ভালবাসায় ভালটাই মুখ্য বাকি সব গৌণ - nagariknewz.com

ভালবাসায় ভালটাই মুখ্য বাকি সব গৌণ


বাসার আগে ভালটা ‘কম্পালসারি’। ভাল উবে যাওয়ার পর ভালবাসা থাকে নাকি? লিখলেন এনা-

তোমরা যে বলো দিবস-রজনী,
‘ভালোবাসা’ ‘ভালবাসা’-
সখী ভালোবাসা কারে কয়।

ভালবাসা। ভালোবাসা। ভালবাসা। ওগো, চারদিকে যে ভালবাসার এত গর্জন আর ভালবাসার এত বর্ষণ। তা ভালবাসার মানেটা কী? ভালবাসা কোথায় থাকে গো? ভাল মানে তো ভালই। আর বাসা মানে, মনে করা। অনুভব করা। তুমি বললে, কেমন মনে কর? আমি বললাম, ভাল। তুমি বললে কেমন অনুভব কর? আমি জবাব দিলাম, ভাল। আদতে ভালবাসা খুব ‘সিম্পল’ একটা শব্দ। কোনও কিছুকে ভাল মনে করে, ভাল অনুভব করে তার সঙ্গে অ্যাটাচমেন্ট বা সম্পর্ক‌ই ভালবাসা।

যার সঙ্গে জুড়ে থাকতে খারাপ লাগে। তার থেকে আমরা তফাতে থাকি। দূরে থাকি। যা খারাপ, তাকে বাসি না। মানে, তাকে মনে করি না। কামনা করি না। মনে ঠাঁই দিই না।

তাই ভাললাগা আর ভালবাসায় বিশেষ কোনও দূরত্ব নেই। যাকে ভাল লাগে তাকেই আমরা ভালবাসি। মোদ্দা কথা- ভালবাসাবাসি আর ভাল থাকাথাকির মধ্যে ভালটাই হচ্ছে মুখ্য। আর বাকি সব গৌণ।

অথচ সংসারে ভালবাসার কী খেল দ্যাখো। ভালবাসার লীলাখেলায় সবার আগে খুন হয়ে যায় ‘ভাল’ নামক বস্তুটাই‌।

ভালবাসার গালভরা নাম ‘প্রেম’। কবির কল্পনায় প্রেমে স্বর্গের সুবাস। বিজ্ঞান বলে ও কিছু নয়। হরমোনের হুকুমদারি। টেস্টোস্টেরন আর ইস্ট্রোজেনের ঢলাঢলি।

কাব্য বলে প্রেমের উৎপত্তি মনে। বিজ্ঞান বলে হরমোনে। প্রেম আসলে প্রকৃতির পাতা ফাঁদ।

গুরু, সেই ক্লাস নাইন থেকে যার শুরু। গার্লস স্কুলের পাশে ঘুরু ঘুরু। চামেলির সে কী চাউনি। ‘আখিয়ন সে গোলি মারে…’। বাড়ি ফিরেই চঞ্চলের ধূম জ্বর। প্রেমের জ্বর গো!

হরমোনের হামলায়‌ হারুর মন বাবাজি উতলা। শরীর‌ও। টুম্পাকে তার চাই ই চাই। ও! টুম্পা সোনা। দুটো হাম্পি দে না! এর‌ই নাম প্রেম। আদতে স্থুল কাম। কাঁচা বাংলায় ছুক ছুকানি।

সেক্সে সাকসেস হ‌ওয়াই বাবুর ধান্ধা! অথচ মুখে বড় বড় ফুটানি- ‘একটা মনের মানুষ খুঁজছি’। ‘শরীর! শরীর! তোমার মন নাই, কুসুম?’ মন কে চায়? মন চাইলে প্রেমে এত হীনতা। এত দীনতা। এত ক্ষুদ্রতা কেন?

প্রেম-ভালবাসা যাই বলো, দিনের শেষে সব‌ই তো কাছে পাওয়া, কাছে টানার চেষ্টা। ঘনিষ্ঠতা। যে যাকে আকর্ষণ করে সে তার প্রেমে পড়ে। আকর্ষণটা দুই তরফে হলে ঠিকাচ্চে বস। তুমি দুই পা এগোলে। আমিও দুই পা এগোলাম। ব্যস। এরপর দুই-দুইয়ে চার।

কিন্তু আকর্ষণটা এক তরফা হলে কিন্তু খুব গন্ডগোল। যদি দ্যাখো তুমি দুই পা এগোলে আর একজন চার পা পিছিয়ে যাচ্ছে। তবে আর লালগোলাপ নিয়ে এগিয়ো না। অন্য দিকে ট্রাই কোরো। যেই হাতে গোলাপ ধরেছো। সেই হাতে অ্যাসিডের গ্লাস তুলে নিয়ো না।

আকর্ষণ থাকলে বিকর্ষণ থাকবেই। সম্পর্কে, টানে ভাঁটা এসে গেলে জোয়ার আসার জন্য ধৈর্য্য ধরে অপেক্ষা কোরো। আর প্রেমের নদীতে জোয়ার যদি নাই আসে প্রেমের নাউ ঘুরিয়ে নাও মাঝি।

ওই যে প্রথমেই বলেছিলেম, ভালবাসা মানে বেশি কিছু নয়, ভাল মনে করা। ভাল অনুভব করা। যেখানে ভালটা মরে গেছে সেখানে বাসাটা টিকতে পারে না। ভাল মানেই ফিলিং গুড। ভাল মানেই আনন্দ। সুখ। হ্যাপিনেস। বাসার আগে ভালটা ‘কম্পালসারি’। ভাল উবে যাওয়ার পর ভালবাসা থাকে নাকি? তারপর যে বাসার শুরুয়াত, সেটা খারাপবাসা।

আমাকে ভালবাসিস? খুব ভালবাসিস? তাহলে ভাল থাকতে দে। ন‌ইলে ফোট…। হ্যাপি ভ্যালেন্টইন’স ডে।

Feature Image is representational. Image Credit- Floweraura.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *