এক দেশে প্রকৃতির দুই রূপ: তাপে পুড়ছে পূর্ব ভারত, তুষারপাত-বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল

এক দেশে প্রকৃতির দুই রূপ: তাপে পুড়ছে পূর্ব ভারত, তুষারপাত-বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল


গাঙ্গেয় বাংলা গরমে অস্থির। হিমাচল প্রদেশে তুষারপাত। হিমাচলে বৃষ্টি ও বরফ আর‌ও কয়েকদিন চলবে বলে সতর্ক করে দিয়েছে মৌসম ভবন। এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত ছবি

সোম-মঙ্গলবার রাজ্যের দুর্যোগ পরিস্থিতির আরও অবনতি হবে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া দফতর। হিমাচল প্রদেশের যে জায়গাগুলি ইতিমধ্যেই তুষারপাত ও ভারী বর্ষণে বিপর্যস্ত, সেই সব জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি হতে পারে বলে মৌসম ভবন থেকে জানানো হয়েছে। রাজ্য জুড়ে হলুদ সংকেত জারি করেছে আইএমডি। আগামী কয়েক দিন প্রাকৃতিক দুর্যোগের কারণে এই হিমালয় রাজ্যের স্বাভাবিক জনজীবন ব্যাহত হতে পারে, এমন আশঙ্কা করছে সরকার।

ভিডিও: হিমাচল প্রদেশের লাহুল-স্পিটিতে তুষারপাতের দৃশ্য। এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত

জম্মু-কাশ্মীর, লাদাখ উপত্যকা ও উত্তরাখণ্ড রাজ্যের একাধিক অঞ্চলেও তুষারপাতের পাশাপাশি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। আগামী দু-তিন দিনে উত্তর পাঞ্জাব, উত্তর হরিয়ানা ও পশ্চিম রাজস্থানেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজ়োরাম, ত্রিপুরা এবং হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গেও ২১-২৪ এপ্রিলের মধ্যে বৃষ্টির সম্ভাবনা দেখছে আবহাওয়া দফতর।

তবে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মানুষের এখন‌ই তাপপ্রবাহের জ্বালা থেকে মুক্তি মিলবে, এমন আশ্বাসবাণী দিতে পারে নি মৌসম ভবন। এখনও পর্যন্ত মরশুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে ওড়িশার রাজধানী ভুবনেশ্বরে।

Feature image- NNDC.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *