সাগরদিঘিতে ডুবল তৃণমূল, ঘাসফুলের ভোট কমল ১৬ শতাংশ, মমতা থেকে মুখ ফেরাচ্ছে সংখ্যালঘুরা? - nagariknewz.com

সাগরদিঘিতে ডুবল তৃণমূল, ঘাসফুলের ভোট কমল ১৬ শতাংশ, মমতা থেকে মুখ ফেরাচ্ছে সংখ্যালঘুরা?


তিনবারের জেতা আসন কংগ্রেসের কাছে হারালো তৃণমূল। সাগরদিঘিতে কংগ্রেসের ভোট বেড়েছে ২৭.৯ শতাংশ!

পলিটিক্যাল ডেস্ক: সাগরদিঘিতে তলিয়ে গেল তৃণমূল। উপনির্বাচনে বড় হার রাজ্যের শাসকদলের। ২২ হাজার ৯৮৬ ভোটের ব্যবধানে তৃণমূলের দেবাশিস বন্দ্যোপাধ্যায়কে পর্যুদস্ত করে মুর্শিদাবাদের সাগরদিঘিতে হাতের বিজয় নিশান ওড়ালেন কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাস। বৃহস্পতিবার হাতের সঙ্গে হাতুড়ি-তারা-কাস্তের‌ও জয়ের পতাকা উড়ল সাগরদিঘিতে। কেন না, উপনির্বাচনে কংগ্রেসকেই সমর্থন দিয়েছিল বামফ্রন্ট। সেই হিসেবে বাইরন ছিলেন জোটের‌ই প্রার্থী। কংগ্রেস প্রার্থীর সমর্থনে‌ সাগরদিঘিতে প্রচারেও এসেছিলেন সিপিএমের রাজ্যসম্পাদক মহম্মদ সেলিম।

৬৪ শতাংশ সংখ্যালঘুর কেন্দ্রে ভরাডুবি তৃণমূলের

যে কেন্দ্রে ৬৮ শতাংশ সংখ্যালঘু ভোট, সেই কেন্দ্রে রীতিমতো ভরাডুবি তৃণমূলের। রাজ্যের মন্ত্রী সুব্রত সাহার মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল। ২০১১ থেকে পরপর তিনবার সাগরদিঘি থেকে জিতেছিলেন প্রয়াত সুব্রত সাহা। একুশের বিধানসভা ভোটের নিরিখে উপনির্বাচনে সাগরদিঘি কেন্দ্রে তৃণমূলের ভোট কমেছে ১৬.০১ শতাংশ। একুশে বিজয়ী তৃণমূল প্রার্থী পেয়েছিলেন ৯৫ হাজার ১৮৯টি ভোট, যা প্রদত্ত ভোটের ৫০.৯৫ শতাংশ। উপনির্বাচনে তৃণমূলের দেবাশিস বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ৬৪ হাজার ৬৮১টি ভোট, যা প্রদত্ত ভোটের ৩৪.৯৪ শতাংশ।

বিজেপির ভোট কমেছে ১০ শতাংশ

একুশের বিধানসভা নির্বাচনে সাগরদিঘিতে বিজেপি ছিল দ্বিতীয় স্থানে। উপনির্বাচনে তিনে নেমে এসেছে পদ্ম। একুশের ভোটে সংখ্যালঘু অধ্যুষিত এই কেন্দ্রে‌ বিজেপি প্রার্থী করেছিল‌ মাফুজা খাতুনকে। মাফুজা পেয়েছিলেন ৪৪ হাজার ৯৮৩ ভোট, যা প্রদত্ত ভোটের ২৪.০৮ শতাংশ। উপনির্বাচনে বিজেপির প্রার্থী দিলীপ সাহা। দিলীপ পেয়েছেন ২৫ হাজার ৮১৫ ভোট। বিজেপি প্রার্থীর প্রাপ্ত ভোট ১৩.৯৪ শতাংশ। সাগরদিঘিতে বিজেপির ভোট কমেছে ১০.১৪ শতাংশ। একুশের বিধানসভা নির্বাচনে সাগরদিঘিতে জোটের প্রার্থী ছিলেন কংগ্রেসের এসকে এম হাসানুজ্জামান। মাত্র ৩৬ হাজার ৩৪৪টি ভোট পেয়ে তিন নম্বরে লড়াই শেষ করেছিলেন হাসানুজ্জামান। কংগ্রেস প্রার্থীর প্রাপ্ত ভোট ছিল ১৯.৪৫ শতাংশ। উপনির্বাচনে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাস পেয়েছেন ৮৭ হাজার ৬৬৭ ভোট, যা প্রদত্ত ভোটের ৪৭.৩৫ শতাংশ। সাগরদিঘিতে কংগ্রেসের ভোট বৃদ্ধির হার তাক লাগিয়ে দেওয়ার মতোই। ২৭.৯ শতাংশ ভোট বাড়িয়েছে কংগ্রেস।

দুই ফুল থেকেই ভোট হাতিয়েছে হাত

উপনির্বাচনে তৃণমূল ও বিজেপির হ্রাস পাওয়া ভোটের যোগফল ১৬.০১+ ১০.১৪= ২৬.১৫ শতাংশ। কংগ্রেসের ভোট বেড়েছে ২৭.৯ শতাংশ। অর্থাৎ অঙ্ক খুব পরিষ্কার। ঘাসফুল ও পদ্মফুল- দুই ফুল থেকেই ভোট সুইং করেছে হাতের ঘরে। সংখ্যালঘু ভোট যে তৃণমূলের থেকে সরতে শুরু করেছে, তার একটা আভাস মিলেছিল বালিগঞ্জ উপনির্বাচনে। সংখ্যালঘু অধ্যুষিত মুর্শিদাবাদ বরাবরই কংগ্রেসের শক্ত ঘাঁটি। যদিও উনিশের লোকসভা নির্বাচনে শুধু নিজের আসনটি রক্ষা করতে পেরেছিলেন অধীর চৌধুরী। একুশের বিধানসভা নির্বাচনে কংগ্রেসেকে মাটিতে মিশিয়ে দিয়ে গোটা মুর্শিদাবাদ জেলা ঘাসফুলে ভরিয়ে দিয়েছিল তৃণমূল।‌ অধীরের সঙ্গে মমতার খাড়াখাড়ি দু’জনে যখন কংগ্রেসে, তখন থেকেই। নিজের গড়ে অধীরকে নিঃশেষিত করে মমতা যে পরম তৃপ্তি পেয়েছিলেন, তাতে কোন‌ও সন্দেহ নেই। সংখ্যালঘু ভোটের দৌলতেই মুর্শিদাবাদ শেষ পর্যন্ত কংগ্রেস ও অধীর মুক্ত করতে পেরেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সাগরদিঘিতে দলের জয়ের পর কর্মী-সমর্থকদের ভিড়ে উচ্ছ্বসিত প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। ফটো- সংগৃহীত

সাগরদিঘি উপনির্বাচন থেকেই আবার মুর্শিদাবাদে অধীর চৌধুরীর সাম্রাজ্য পুনঃপ্রতিষ্ঠিত হ‌ওয়ার পর্ব শুরু হল কিনা, তা বলার সময় এখনও আসে নি। তবে সংখ্যালঘুদের উপর মমতার আগের প্রভাব আদৌ আর আছে কিনা, রাজনৈতিক মহলে এই সন্দেহ উস্কে দেওয়ার জন্য সাগরদিঘি উপনির্বাচনের ফল যথেষ্ট। সাগরদিঘি উপনির্বাচনের ফল পঞ্চায়েত ভোটের আগে বাম-কংগ্রেস শিবিরকে যে বাড়তি অক্সিজেন দেবে, তাতেও কোনও সন্দেহ নেই। বিশেষ করে মালদহ ও মুর্শিদাবাদ- কংগ্রেসের এই‌ দুই পুরোনো গড়ে দলের কর্মী-সমর্থকদের অনেকটাই উজ্জীবিত করবে বাইরন বিশ্বাসের বিরাট জয়।

Feature Image is representational. Collected from Facebook.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *