রান্নার গ্যাসের দাম কমাল কেন্দ্র, সিলিন্ডার পিছু ২০০ টাকা কমল, নির্মলা বললেন, উৎসবে মোদীর 'প্রীতি উপহার' - nagariknewz.com

রান্নার গ্যাসের দাম কমাল কেন্দ্র, সিলিন্ডার পিছু ২০০ টাকা কমল, নির্মলা বললেন, উৎসবে মোদীর ‘প্রীতি উপহার’


ডেস্ক রিপোর্ট: রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় অনেকটাই কমাল কেন্দ্রীয় সরকার। সিলিন্ডার প্রতি ২০০ টাকা কমছে বলে মঙ্গলবার বিকেলে টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। উজ্জ্বলা প্রকল্পের আওতায় যারা সিলিন্ডার পেয়ে থাকেন, তাঁদের ৪০০ টাকা করে কম পড়বে। এলপিজি গ্যাসের সিলিন্ডারে মূল্যহ্রাসের ব্যাপারে কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিতেই স্বস্তির খবরটি দেশবাসীর সঙ্গে এক্স হ্যান্ডেলে শেয়ার করেন নির্মলা।

সামনেই দেশ জুড়ে ‘রক্ষাবন্ধন’ উৎসব। কেরলে শুরু হয়েছে ‘ওনাম’ পরব। উৎসবের দিনগুলিতে নাগরিকদের পকেটে যাতে বাড়তি চাপ না পড়ে, এই লক্ষ্যেই কেন্দ্রের এই পদক্ষেপ। দেশের অর্থমন্ত্রী জানিয়েছেন, “রাখি এবং ওনাম উৎসবের কথা মাথায় রেখে ঘরে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। দুই উৎসব উপলক্ষে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।”

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের টুইট।

মঙ্গলবার বিকেলে সরকারি ঘোষণার আগে পর্যন্ত দিল্লিতে ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ১,১০৩ টাকা। কলকাতায় ১,১২৯ টাকা। চেন্নাইয়ে ১,১১৮.৫০ টাকা। মুম্বাইয়ে ১,১০২.৫০ টাকা। রাজ্যের উত্তরবঙ্গে ১,১৬০ টাকা। বুধবার থেকে কলকাতায় সিলিন্ডার পিছু দাম পড়বে ৯২৯ টাকা। উত্তরবঙ্গে দাম পড়বে ৯৬০ করে। গত জুলাই মাসে ‘ডোমেস্টিক’ এলপিজি’র দাম বেড়েছিল সিলিন্ডার পিছু ৫০ টাকা। মে মাসেও দু’বার দাম বেড়েছিল গ্যাসের।

বাজারে টোম্যাটোর দাম আগুন। পেঁয়াজ সহ বিভিন্ন সব্জির দাম‌ও একটু একটু করে বাড়ছে। প্রত্যেক বছর বর্ষায় আনাজের দাম বাড়েই। কিন্তু মূল্যবৃদ্ধি নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়তে হচ্ছে সরকারকে।বিরোধীদের মুখ বন্ধ করতেই রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় অনেকটাই কমিয়ে দিলেন মোদী, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। যদিও বিরোধীদের কটাক্ষ, সামনেই রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় সহ পাঁচ রাজ্যে ভোট। জনগণের রোষ কমাতেই রান্নার গ্যাসের দাম কমাতে বাধ্য হলেন নরেন্দ্র মোদী। মমতা বন্দ্যোপাধ্যায় তো‌ বলেই দিয়েছেন, ‘ইন্ডিয়া’ জোটের চাপেই গ্যাসের দাম কমিয়ে দিয়েছে কেন্দ্র। এক্স (টুইটার) হ্যান্ডলে মমতা লিখেছেন, ‘‘বিরোধী ‘ইন্ডিয়া’ জোট গঠন হওয়ার পর মাত্র দু’টি বৈঠকে বসেছে। তার মধ্যেই রান্নার গ্যাসের দাম কমে গেল সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে! ইয়ে হ্যায় ইন্ডিয়াকা দম!”

মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট।

এই মুহূর্তে প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্পের আওতায় দারিদ্র্য সীমার নীচে থাকা দেশের পাঁচ কোটি মহিলা স্বল্প মূল্যে মাসে একটি করে সিলিন্ডার পান। নতুন করে‌ আরও ৭৩ লক্ষ মহিলাকে এই প্রকল্পের অধীনে আনা হবে বলে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন। মঙ্গলবার পর্যন্ত উজ্জ্বলা প্রকল্পে সিলিন্ডারের যা দাম ছিল, বুধবার সকাল থেকে তার চেয়ে ৪০০ টাকা করে কম দাম গুণতে হবে সুবিধাভোগীদের।

Feature image is representational.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *