ল্যান্ডার 'বিক্রম' প্রোপালসন মডিউল থেকে সফলভাবে বিচ্ছিন্ন, এখন প্রতীক্ষা চাঁদকে ছোঁয়ার - nagariknewz.com

ল্যান্ডার ‘বিক্রম’ প্রোপালসন মডিউল থেকে সফলভাবে বিচ্ছিন্ন, এখন প্রতীক্ষা চাঁদকে ছোঁয়ার


সায়েন্স ডেস্ক: এখন শুধুই ‘ল্যান্ডার’ বিক্রমের চাঁদের মাটি ছোঁয়ার অপেক্ষা। ‘সফ্ট ল্যান্ডিং’ বা পালকের মতোন চাঁদের মাটিতে নামা নিঃসন্দেহে সবথেকে চ্যালেঞ্জের। তবে তার আগের ধাপটিও কম কঠিন নয়। সেই পরীক্ষায় উত্তীর্ণ ভারতীয় মহাকাশ বিজ্ঞান সংস্থা। বৃহস্পতিবার চন্দ্রযান-৩ এর ‘ল্যান্ডার’কে মূল মহাকাশযান বা ‘প্রোপালসন মডিউল’ থেকে বিচ্ছিন্ন করতে সক্ষম হয়েছে ইসরোর ‘গ্রাউন্ড কন্ট্রোল’। পুরো প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হয়েছে বলে টুইট করে জানিয়েছে ‘ইসরো’। আগামী বুধবার (২৩ অগাস্ট) ল্যান্ডার ‘বিক্রম’কে চাঁদের মাটিতে নামানো হবে বলে ঘোষণা করেছে ‘ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন‘।

ইসরোর টুইট- উই হ্যাভ বিন সেপারেটেড!

চার বছর আগে চন্দ্রযান-২ অভিযানে একেবারে শেষ মুহূর্তে নিয়ন্ত্রণ হারিয়ে ‘হার্ড ল্যান্ডিং’ করে ধ্বংস হয়ে গিয়েছিল ল্যান্ডার বিক্রম। অঙ্কের সামান্য ভুলে চাঁদে অবতরণের একেবারে শেষ মুহূর্তে ল্যান্ডারের গতি কমাতে ব্যর্থ হ‌ওয়াতেই এই পরিণতি বলে ইসরোর পক্ষ থেকে পরে জানানো হয়েছিল। ভুল থেকে শিক্ষা নিয়ে এবার অনেক বেশি সাবধানী ইসরোর বিজ্ঞানীরা। গত ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে সফল উৎক্ষেপণ হয় চন্দ্রযান-৩ এর। এরপর থেকে প্রতিটি ধাপে যানটিকে পরিকল্পনা মাফিক নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে ইসরো।

উৎক্ষেপণের ২২ দিনের মাথায় চন্দ্রযান-৩ কে পৃথিবীর কক্ষপথ থেকে ঠেলে চাঁদের কক্ষপথে পাঠান ইসরোর ‘লুনার মিশন’- এর বিজ্ঞানীরা। এরপর থেকে উপবৃত্তাকার কক্ষপথে চাঁদকে পরিক্রমা করে চলছিল ‘প্রোপালসন মডিউল’টি। ধাপে ধাপে চন্দ্রপৃষ্ঠের সঙ্গে দূরত্ব কমিয়ে এনে ১২ দিনের মাথায় মডিউল থেকে ল্যান্ডারকে বিচ্ছিন্ন করার কাজটি সম্পন্ন হয়েছে। বিচ্ছিন্ন করার সময় মূল মহাকাশযানটি ১৫৩ কিমি x ১৬৩ কিমি উপর থেকে চাঁদকে প্রদক্ষিণ করছিল বলে জানিয়েছে ইসরো।

চন্দ্রযান-৩ এর LHVC ক্যামেরা থেকে তোলা চন্দ্রপৃষ্ঠের ছবি। ফটো ক্রেডিট- ইসরো

এবার কয়েকটি ধাপে চাঁদের সঙ্গে ল্যান্ডার বিক্রমের দূরত্ব কমিয়ে আনার পালা। ল্যান্ডারের সঙ্গে চন্দ্রপৃষ্ঠের দূরত্ব কমে যখন মাত্র ৩০ কিলোমিটার হবে, তখন থেকেই ল্যান্ডারটিকে চাঁদের মাটিতে নামানোর প্রক্রিয়া শুরু করবেন ইসরোর বেঙ্গালুরুর নিয়ন্ত্রণকক্ষে থাকা বিজ্ঞানীরা। চির অন্ধকার চাঁদের দক্ষিণ মেরুতে নামানো হবে বিক্রমকে। এখনও পর্যন্ত পৃথিবী থেকে প্রেরিত কোন‌ও মহাকাশযান চাঁদের দক্ষিণ মেরুতে নামতে সফল হয় নি। এক‌ই লক্ষ্য নিয়ে গত ১১ অগাস্ট ‘লুনা-২৫‘ নামে চাঁদে একটি মহাকাশযান উৎক্ষেপণ করেছে রাশিয়া।

এখনও পর্যন্ত সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ ইসরো। এবার প্রতীক্ষা চাঁদকে ছোঁয়ার। ফটো ক্রেডিট- ইসরো

চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রমের নামার কথা আগামী ২৩ অগাস্ট। নির্ধারিত সময়ের কয়েকদিন আগেই ল্যান্ডারকে মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন করেছে‌ ইসরো। ‘প্রোপালসন মডিউল’ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর চাঁদে অবতরণ করতে বেশি সময় নেওয়ার কথা নয় ল্যান্ডারটির। তাহলে কি রাশিয়ার আগেই চাঁদের দক্ষিণ মেরু ছোঁয়ার পরিকল্পনা নিয়ে ফেলেছেন ভারতের মহাকাশ বিজ্ঞানীরা? সময় বলবে সে’কথা। এখন ১৫০ কোটি দেশবাসীর একটাই প্রার্থনা, সব বাধা অতিক্রম করে চাঁদের মাটিতে সফল অবতরণ হোক আমাদের ‘ল্যান্ডার’ বিক্রমের।

Feature image credit- ISRO.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *