কঠিন লড়াইয়ে শক্তি অনেক কমলেও ত্রিপুরায় একাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখল বিজেপি - nagariknewz.com

কঠিন লড়াইয়ে শক্তি অনেক কমলেও ত্রিপুরায় একাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখল বিজেপি


পলিটিক্যাল ডেস্ক: ত্রিপুরায় ক্ষমতা ধরে রাখার লড়াইটা যে সহজ ছিল না, মুখে স্বীকার না করলেও আড়ালে মেনে নিয়েছিলেন বিজেপি শীর্ষ নেতৃত্ব। আঠারোতে জেতার পর থেকেই প্রদেশ বিজেপিতে চরম গোষ্ঠীদ্বন্দ্ব। সুদীপ রায়বর্মনের প্রথমে মন্ত্রীত্ব ও পরে দলত্যাগ। দল ছাড়েন বিজেপির আরও তিন বিধায়ক‌ও। উপজাতি এলাকায় শরিক আইপিএফটি-র জনপ্রিয়তায় ধ্বস এবং নতুন শক্তি হিসেবে রাজপরিবারের বংশধর প্রদ্যোত বিক্রম মাণিক্য দেববর্মার দল তিপ্রা মথার রাতারাতি আত্মপ্রকাশ।

বিপ্লব দেব সব কিছু ঠিকভাবে সামাল দিতে পারছেন না- এটা বোঝার পরেই তাঁকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিতে আর দ্বিধা করে নি বিজেপির শীর্ষ নেতৃত্ব। যখন বিপ্লবকে সরিয়ে পেশায় দন্তচিকিৎসক মানিক সাহাকে ত্রিপুরার দায়িত্ব দেওয়া হয়, তখন ভোটের মাত্র নয় মাস বাকি। মানিক দায়িত্ব নেওয়ার পর সরকারি স্তরে ত্রুটিবিচ্যুতি অনেকটা সামাল‌ দেওয়া গেলেও সাংগঠনিক দুর্বলতা ও গোষ্ঠীদ্বন্দ্ব রয়েই যায়। তাই ত্রিপুরায় দলকে পার করতে সর্বশক্তি নিয়োগ করে দিল্লির দীনদয়াল ভবন। একদিকে ‘এডিসি’-র কর্তৃত্ব ছিনিয়ে নেওয়ার পর উপজাতি অধ্যুষিত ২০টি বিধানসভায় তিপ্রা মথার দ্রুত প্রভাব বিস্তার অন্যদিকে ভোটের মুখে বাম-কংগ্রেস জোট- বিজেপিকে যে শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলেছিল, তাতে কোন‌ও সন্দেহ নেই।

আগরতলায় দলের জয়ের আনন্দে উচ্ছ্বসিত ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। ছবি- বিজেপি ত্রিপুরা ফেসবুক পেজ থেকে সংগৃহীত

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ত্রিপুরার উন্নয়নে সাহায্যের কোনও ঘাটতি ছিল না। কিন্তু স্থানীয় নেতৃত্বের অযোগ্যতা, খোয়াখুয়ি ও দুর্নীতি ত্রিপুরায় বিজেপি সরকারের জনপ্রিয়তা হ্রাসের একটা বড় কারণ হয়ে উঠেছিল। তবে মাটি কামড়ে পড়ে থেকে দাঁতে দাঁত চিপে লড়াই করে শেষ পর্যন্ত জয় ছিনিয়ে এনেছেন বিজেপি নেতৃত্ব। আসন এবং ভোট শতাংশ যথেষ্ট কমলেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি-আইপিএফটি জোট। ৬০ সদস্যের ত্রিপুরা বিধানসভায় বিজেপি জিতেছে ৩২টি আসন, শরিক আইপিএফটি পেয়েছে টি আসন। বাম-কংগ্রেস জোট পেয়েছে ১৪টি। এরমধ্যে বামেরা ১১ এবং কংগ্রেস তিন। গোটা নির্বাচন পর্বে যারা ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে, সেই তিপ্রা মথা পেয়েছে ১৩ টি আসন। তৃণমূলের হাঁকডাক‌ই সার। খাতা খোলা দূরের কথা, ০.৯ শতাংশ ভোট পেয়ে ত্রিপুরায় নোটাকেও লজ্জায় ফেলছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। নোটায় ভোট পড়েছে ১.৩৬ শতাংশ।

১১ আসন ও ১২ শতাংশ ভোট কমেছে বিজেপি জোটের

২০১৮-র নির্বাচনে বিজেপি-আইপিএফটি জোট ৪৪টি আসনে‌ জয় পেয়েছিল। সে’বার বিজেপি একাই জয় করেছিল ৩৬টি। এবার বিজেপি জোটের আসন কমেছে ১১টি। আঠা্রোতে বিজেপি-আইপিএফটি জোটের দখলে ছিল ৫১.৮ শতাংশ ভোট। বিজেপি একাই পেয়েছিল ৪৪ শতাংশ ভোট। এবার বিজেপি-আইপিএফটি জোট পেয়েছে ৪০.২৬ শতাংশ ভোট। বিজেপি পেয়েছে ৩৯ শতাংশ আর আইপিএফটি পেয়েছে মাত্র ১.২৬ শতাংশ ভোট। প্রায় ১২ শতাংশ ভোট কমেছে বিজেপি জোটের।

বাম-কংগ্রেস জোটের ভোট ৩৫.৩৬ শতাংশ

কংগ্রেসের সঙ্গে জোট করেও শেষ পর্যন্ত ত্রিপুরায় বামেদের কিন্তু তেমন কোনও ফয়দা হয় নি। আঠারোর নির্বাচনে ২৬ বছর পর ক্ষমতা হারায় বামফ্রন্ট। সেবার বামফ্রন্ট পেয়েছিল ১৬টি আসন। কংগ্রেস শূন্য। বিজেপিকে হটানোর লক্ষ্যে কংগ্রেসের সঙ্গে জোট করে বামেরা। এবার বামফ্রন্ট ১১ ও কংগ্রেস টি আসন পেয়েছে।‌ তবে জোটের প্রাপ্ত ভোটের হার খারাপ নয়। বাম-কংগ্রেস জোট পেয়েছে ৩৫.৩৬ শতাংশ ভোট। সিপিএম একাই পেয়েছে ২৪.৬২ শতাংশ ভোট। কংগ্রেস পেয়েছে ৮.৫৬ শতাংশ।

প্রদ্যোতের আর রাজা সাজা হল না

তিপ্রা মথা উপজাতি অধ্যুষিত ২০টি আসনের পাশাপাশি আরও ২২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এই ২২টি আসন বাঙালি অধ্যুষিত। তিপ্রা মথা পেয়েছে ১৩টি আসন ও ২১.১২ শতাংশ ভোট। ত্রিশঙ্কু বিধানসভা হলে তিপ্রা মথা ‘কিং মেকারের’ ভূমিকা নেবে- এমন‌ই ছিল রাজনৈতিক মহলের ধারণা। প্রদ্যোতের খোয়াইশ‌ও ছিল তাই। বাম-কংগ্রেস জোটের তরফ থেকেও তিপ্রা মথাকে কাছে টানার চেষ্টা চলছিল। কিন্তু শক্তি অনেক হারিয়েও শেষ পর্যন্ত বিজেপি একাই ম্যাজিক ফিগার পেরিয়ে যাওয়ায় প্রদ্যোত দেব বর্মনের আর কিং মেকার হ‌ওয়া হল না। তবে উপজাতি এলাকা বিজেপিকে হতাশ করলেও শেষ পর্যন্ত পদ্মের মুখ রাখল বাঙালিরাই। বরং বাঙালি অধ্যুষিত বহু আসনে তিপ্রা মথা উপজাতিদের ভোট কেটে বিজেপির জয়ের রাস্তা সুগম করেছে।

Feature photo credit- Official FB page of BJP Tripura.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *