আন্তর্জাতিক দাবার ইতিহাসে প্রথমবার! ভাই প্রজ্ঞানন্দের পর দিদি বৈশালীও 'গ্র্যান্ডমাস্টার'

আন্তর্জাতিক দাবার ইতিহাসে প্রথমবার! ভাই প্রজ্ঞানন্দের পর দিদি বৈশালীও ‘গ্র্যান্ডমাস্টার’


ভারতের তৃতীয় মহিলা গ্র্যান্ডমাস্টারের তালিকায় নাম তুলেছেন বৈশালী। তার চেয়েও বড় কথা, প্রজ্ঞানন্দ ও বৈশালী বিশ্বের প্রথম সহোদর ভাইবোন, যারা গ্র্যান্ডমাস্টার খেতাব জিতেছেন। আন্তর্জাতিক দাবার দুনিয়ায় বালক রমেশবাবু প্রজ্ঞানন্দ যখন তাক লাগিয়ে দিচ্ছিল, তখন তাকে ‘চাইল্ভ প্রডিজি’ বলে মেনে নিয়েছিলেন পৃথিবীর বাঘা বাঘা দাবাড়ুরা। তামিলনাড়ুর চেন্নাইয়ের বাসিন্দা পেশায় ব্যাঙ্ক ম্যানেজার রমেশবাবুর ঘরে শুক্রবার থেকে জোড়া গ্র্যান্ডমাস্টার। স্পেনে অনুষ্ঠিত চতুর্থ এল লোব্রেগাট ওপেনে ২৫০০ ‘ফিডে’ র‍্যাঙ্কিং পয়েন্ট অর্জন করার সাথে সাথেই গ্র্যান্ডমাস্টার খেতাব পেয়ে যান বৈশালী।

ভাইবোন দু’জনেই ছোট থেকেই দাবায় ডুবে থাকতেন। গ্র্যান্ডমাস্টার রমেশ আরবির চেন্নাইয়ের অ্যাকাডেমিতে দু’জনের এক‌ই সঙ্গে দাবায় হাতেখড়ি। এখনও সেখানেই নিয়মিত প্রশিক্ষণ দু’জনের। ভাই ইতিমধ্যেই আন্তর্জাতিক সেলিব্রেটি। এখন দিদিও দেশের তিন নম্বর মহিলা গ্র্যান্ডমাস্টার। উভয়ের কোচ রমেশের জন্য উচ্ছ্বসিত হ‌ওয়ার মতোই খবর বৈকি। রমেশ জানিয়েছেন, “ভাইয়ের মতো দিদিকেও জয়ের খিদে তাড়িয়ে বেড়ায়। ম্যাচ খেলতে বসলে জয় ছাড়া কিছুই ভাবে না ভাইবোন। দিনে আট ঘণ্টা অনুশীলন করার ফল পেয়েছে বৈশালী।”

কাতার ওপেনেই স্পষ্ট হয়ে গিয়েছিল, বৈশালী রমেশবাবু‌ গ্র্যান্ডমাস্টার খেতাবের দোরগোড়ায়। থার্ড নর্ম হাতের মুঠোয় চলে এসেছিল কাতারেই। স্পেনে দ্বিতীয় রাউন্ডে তুরষ্কের টামের তারিক সেলবেলকে হারিয়ে দিতেই এলো রেটিংয়ে কাঙ্ক্ষিত ২৫০০ পয়েন্ট হাতে এসে যায় ভারতের বৈশালীর। ২০১৫ থেকে আন্তর্জাতিক দাবা খেলছেন প্রজ্ঞানন্দের দিদি। ২০১৯-এই প্রথম জিএম নর্ম পেয়েছিলেন বৈশালী রমেশবাবু। আর পাঁচজন ইন্টারন্যাশনাল চেস প্লেয়ারের মতো বৈশালীর‌ও স্বপ্ন ছিল ‘গ্র্যান্ডমাস্টার’ খেতাব জয় করা। স্বপ্ন সফল হ‌ওয়ার পর বৈশালী জানিয়েছেন, “এখন টুর্নামেন্টে মন দিতে চাই আমি। সবে দ্বিতীয় রাউন্ডে জয় এসেছে। বাকি রাউন্ডগুলি জিতে চ্যাম্পিয়ন হয়েই ফিরতে চাই স্পেন থেকে।”

উপরে কোনেরু হাম্পি, নিচে হারিকা দ্রোনাভাল্লির এক্স হ্যান্ডেলে অভিনন্দন বার্তা বৈশালীকে।

ভারত থেকে নারী দাবাড়ু হিসেবে প্রথম গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন কোনেরু হাম্পি। ভারতের দ্বিতীয় মহিলা গ্র্যান্ডমাস্টার হারিকা দ্রোনাভাল্লি। বৈশালী রমেশবাবুকে অভিনন্দন জানিয়েছেন দু’জনেই। কিংবদন্তী দাবাড়ু বিশ্বনাথন আনন্দের দেশ ভারত থেকে এখনও পর্যন্ত ৮০ জন গ্র্যান্ডমাস্টার হয়েছেন।

Feature graphic is representational.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *