চাঁদের কুমেরুতে বিক্রমের সফল অবতরণ, ভারত ও ইসরোকে অভিনন্দন‌ নাসা ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির - nagariknewz.com

চাঁদের কুমেরুতে বিক্রমের সফল অবতরণ, ভারত ও ইসরোকে অভিনন্দন‌ নাসা ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির


সায়েন্স ডেস্ক: চাঁদের দক্ষিণ মেরুতে পৃথিবী থেকে প্রেরিত মহাকাশযানের পা পড়ল ভারতের হাত ধরে। মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে নতুন নজির গড়ল ভারত। বুধবার (২৩ অগাস্ট, ২০২৩) ভারতীয় সময় সন্ধ্যা ৬টা বেজে ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রমের সফল অবতরণ হতেই ইসরোকে অভিনন্দনে ভাসিয়ে দিল বিভিন্ন দেশের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান। চাঁদের দক্ষিণ মেরু মহাকাশ বিজ্ঞানীদের মহলে দুর্ভেদ্য অঞ্চল হিসেবেই পরিচিত। ২০১৯-এর চন্দ্রযান-২ অভিযানে চাঁদের কুমেরুতে নামতে গিয়েও শেষ মুহূর্তে ব্যর্থ হয়েছিল ভারত। এবারেও ইসরোর চন্দ্রযান-৩ অভিযানের দিকে নজর ছিল নাসা ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির মতো মহাকাশ গবেষণার শীর্ষ প্রতিষ্ঠানগুলির।

চাঁদের মাটিতে ল্যান্ডার ‘বিক্রম’ থেকে রোভার ‘প্রজ্ঞান’এর বেরিয়ে আসার প্রথম চিত্র। ফটো ক্রেডিট- দ্য হিন্দু

ইসরোর চন্দ্রাভিযান-৩ মিশন সফল করতে নানাভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ‘নাসা’। চাঁদের মাটিতে বিক্রমের ‘সফ্ট ল্যান্ডিং’ সফল হতেই ইসরো ও ভারতকে অভিনন্দন জানিয়ে টুইট করেন ‘নাসা’র প্রধান বিল নেলসন। বিল নেলসন তাঁর ফেরিভায়েড এক্স হ্যান্ডেলে লেখেন, “চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ এর সফল অবতরণের জন্য ‘ইসরো’কে অভিনন্দন। চতুর্থ রাষ্ট্র হিসেবে চাঁদে মহাকাশযানের সফ্ট ল্যান্ডিংয়ে সফল হ‌ওয়ায় ভারতকেও অভিনন্দন। এই মিশনে তোমাদের সহযোগী হতে পেরে আমরা গর্বিত।”

‘নাসা’র প্রশাসক বিল নেলসনের টুইট।

ভারতের চন্দ্রাভিযান-৩ অভিযানে সহযোগিতা করছে ইউরোপিয়ান স্পেস এজেন্সিও। চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রমের সফল অবতরণের খবরে উচ্ছ্বসিত হয়ে টুইট করেছেন ইএস‌এ’র ডিরেক্টর জেনারেল জোসেফ অ্যাশবাচার। ইসরো ও ভারতকে অভিনন্দন জানিয়ে জোসেফ অ্যাশবাচার নিজের এক্স হ্যান্ডেল থেকে লিখেছেন, “অবিশ্বাস্য! ইসরো ও ভারতের সকল জনগণকে অভিনন্দন। নতুন প্রযুক্তির প্রদর্শনে মহাকাশের অন্য জগতে সফল অবতরণ করার কী উপায়! দারুণ কাজ। আমি ব্যাপকভাবে অনুপ্রাণিত।” ইসরোর চন্দ্রযান-৩ মিশনকে সহযোগিতা করার জন্য নিজের সংস্থাকেও ধন্যবাদ জানান অ্যাশবাচার। ইসরোর চন্দ্রযান মিশনের সঙ্গে যুক্ত থেকে ইএস‌এ’ও বিরাট কিছু শিখছে বলে মন্তব্য করেন তিনি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির ডিরেক্টর জেনারেল জোসেফ অ্যাশবাচারের টুইট।

চাঁদের মাটিতে ভারতের ল্যান্ডার ও রোভারের কাজ সুচারুভাবে চালাতে তারা সব রকমের সহযোগিতা চালিয়ে যাবে বলে জানিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি। ইসরোর সৌর অভিযান আদিত্য-এল-১ মিশনেও সাহায্যের হাত বাড়িয়ে দিতে আগ্রহী ইএস‌এ।

Feature image credit- ISRO.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *