চাঁদের ছবি তুলে পাঠাল চন্দ্রযান-৩, টুইট করে দেশবাসীকে ছবি দেখাল ইসরো - nagariknewz.com

চাঁদের ছবি তুলে পাঠাল চন্দ্রযান-৩, টুইট করে দেশবাসীকে ছবি দেখাল ইসরো


সায়েন্স ডেস্ক: শনিবার ভারতীয় সময় সন্ধ্যে ৭টা বেজে ১২ মিনিটে চাঁদের কক্ষপথে পৌঁছে গিয়েছিল চন্দ্রযান-৩। রবিবার বেঙ্গালুরুতে ইসরোর নিয়ন্ত্রণকক্ষে চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান-৩। চাঁদের কক্ষপথে পৌঁছে প্রথমবারের মতো ছবি তুলল চন্দ্রযান-৩।‌ চাঁদকে প্রদক্ষিণ করতে করতে ছবিটি তুলেছে চন্দ্রযান। রবিবার রাত ৯টা বেজে ২০ মিনিটে সেই ছবি দেশবাসীর উদ্দেশ্যে টুইট করেছে ইসরো। ৪৫ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছে ইসরো। চাঁদের কক্ষপথে প্রবেশের মুহূর্তেই চন্দ্রযান-৩ এর ‘প্রোপালসন মডিউল’-এ থাকা ক্যামেরা ছবিগুলি তুলেছে বলে ইসরো থেকে জানানো হয়েছে।

ইসরোর টুইট: চন্দ্রযান-৩ থেকে পাঠানো চাঁদের প্রথম ছবি।

গত ১৪ জুলাই ২টা বেজে ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেয় চন্দ্রযান-৩। আগামী ২৩ অগাস্ট ‘প্রোপালসন মডিউল’ থেকে বিচ্ছিন্ন হয়ে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ‘বিক্রম’ ল্যান্ডারের। বিক্রমকে পালকের মতো নামতে হবে চন্দ্রপৃষ্ঠে। বিক্রমের ‘সফ্ট ল্যান্ডিং’ সফল হলে ল্যান্ডারের ভেতর থেকে অক্ষত দেহে চাঁদের মাটিতে নামবে ‘রোভার’ প্রজ্ঞান। পার্থিব ১৪ দিন চাঁদের বুকে ঘুরে তথ্য সংগ্রহ করবে এবং ছবি তুলে পৃথিবীতে পাঠাবে প্রজ্ঞান।

চন্দ্রযান-৩ এর তোলা চাঁদের ছবি। ৪৪ সেকেন্ডের এই ভিডিও ক্লিপিংটি টুইট করেছে ইসরো।

ইসরোর চন্দ্রাভিযানের সবথেকে চ্যালেঞ্জিং কাজ ল্যান্ডারটিকে সফল অবতরণ করানো। অঙ্কের সামান্য ভুলে ‘হার্ড ল্যান্ডিং’ করে চন্দ্রবক্ষেই ধ্বংস হয়ে যেতে পারে ‘বিক্রম’। তবে যে কোনও মহাকাশ অভিযান মানেই প্রতি মুহূর্তে ঝুঁকি। এখনও পর্যন্ত নিখুঁতভাবে চন্দ্রযান-৩ কে পরিচালনা করে চলেছেন ইসরোর বিজ্ঞানীরা। পৃথিবীর অভিকর্ষ বলের বাইরে চন্দ্রযান-৩ কে ঠেলে পাঠানোর কাজটাও কম কঠিন ছিল না। উৎক্ষেপণের ২২ দিনের মাথায় কাজটি সফলভাবেই সম্পন্ন করেছে ইসরোর ‘গ্রাউন্ড কন্ট্রোল’।

চাঁদকে যে কক্ষপথ ধরে প্রদক্ষিণ করছে চন্দ্রযান-৩। ছবি- ইসরো

১৭ দিন ধরে চাঁদকে ১৭০×৪৩১৩ কিলোমিটারের উপবৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণ করবে চন্দ্রযান-৩। অর্থাৎ ঘুরতে ঘুরতে একবার চন্দ্রপৃষ্ঠের খুব কাছে চলে আসবে যানটি, আবার অনেকটা দূরে সরে যাবে। এইভাবে কাছে-দূরে করতে করতে চাঁদের সঙ্গে চন্দ্রযানের দূরত্ব কমিয়ে আনার পাশাপাশি যানটির গতিও একটু একটু করে কমিয়ে আনবেন ইসরোর বিজ্ঞানীরা। চন্দ্রবক্ষে ‘সফ্ট ল্যান্ডিং’-এর জন্য চন্দ্রযানের গতি কমিয়ে আনা জরুরী। এখনও পর্যন্ত ইসরোর নিয়ন্ত্রণকক্ষে বসে চন্দ্রযান-৩ কে নিখুঁতভাবে‌ই পরিচালনা করতে সফল হয়েছেন ভারতের মহাকাশ বিজ্ঞানীরা। সব সুষ্ঠুভাবে চললে আগামী ১৭ অগাস্ট ‘প্রোপালসন মডিউল’ থেকে নিজেকে বিচ্ছিন্ন করবে ল্যান্ডার ‘বিক্রম’। এরপর অবতরণের প্রস্তুতি। ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে নামানো হবে বিক্রমকে। বিক্রমের ‘সফ্ট ল্যান্ডিং’ সফল হলে মহাকাশ অভিযানের ইতিহাসে নতুন দৃষ্টান্ত তৈরি করবে ‘ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন’। পৃথিবীতে চতুর্থ দেশ হিসেবে চাঁদে যান অবতরণ করানোর গৌরব অর্জন করবে ভারত। তাঁর চেয়েও বড় কথা, ইতিপূর্বে চাঁদের দক্ষিণ মেরুতে মনুষ্য চালিত কোন‌ও মহাকাশযান নামানো সম্ভব হয় নি।

Feature Image Credit- ISRO.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *