কলকাতা পুরভোট : আদালতের নির্দেশে চাপে নির্বাচন কমিশন, সিসি টিভি, ইভিএম, প্রিসাইডিং অফিসারদের ডায়েরি ও ভোটারদের স্বাক্ষর সংরক্ষণের নির্দেশ ডিভিশন বেঞ্চের - nagariknewz.com

কলকাতা পুরভোট : আদালতের নির্দেশে চাপে নির্বাচন কমিশন, সিসি টিভি, ইভিএম, প্রিসাইডিং অফিসারদের ডায়েরি ও ভোটারদের স্বাক্ষর সংরক্ষণের নির্দেশ ডিভিশন বেঞ্চের


কলকাতা : কলকাতার পুরভোট নিয়ে আদালতের নির্দেশে চাপে রাজ্য নির্বাচন কমিশন। শুক্রবার ভোটের দিন বুথে লাগানো প্রত্যেকটি সিসি ক্যামেরার সমস্ত ফুটেজ , ইভিএমের কন্ট্রোল ইউনিট , ভোটিং রেকর্ডস , প্রিসাইডিং অফিসারদের ডায়েরি এবং ভোটারদের স্বাক্ষর ও আঙুলের ছাপ সংরক্ষণ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোট গ্রহণ হয়। ভোটে ব্যাপক সন্ত্রাস,বোমাবাজি,‌হামলা, ছাপ্পা ও বুথ দখল হয়েছে বলে বিরোধীদের অভিযোগ।

পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর মোতায়েন ও এক সঙ্গে সমস্ত পুরসভায় ভোট গ্রহণের দাবিতে আগে থেকেই ডিভিশন বেঞ্চে একাধিক মামলা চলছিল। ভোটে অশান্তি ও অনিয়মের অভিযোগে পরে আর‌ও মামলা দায়ের হয়। শুক্রবার সমস্ত মামলার শুনানি শেষে এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

রাজ্য নির্বাচন কমিশনের কাছে বিরোধীদেরা অশান্তি ও অনিয়মের অভিযোগে একাধিক ওয়ার্ডে পুনর্নির্বাচনের দাবি জানালেও তা খারিজ করে দেয় কমিশন। এর পরেই আদালতের দ্বারস্থ হন একাধিক বিরোধী প্রার্থী। আদালতের কাছে বুথে লাগানো সিসি টিভি ফুটেজ , প্রিসাইডিং অফিসারদের ডায়েরি এবং ভোটারদের স‌ই ও টিপ ছাপ সংরক্ষণের দাবি জানান বিরোধী প্রার্থীদের আইনজীবীরা । এই দাবি মেনে নেয় ডিভিশন বেঞ্চ। মামলার পরবর্তী শুনানি আগামী ৬ জানুয়ারি। এই সময়ের মধ্যেই নির্বাচনে অনিয়মের যাবতীয় তথ্য প্রমাণ সহ হলফনামা জমা দিতে মামলাকারীদের আইনজীবীদের নির্দেশ দিয়েছে আদালত।

Feature Image – Symbolic and file.


Leave a Reply

Your email address will not be published.