বিধ্বস্ত হেলিকপ্টার পুড়ে ছাই! প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সহ সকল যাত্রী নিহত

বিধ্বস্ত হেলিকপ্টার পুড়ে ছাই! প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সহ সকল যাত্রী নিহত


প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী বিধ্বস্ত চপারটি পুড়ে প্রায় ছাই। ছবিতে পেছনের একটি অক্ষত অংশ দেখা যাচ্ছে। সংগৃহীত ফটো

রবিবার ইরান-আজারবাইজান সীমান্ত এলাকায় দুই দেশের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধ উদ্বোধনে গিয়েছিলেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। অনুষ্ঠানে আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানস্থল থেকে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরে আসছিল রাইসিকে বহনকারী আমেরিকায় নির্মিত বেল-২১২ হেলিকপ্টারটি। এক‌ই সঙ্গে র‌ওনা দেওয়া আরও দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে ফিরে এলেও প্রেসিডেন্টের চপারটি ইরান-আজরবাইজান সীমান্তের জোলফার দুর্গম পাহাড়ি এলাকায় ভেঙে পড়ে।

দুর্ঘটনাস্থল থেকে দেহ সরানোর কাজ করছেন উদ্ধারকারীরা। এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত ভিডিও ক্লিপিং

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে পড়েছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।‌ হেলিকপ্টারটি পাহাড়ের গায়ে ধাক্কা খেয়ে বিধ্বস্ত হয়েছে বলে ইরানের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। প্রতিকূল আবহাওয়ার কারণে দুর্ঘটনাস্থলে পৌঁছাতেই হিমসিম খেয়ে যান উদ্ধারকারীরা। রবিবার বিকেলে দুর্ঘটনার খবর আসে। সোমবার ভোরের আলো ফোটার আগে বিধ্বস্ত হেলিকপ্টারটির কাছে যেতে পারেন নি উদ্ধারকারী দলের সদস্যরা। বৃষ্টি ও ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা শূন্যের কাছাকাছি নেমে আসায় উদ্ধারকার্য ব্যাহত হয়। দুর্ঘটনাগ্রস্ত চপারটি অনুসন্ধানে একাধিক ড্রোন ব্যবহার করছে তেহরান প্রশাসন। উদ্ধার অভিযানে ইরানকে সাহায্য করছে তুরষ্ক-আজারবাইজান‌ও। তুরষ্কের পাঠানো ড্রোনের ক্যামেরাতেই বিধ্বস্ত হেলিকপ্টারটি প্রথম নজরে আসে। বিধ্বস্ত হেলিকপ্টারটি সম্পূর্ণ পুড়ে গেছে বলে ইরানের এক আধিকারিকের কাছ থেকে জানতে পেরেছে রয়টার্স।

ইসলামিক প্রজাতান্ত্রিক ইরানের রাষ্ট্র ব্যবস্থায় আসল ক্ষমতা সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির হাতে। পরের স্থানটি নির্বাচিত প্রেসিডেন্টের। ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি ইরানের রাজনীতিতে যথেষ্ট কট্টরপন্থী হিসেবেই পরিচিত ছিলেন। ৮৫ বছরের খামেনির উত্তরসূরী হিসেবেও তাঁকে ভাবা হচ্ছিল। অত্যন্ত রক্ষণশীল ও ক্ষমতাধর না হলে ইরানের মোল্লাতন্ত্রে সর্বোচ্চ নেতার পদে কাউকে বিবেচনা করা হয় না। বৃদ্ধ খামেনির শরীরের অবস্থা ভাল নয়। প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির আকস্মিক মৃত্যুতে শিয়াপন্থী ইরানের ইসলামিক রেজিমে বড় শূন্যতার সৃষ্টি হল বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

Feature graphic designed by NNDC.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *