ভুয়ো পরিচয়ে রাজ্যে রাজ্যে ছয়-সাত বিয়ে! জালিয়াতিতে জন্মসিদ্ধ কাশ্মীরি যুবক ওড়িশায় গ্রেফতার

ভুয়ো পরিচয়ে রাজ্যে রাজ্যে ছয়-সাত বিয়ে! জালিয়াতিতে জন্মসিদ্ধ কাশ্মীরি যুবক ওড়িশায় গ্রেফতার


বুখারি কোথাও নিজের পরিচয় দিয়েছে আর্মির চিকিৎসক বলে। কোনও মহিলাকে ভালবাসার জালে ফেলেছে নিউরো সার্জন পরিচয়ে। এমনকি নিজেকে প্রধানমন্ত্রীর দফতরের আমলা বলে দাবি করেও লোক ঠকিয়েছে সে। এনআইএ-র শীর্ষ আধিকারিকের সহযোগী পরিচয়ে মানুষকে টুপি পরাতেও বুক কাঁপে নি বুখারির। দেশ জুড়ে জায়গা পাল্টে পাল্টে এই কাশ্মীরি যুবকের ভোল বদলিয়ে জালিয়াতি করার প্রতিভা দেখে টাস্কি খেয়ে গেছেন এসটিএফ-এর তদন্তকারীরাও। কুপ‌ওয়ারা জেলার হান্দওয়ারার বাসিন্দা এই যুবক পাকিস্তানের বিভিন্ন ব্যক্তির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখত বলে প্রমাণ পেয়েছে এসটিএফ। কেরালা রাজ্যের কয়েকজন সন্দেহভাজন লোকের সঙ্গেও তার যোগাযোগ আছে বলে এসটিএফ-এর আইজি জেএন পঙ্কজ সাংবাদিকদের জানিয়েছেন।

মাঝে ধৃত সৈয়দ ইশান বুখারি। বুখারির সঙ্গে জঙ্গিযোগ আছে কিনা খতিয়ে দেখছে পুলিশ। ছবি- সংগৃহীত

পাকিস্তানের সিক্রেট এজেন্সি আইএসআইয়ের কাছে বুখারি কোন‌ও তথ্য পাচার করেছিল কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ওড়িশা পুলিশের এসটিএফ-এর আইজি। তবে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠনের সঙ্গে ধৃতের সম্পর্ক থাকতে পারে বলে প্রাথমিকভাবে মনে করছেন তদন্তকারীরা। কাশ্মীর পুলিশ দীর্ঘদিন ধরেই জালিয়াতি ও চিটিংবাজির মামলায় সৈয়দ ইশান বুখারিকে খুঁজছিল। জম্মু ও কাশ্মীরের আদালতে তার নামে জামিন অযোগ্য পরোয়ানা ঝুলছে।

বুখারির নেউলপুরের ভাড়াবাসায় অভিযান চালিয়ে পুলিশ আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের ভুয়ো মেডিকেল ডিগ্রি, কানাডার হেল্থ সার্ভিস ইনষ্টিটিউটের জাল সার্টিফিকেট, ভেলোর সিএমসি-র ভুয়ো নথি উদ্ধার করেছে। গুচ্ছের হলফনামা, বন্ড, ডেবিট কার্ড, স্বাক্ষরিত ব্ল্যাঙ্ক চেক, চেকব‌ই, পাসব‌ই, বিভিন্ন পরিচয়ে ভিজিটিং কার্ড ও একাধিক আধারকার্ড সহ ১০০টির‌ও বেশি নথিও ধৃতের ঘর থেকে খুঁজে পেয়েছে পুলিশ। একাধিক সামাজিক মাধ্যম, বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপসে সক্রিয় এই যুবক মহিলাদের সঙ্গে ভাব জমিয়ে মিথ্যে পরিচয় দিয়ে তাদের মুগ্ধ করে সম্পর্কের ফাঁদে ফেলত।

ধৃত সৈয়দ ইশান বুখারির বিরুদ্ধে ইতিমধ্যেই ভারতীয় ফৌজদারি দণ্ডবিধির ৪১৯, ৪২০, ৪৬৫, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ও ১২০-র বি ধারায় মামলা রুজু করেছে পুলিশ। আইটি অ্যাক্টের ৬৬-সি ও ৬৬-ডি ধারাতেও মামলা হয়েছে।

Feature image credit- STF/Odisha Crime Branch.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *