কিসসা ইমরান কা: ক্রিকেট ও প্রেমের পিচে দুর্ধর্ষ ইমরান পলিটিক্সের পিচে বোল্ড!

কিসসা ইমরান কা: ক্রিকেট ও প্রেমের পিচে দুর্ধর্ষ ইমরান পলিটিক্সের পিচে বোল্ড!


নিচের এমবেডেড ভিডিওটিতেও ক্লিক করে মাত্র ৫ মিনিট ৩০ সেকেন্ডে চমৎকার ফিচারটি দেখে নিতে পারেন-👇

লাহোরের অভিজাত পরিবারের সন্তান। স্কুল জীবন থেকেই ইংল্যান্ডে পড়ালেখা। অক্সফোর্ডের গ্র্যাজুয়েট। অন্যদিকে ‘ম্যাচো ম্যান’ বলতে যা বোঝায়, দেখনদারিতে এই পাঠান ছিলেন ঠিক তাই। ফলে প্লেয়ার ইমরান ‘প্লেবয়’ হিসেবেও ‘পারফর্মার’ খারাপ ছিলেন না। নিকাহ করেছেন মাত্র তিনটে। কিন্তু গার্লফ্রেন্ডের সংখ্যা কত! ইমরান নিজেও কি গুণে বলতে পারবেন?

৬ ফুট ২ ইঞ্চির ‘ম্যাচো ম্যান’ ইমরান খান ছিলেন অসংখ্য অনুরাগিনীর ক্রাশ। সিনেমাতেও সফল হতে পারতেন ইমরান। ফটো- সংগৃহীত

ইমরানের প্রেমিকার লিস্ট এতটাই লম্বা যে সবার নাম উদ্ধার করতে ব্যর্থ কুখ্যাত অথবা বিখ্যাত ব্রিটিশ ট্যাবলয়েডগুলির বাঘা বাঘা রিপোর্টাররাও। মডেল-অ্যাক্ট্রেস থেকে নিউজ প্রেজেন্টার, জার্নালিস্ট থেকে এন্টারপ্রেনিয়র- কে ছিলেন না সেই তালিকায়। বলিউড তারকা জিনাত আমান থেকে ব্রিটিশ অভিনেত্রী স্টেফানি বিচ্যাম- ইমরানকে কোন‌ও না কোনও সময় তন ও মন দিয়ে বসেছিলেন বলে জানা যায়। ঘরের মেয়ে মুনমুন সেনের সঙ্গে ইমরান খানের কেমিস্ট্রিটা ঠিক ‘ভাল বন্ধুত্বের’ নাকি তার চেয়ে আরেকটু বেশি ছিল, তা নিয়ে বাজারে কানাকানি আছে। তবে খান সাহেবের বান্ধবী তালিকায় সবথেকে ‘হাই প্রোফাইল’ নাম পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো।

প্লেয়ার এবং প্লেবয়- দুই ভূমিকাতেই ইমরানের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। ফটো- সংগৃহীত

অক্সফোর্ডে পড়ার সময় বেনজির ইমরানের প্রেমে পড়েছিলেন বলে নিজের ব‌ইয়ে দাবি করেছেন ইংরেজ জীবনী লেখক ক্রিস্টোফার স্যান্ডফোর্ড। স্যান্ডফোর্ডের ব‌ইটি ২০০৯ সালে প্রকাশিত। সে’সময় ইমরান যদিও জানিয়েছিলেন, তাঁদের সম্পর্ক বন্ধুত্বের বেশি গড়ায় নি। ২০০৭-এ নিহত বেনজির ভুট্টো অবশ্য প্রতিক্রিয়া জানানোর সুযোগ‌ই পান নি। জীবনের প্রণয় পর্বে ইমরান সিটা হোয়াইট নামে তাঁর এক প্রেমিকার গর্ভে টাইরিয়ান জেড নামে একটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন বলে খবর। ব্রিটিশ শিল্পপতি গর্ডন হোয়াইটের কন্যা সিটা নিজেই এই তথ্য বাজারে চাউর করে ১৯৯২ সালে শোরগোল ফেলে দিয়েছিলেন। টাইরিয়ান জেডের পিতৃত্বের দায় ইমরান অস্বীকার করলেও ১৯৯৭ সালে ইমরানকেই জেডের বাবা হিসেবে ঘোষণা করে ক্যালিফোর্নিয়ার একটি আদালত।

ইমরানের হাঁড়ি হাটে একাই ভাঙেন নি বান্ধবী সিটা হোয়াইট। ইমরানের দ্বিতীয় বিবি রেহাম খান ২০১৮ সালে প্রকাশিত তাঁর ব‌ইয়ে অভিযোগ করেছেন, টাইরিয়ান জেড ছাড়াও ইমরানের বিবাহ বহির্ভূত সন্তানের সংখ্যা আরও চার। খান সাহেব নিজেই নাকি রেহামের কাছে এই কথা কবুল করেছেন। ক্রিকেট পিচের মতোই প্রেমের পিচেও যে ইমরান খান অপ্রতিরোধ্য ছিলেন, তাতে কোনও সন্দেহ নেই। খান সাহেব প্রেমপর্বে এত‌টাই এতটাই লম্বা সময় দিয়েছেন যে ১৯৯৫ সাল যখন তিনি প্রথমবারের মতো নিকায় বসেন, তখন তাঁর বয়স মাত্র তেতাল্লিশ!

বুশরা বিবি ও ইমরান খান। বুশরা ইমরানের তিন নম্বর বিবি। দু’জনেই ভিন্ন ভিন্ন মামলায় জেলে। ফটো- সংগৃহীত

ইমরানের প্রথম বিবি জেমাইমা গোল্ডস্মিথ ব্রিটিশ সাংবাদিক ও স্ক্রিন রাইটার। জেমাইমার সঙ্গে ইমরানের সংসার টিকেছিল নয় বছর। ২০১৫ সালে ইমরান যখন দ্বিতীয় বার নিকাহনামায় স‌্বাক্ষর দিলেন, তখন তাঁর বয়স মাত্র চৌষট্টি! ইমরানের দ্বিতীয় বিবির নাম রেহাম খান। ব্রিটিশ-পাকিস্তানি রেহাম‌ও পেশায় লেখক সাংবাদিক ও চলচ্চিত্র পরিচালক। রেহাম খানের সঙ্গে ইমরানের নিকার মেয়াদ বছর গড়ানোর আগেই ছাড়াছাড়ি। ২০১৮-তে ইমরান বুশরা বিবিকে ঘরে তোলেন। তিন নম্বর বিয়ের সময় খান সাহেবের উমর মাত্র সাতষট্টি।

বোলিং-ব্যাটিং অ্যান্ড লাভ মেকিং- তিন ফিল্ডেই সমান দাপট দেখানো ৬ ফুট ২ ইঞ্চির এহেন সুদর্শন পাঠান ৭২ বছর বয়সে এখন পাকিস্তানের জেলে পচছেন। ২০২৩-এর ৫ অগাস্ট থেকে ইমরান রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দী। রাষ্ট্রের গোপন তথ্য বিদেশে পাচারের অভিযোগে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের ১০ বছরের সাজা হয়েছে। ইমরানের তিন নম্বর বিবি বুশরাও ভিন্ন মামলায় সাত বছরের কয়েদ খাটছেন।

ইমরান খান পাকিস্তানের সবথেকে জনপ্রিয় ক্রিকেটার ও সফলতম অধিনায়ক। ১৯৯২ সালে তাঁর অধিনায়কত্বেই অস্ট্রেলিয়ার মেলবোর্নে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। কিন্তু পাকিস্তানে পলিটিক্সের পিচে রান তোলা অনেক বেশি শক্ত। পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হয়ে ইমরান গদিতে ছিলেন মোট ৩ বছর ৯ মাস ২২ দিন। আর্মি তাঁকে ঘাড়ে ধরে চেয়ার থেকে নামিয়েছে বলা চলে।

রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে ১০ বছরের সাজা খাটছেন ইমরান খান।‌ গ্রাফিক্স- এন‌এনডিসি

ইমরান খান জেলে। ইমরানের দল তেহরিক-ই-ইনসাফকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা পর্যন্ত করতে দেওয়া হয় নি। খাঁচাবন্দি শেরের মতো ইমরান খান গরাদের ভেতর থেকেই গর্জাচ্ছেন। কিন্তু শুনছে কে? পাকিস্তানে আর্মি জেনারেলদের চটিয়ে সম্মান নিয়ে বাঁচা মুশকিল। জিনা হারাম বলতে যা বোঝায়, পাকিস্তানে ইমরানের জন্য সেই ব্যবস্থাটাই করেছে তাঁর বিরোধীরা। মাঠে ও খাটে দাপট দেখানো ইমরান কেন যেচে বাঁশ নিতে রাজনীতিতে নামতে গিয়েছিলেন, কে জানে!

Feature graphic is representational and created by NNDC.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *