রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টে - nagariknewz.com

রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টে


আদালতের কাছে জবাবদিহি করতে বাধ্য নন রাজ্যপাল- জানিয়ে দিল ডিভিশন বেঞ্চ

কলকাতা :রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে করা মামলা খারিজ হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। মামলাটির কোনও ভিত্তি নেই বলে শুক্রবার জানিয়েছে আদালত। রাজ্যপাল জগদীপ ধনখড় সাংবিধানিক এক্তিয়ারের বাইরে গিয়ে কাজ করছেন – এই অভিযোগে দিন কয়েক আগে হাইকোর্টে মামলা করেছিলেন রমাপ্রসাদ সরকার নামে এক আইনজীবী। গত ১৪ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি শেষ হয়। এ’দিন ছিল রায়দান।

মামলার রায় দিতে গিয়ে বিচারপতিদ্বয় বলেন,রাজ্যপাল নিজের কাজের জন্য আদালতের কাছে জবাবদিহি করতে বাধ্য নন। সংবিধানের ৩৬১ ধারা অনুযায়ী রাজ্যপালের কাজে আদালত কোনও রকম হস্তক্ষেপ‌ও করতে পারে না। কাজেই মামলাটির কোনও গ্রহণযোগ্যতা নেই। ভিত্তিহীন মামলা করে আদালতের সময় নষ্ট করার জন্য বিচারপতিদের কাছে মামলাকারী আইনজীবীর জরিমানা দাবি করেন সলিসিটর জেনারেল। যদিও জরিমানা দেওয়ার হাত থেকে মামলাকারীকে রেহাই দেয় ডিভিশন বেঞ্চ।

জগদীপ ধনখড় রাজভবনে আসার পর থেকেই রাজভবন-নবান্ন ঠোকাঠুকি নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ধনখড়কে ট্যুইটারে ব্লক পর্যন্ত করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেট অধিবেশনে সংসদের দুই কক্ষে‌ই রাজ‌পালকে অপসারণের দাবিতে সরব হতে দেখা যায় তৃণমূলের সদস্যদের।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *