বিদেশি যাত্রীদের জন্য কোভিড বিধি আরও শিথিল করল কেন্দ্র, আজ থেকে এয়ার সুবিধা ফর্ম পূরণের নিয়ম উঠল - nagariknewz.com

বিদেশি যাত্রীদের জন্য কোভিড বিধি আরও শিথিল করল কেন্দ্র, আজ থেকে এয়ার সুবিধা ফর্ম পূরণের নিয়ম উঠল


ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক উড়ানে কোভিড বিধি আরও শিথিল করল কেন্দ্র। বিদেশ থেকে আসা যাত্রীদের ভারতের কোনও বিমানবন্দরে নেমে এয়ার সুবিধা ফর্ম পূরণ করার আর প্রয়োজন নেই। ২২ নভেম্বর থেকেই দেশের প্রতিটি আন্তর্জাতিক বিমানবন্দরে এই নির্দেশ কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। দেশের বাইরে থাকা আসা যাত্রীদের কোভিড-নাইন্টিন আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট জমা দেওয়ার বাধ্যবাধকতা থেকেও ছাড় দিয়েছে সরকার।

এই মুহূর্তে দেশের কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় বিদেশ থেকে আসা যাত্রী বা পর্যটকদের বেলায় কড়াকড়ি শিথিল করল সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের জারি করা নতুন গাইড লাইনে বলা হয়েছে, প্রত্যেক যাত্রীকেই নিজ নিজ দেশের সরকারের ঠিক করা নিয়ম অনুযায়ী সম্পূর্ণ ভ্যাকসিনেটেড হতে হবে। ফুল ভ্যাকসিনেশনের শংসাপত্র সঙ্গে থাকলেই যাত্রীরা বিমানবন্দর ত্যাগের ছাড়পত্র পাবেন।

যাত্রীদের জন্য কোভিড সংক্রান্ত কড়াকড়ি শিথিল করা হলেও আন্তর্জাতিক উড়ানে বিমানের পাইলট ও ক্রুরা এখন‌ই ছাড় পাচ্ছেন না। তাদের আগের মতোই বিভিন্ন মাস্ক পরা ও শারীরিক দূরত্ব সহ বিভিন্ন কোভিড প্রটোকল মেনে চলতে হবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এয়ার সুবিধা ফর্ম পূরণ করার নিয়ম থেকে বিদেশি যাত্রীদের অব্যাহতি দেওয়া হলেও বিমানবন্দরগুলিতে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকছে। কোন‌ও যাত্রীর শরীরে কোভিডের লক্ষণ ধরা পড়লে তাকে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে আইসোলেশনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। বিমানে ভ্রমণকালে যাত্রীরা মাস্ক না পরলে জরিমানার শাস্তি গত সপ্তাহেই তুলে দিয়েছে সরকার।

Feature Image is representational and collected.


Leave a Reply

Your email address will not be published.