ইয়াস পুনর্গঠনে কেন্দ্রের কাছ থেকে সাহায্য নিতে নারাজ নবীন পট্টনায়ক, নিজেদের সামর্থ্যেই ক্ষতি সামাল দেবেন ওড়িশার মুখ্যমন্ত্রী !


নাগরিক ওয়েব ডেস্ক : কেন্দ্রের সঙ্গে কোনও রকম দরাদরি তো নয়‌ই এমনকি  ইয়াস পরবর্তী পুনর্গঠনে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আপাতত কোন‌ও আর্থিক সাহায্য‌ই নিতে চান না ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক । কোভিড পরিস্থিতিতে কেন্দ্রের বোঝা না বাড়িয়ে নিজের সরকারের শক্তিতেই রাজ্যের ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকার পুনর্গঠন করতে চান ওড়িশার মুখ্যমন্ত্রী । শুক্রবার নিজের ট্যুইটারে নবীন পট্টনায়ক এই কথা জানিয়েছেন । ওড়িশার মুখ্যমন্ত্রী ট্যুইটারে লিখেছেন, ‘ দেশ এখন কোভিড-নাইন্টিন অতিমারির শীর্ষে অবস্থান করছে ।  এক্ষুণি কোনও আর্থিক সাহায্য দাবি করে কেন্দ্রীয় সরকারের বোঝা বাড়াতে চাই না । বরং নিজেদের সামর্থ্যেই এই সঙ্কট সামলে নেবার চেষ্টা করব আমরা । ‘ 

নবীন পট্টনায়কের ট্যুইট।

শুক্রবার ওড়িশার ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকাগুলি আকাশপথে পরিদর্শন শেষে ভুবনেশ্বরে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে  পুনর্গঠন সংক্রান্ত বিষয়ে বৈঠকও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠক থেকে ফিরেই কেন্দ্রীয় সাহায্য নিয়ে নিজের অবস্থান ট্যুইট করে ঘোষণা করেন নবীন পট্টনায়ক । অন্য একটি ট্যুইটে রাজ্যের ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকাগুলি পরিদর্শনে আসায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাচ্ছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ।

ইয়াস আঘাত করার আগেই এক বৈঠকে পরিস্থিতি মোকাবিলায় ওড়িশা ও অন্ধ্রপ্রদেশকে ৬০০ কোটি টাকা করে আগাম অর্থ সাহায্য করার কথা ঘোষণা করছিলেন  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পশ্চিমবঙ্গের জন্য তিনি বরাদ্দ করেন ৪০০ কোটি টাকা । টাকার অঙ্ক শোনা মাত্রই বৈঠকে সরব হয়েছিলেন পশ্চিমবঙ্গের  মমতা বন্দ্যোপাধ্যায় । রাজনৈতিক উদ্দেশ্যে  বাংলাকে বঞ্চনা করা হচ্ছে বলে পরে সাংবাদিকদের সামনে অভিযোগ করেন মমতা । 

প্রধানমন্ত্রীর ঘূর্ণিঝড় পরবর্তী পর্যালোচনা বৈঠক নিয়েও নবীন পট্টনায়কের উল্টো পথেই হাঁটলেন মমতা । এদিন কলাইকুন্ডায় ইয়াসের ক্ষয়ক্ষতি সংক্রান্ত প্রধানমন্ত্রীর পর্যালোচনা বৈঠক‌ এড়িয়ে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় । প্রধানমন্ত্রীর হাতে ক্ষয়ক্ষতির নথি তুলে দিয়েই দিঘার উদ্দেশ্যে বেরিয়ে যান মুখ্যমন্ত্রী । প্রধানমন্ত্রীর বৈঠকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও হাজির থাকতে পারেন , এই  কথা জানার পর থেকেই বৈঠকে মুখ্যমন্ত্রীর উপস্থিত হ‌ওয়া নিয়ে টালবাহানা শুরু করে নবান্ন । কলাইকুন্ডায় মোদীর রিভিউ বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় যোগ দেন কিনা , সেই দিকেই লক্ষ্য ছিল রাজনৈতিক মহলের । কলাইকুন্ডা বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেও  দিঘায় প্রশাসনিক বৈঠকের কথা বলে শেষ পর্যন্ত বৈঠক এড়িয়েই যান মমতা । 

Photo Credits –  Official Twitter of  Naveen Patnaik.





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *