ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক: ধ্বংসস্তূপ সরিয়ে ছয় বছরের শিশুকন্যাকে জীবিত উদ্ধার ভারতীয় দলের - nagariknewz.com

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক: ধ্বংসস্তূপ সরিয়ে ছয় বছরের শিশুকন্যাকে জীবিত উদ্ধার ভারতীয় দলের


আন্তর্জাতিক ডেস্ক: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে ভারতের উদ্ধার অভিযান ‘অপারেশন দোস্তি’ দিল জিতে নিয়েছে তুর্কিদের। ভারতের এনডিআর‌এফ বা জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এখন যে কোনও বিপর্যয়কালীন পরিস্থিতি অনেক বেশি দক্ষ হাতে সামাল দিতে সক্ষম। দেশের সীমানা ছাড়িয়ে সুদূর তুরস্কেও ভিনদেশী আর্তদের পাশে দ্রুত সময়ের মধ্যে পৌঁছে গেছে এনডিআর‌এফ-এর উদ্ধারকারী দল। বৃহস্পতিবার তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি শহরের একটি ধ্বংসস্তূপের তলা থেকে ছয় বছরের এক মেয়েকে জীবিত উদ্ধার করলেন এনডিআর‌এফ-এর সদস্যরা।

উদ্ধার অভিযানের ভিডিও দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ট্যুইট।

ধ্বংসস্তূপের ভেতর তিনদিন ধরে চাপা পড়েছিল নাসরিন নামের বাচ্চা মেয়েটি। নাসরিনের মাকেও উদ্ধার করা সম্ভব হয়েছে। কিন্তু তার বাবা ও দুই ভাই এখনও নিখোঁজ। তাদের ধ্বংসস্তূপ থেকে বের করে আনার চেষ্টা চলছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ শিশুটিকে উদ্ধার করে ভারতীয় সেনাবাহিনীর ফিল্ড হাসপাতালে নিয়ে আসা হয়। যখন নাসরিনকে হাসপাতালে আনা হয়েছিল, তখনও তার অবস্থা ছিল বেশ সঙ্গীন। তার বাম পায়ে গুরতর আঘাত ছিল। চব্বিশ ঘণ্টার মধ্যেই শিশুটির শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি করতে পেরেছেন ভারতীয় সেনাবাহিনীর ১৬- প্যারাফিল্ড হাসপাতালের চিকিৎসকরা। সেনার মেডিকেল কোরের এক নারী চিকিৎসকের সঙ্গে নাসরিনের একটি ছবি প্রকাশ করেছে ‘ইন্ডিয়া টুডে’। ছবিতে দু’হাতে ভিক্ট্রি সাইন দেখাতে যাচ্ছে ফুটফুটে শিশুটিকে।

ভারতীয় সেনাবাহিনীর ফিল্ড হাসপাতালে শুয়ে ছয় বছরের নাসরিন। পাশে মেডিকেল কোরের এক চিকিৎসক। ফটো ক্রেডিট- ইন্ডিয়া টুডে

তুরস্কে ভারতীয় সেনাবাহিনীর মেডিকেল কোরের ৯৯জন সদস্য কাজ করছেন। সেখানে মেডিকেল কোরের পক্ষ থেকে তড়িঘড়ি ৩০ শয্যার একটি ফিল্ড হাসপাতাল গড়ে তোলা হয়েছে। ভূমিকম্পে কার্যত মাটিতে মিশে যাওয়া তুরস্কের গাজিয়ানটেপ প্রদেশে উদ্ধার অভিযানে নিয়োজিত আছেন এনডিআর‌এফ-এর ১০১জন সদস্য। দুটি বিশাল C-17 গ্লোবমাস্টার সামরিক পরিবহণ বিমান সাজসরঞ্জাম, ওষুধপত্র ও দুটি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর সমেত ভারতীয় সেনাবাহিনীর উদ্ধারকারী দলকে তুরস্কে পৌঁছে দেয়। দুই সপ্তাহ ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় অবস্থান করার কথা ভারতীয় উদ্ধারকারী দলের।

যে ছবি সাড়া ফেলেছে: ভারতীয় সেনাবাহিনীর এক জ‌ওয়ানকে স্নেহচুম্বন দিচ্ছেন এক তুর্কিশ জননী। ফটো ক্রেডিট- ভারতীয় সেনা

গত সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চলে ৭.৮ মাত্রার প্রবল ভূমিকম্প হয়। বিপর্যয়ে দুই দেশ মিলে মৃতের সংখ্যা ১৯ হাজার ৩০০ ছাড়িয়ে গেছে। ভূমিকম্পের পর‌ থেকে অঞ্চলটিতে ১০০টির বেশি আফটার শক অনুভূত হয়েছে। প্রবল ঠান্ডার মধ্যেই অস্থায়ী ত্রাণশিবির ও হাসপাতালে হাজার হাজার মানুষ। ধ্বংসস্তূপের নিচ থেকে আর কাউকে জীবিত উদ্ধার করার আশা ক্রমশঃ ক্ষীণ হয়ে এসেছে। যদিও উদ্ধারকালী দলের সদস্যরা হাল না ছেড়ে ধ্বংসস্তূপ সরানোর কাজে লেগে রয়েছেন।

Feature Image Credit- India Today.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *