ফের রাজ্যপাল-রাজ্য নির্বাচন কমিশনার বৈঠক, কলকাতার পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরামর্শ জগদীপ ধনখড়ের


পুরভোটে কেন্দ্রীয় বাহিনী বাহিনী মোতায়েনের দাবি বিরোধীদের‌ও। কেন্দ্রীয় বাহিনী নিয়ে এখনও স্পষ্ট করে কিছু জানায় নি রাজ্য নির্বাচন কমিশন। যদিও রাজ্যপালকে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের আশ্বাস দিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার।

কলকাতা : আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোট । হাইকোর্টে মামলা চললেও‌ ভোটের কাজে হস্তক্ষেপ করবে না আদালত। তবে রাজ্য নির্বাচন কমিশনের অধীনে পুরভোট নির্বিঘ্নে হবে কিনা , এই নিয়ে সংশয়ে রাজনৈতিক মহল। ইতিমধ্যেই ভোটের দিন সমস্ত বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে নির্বাচন কমিশনের স্মারকলিপি দিয়েছে বিজেপি । পুরভোট নিয়ে উদ্বিগ্ন রাজ্যপাল জগদীপ ধনখড়‌ও। পুরভোটের নিরাপত্তা নিয়ে জানতে বৃহস্পতিবার সকালে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাশকে রাজভবনে‌ ডেকেছিলেন ধনখড়। দু’জনের মধ্যে ৪৫ মিনিট ধরে বৈঠক চলে‌ বলে রাজভবন সূত্রে জানা গেছে। বৈঠকে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পক্ষে মত দেন রাজ্যপাল। ডিসেম্বরের চার তারিখের মধ্যে‌ই পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন সংক্রান্ত ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে রাজ্যপালকে আশ্বাস দেন রাজ্য নির্বাচন কমিশনার। নির্বাচন অবাধ, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ করতে সবরকমের ব্যবস্থাই নেওয়া হবে বলে রাজ্যের সাংবিধানিক প্রধানকে কথা দিয়েছেন সৌরভ দাশ।

রাজ্যপালের ট্যুইট।

এর আগে গত ২৩ নভেম্বর রাজ্য নির্বাচন কমিশনারকে তলব করেছিলেন জগদীপ ধনখড়।‌ নির্বাচন কমিশনারকে কলকাতা, হাওড়া সহ সবকটি পুরসভার ভোট একদিনে সারার পরামর্শ দিয়েছিলেন তিনি। রাজ্যপালের পরামর্শে কান না দিয়ে নিজের সিদ্ধান্তেই‌ অনড় থাকেন রাজ্য নির্বাচন কমিশনার। এর পেছনে রাজ্য সরকারের চাপ আছে বলে রাজনৈতিক মহলের অনুমান। রাজ্য নির্বাচন কমিশনার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতোই স্বশাসিত সংস্থা, তাই কমিশনারকে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে উদ্বুদ্ধ করেছিলেন রাজ্যপাল। এক‌ই দিনে সব পুরসভায় ভোট না করানো নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা চলছে। মামলা চলাকালীন‌ই আইনের ফাঁক খুঁজে নিয়ে কলকাতা পুরসভার নির্বাচনের দিন ঘোষণা করে দেয় নির্বাচন কমিশন।

রাজ্য নির্বাচন কমিশনের অধীনে ২০১৮-য় পঞ্চায়েত নির্বাচনের তিক্ত স্মৃতি এখনও মানুষের মন থেকে মুছে যায় নি। এই কারণেই রাজ্যপাল থেকে বিরোধীরা – সবাই কলকাতা পুরসভার ভোট নিয়ে উদ্বিগ্ন। বুধবার‌ই রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায় ভোট কারানোর দাবি জানিয়ে এসেছে রাজ্য বিজেপির একটি প্রতিনিধিদল।

Photo Credit- Twitter of Governor Jagdeep Dhankar.

কনটেন্টটি পড়ে আপনার ভাল লাগলে কিছু অর্থ সাহায্য দিয়ে পোর্টালটির উন্নয়নে আপনি অবদান রাখতে পারেন donate now অপশনে ক্লিক করে-


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *