতিমারির বিরুদ্ধে লড়তে হয়েছে দেশকে। ক্ষতিগ্রস্ত হয়েছে অর্থনীতি। কিন্তু বাইশ ভারতের জন্য সবদিক দিয়েই আশাপ্রদ ছিল বলে মনে করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “অতিমারি প্রতিরোধে ভারতের বিরাট টিকাকরণ কর্মসূচির সাফল্য সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। ২২০ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে।”

‘মন কি বাতে’ মোদী বলেন, সব বাধা কাটিয়ে এই বছরেই ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠেছে। এই বছর ভারত রেকর্ড ৪০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য বিদেশে রপ্তানি করেছে বলে জানান প্রধানমন্ত্রী। মহাকাশ অভিযান, প্রতিরক্ষা ও ড্রোন সেক্টর- সব ক্ষেত্রেই ২০২২-এ অনুপ্রাণিত হ‌ওয়ার মতো অগ্রগতি হয়েছে দেশের- মনে করেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, ” ২০২২ সাল জুড়ে দেশের মানুষের শক্তি, সহযোগিতা, সঙ্কল্প ও সাফল্যের বিস্তৃতি এত বিরাট মাত্রায় ছিল যে তার সবকিছুই মন কি বাতে সামিল করা মুশকিল।”

বড়দিনেই জন্মে ছিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। মন কি বাতে অটলজিকে শ্রদ্ধা জানিয়ে মোদী বলেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী শিক্ষা, পররাষ্ট্র ও পরিকাঠামো ক্ষেত্রে দেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।” মেরি ক্রিসমাস উপলক্ষেও দেশবাসীকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আজকের দিন যীশু খ্রিস্টের জীবন ও শিক্ষাকে স্মরণ করার দিন।”

Feature Photo Credit- Official FB page of Modi.


Leave a Reply

Your email address will not be published.