অমৃত কালে ভারতের জীবনরেখায় মোদীর সঞ্জীবনী, 'অমৃত ভারত স্টেশন' প্রকল্পের শিলান্যাস দেশের ৫০৮ রেল স্টেশনে - nagariknewz.com

অমৃত কালে ভারতের জীবনরেখায় মোদীর সঞ্জীবনী, ‘অমৃত ভারত স্টেশন’ প্রকল্পের শিলান্যাস দেশের ৫০৮ রেল স্টেশনে


ডেস্ক রিপোর্ট: দেশের স্বাধীনতার ৭৫ থেকে শতবর্ষের মধ্যে ভারতের জীবনরেখার আধুনিকীকরণ কেন্দ্রীয় সরকারের অন্যতম লক্ষ্য। স্বাধীনতার ‘অমৃত কালে’ ‘অমৃত ভারত স্টেশন স্কিম’ নিয়েছে কেন্দ্র। রবিবার ভার্চুয়ালি এই উচ্চাভিলাষী ‘মেগা’ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৫০৮ দিয়ে শুরু, বাদ যাবে না কোনও স্টেশন‌ই

দেশের মোট ৫০৮টি রেল স্টেশনের ভোল‌ পাল্টে দেবে ‘অমৃত ভারত স্টেশন স্কিম’। প্রকল্পিত স্টেশনগুলির নাম দেওয়া হয়েছে ‘অমৃত ভারত স্টেশন’। ৫০৮টি স্টেশনের আধুনিকীকরণে মোট খরচ হবে ২৪ হাজার ৪৭০ কোটি টাকা। যদিও প্রকল্পের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছেন, “এই ৫০৮ স্টেশন সামগ্রিক প্রকল্পের একটি অগ্রভাগ মাত্র। অমৃত ভারত স্টেশন প্রকল্পের ছোঁয়া লাগবে দেশের ১৩০০টি স্টেশনেই।” অর্থাৎ দেশের ছোট-বড় মিলিয়ে সমস্ত রেল স্টেশন পুনর্গঠনের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

প্রকল্পে পশ্চিমবঙ্গের ৩৭ স্টেশন

রেলের ঘোষিত তালিকা অনুযায়ী উত্তরপ্রদেশ ও রাজস্থান সর্বাধিক ‘অমৃত ভারত’ স্টেশন পাচ্ছে। এই দুই রাজ্যে ৫৫টি করে রেল স্টেশন অমৃত ভারত প্রকল্পে অন্তর্ভুক্ত হয়েছে। দুই নম্বরে থাকা বিহার পাচ্ছে ৪৯টি স্টেশন। তিন নম্বরে মহারাষ্ট্র, পাচ্ছে ৪৪টি অমৃত ভারত স্টেশন। সংখ্যার দিক দিয়ে চার নম্বরে পশ্চিমবঙ্গ। বাংলার মোট ৩৭টি স্টেশনকে অত্যাধুনিক করে গড়ে তোলা হবে। জলপাইগুড়ি জেলার জলপাইগুড়ি, জলপাইগুড়ি রোড, ধূপগুড়ি ও নিউ মাল স্টেশনকে ‘অমৃত ভারত’ প্রকল্পে অত্যাধুনিক করে গড়ে তোলা হবে।

পুনর্গঠন সম্পূর্ণ হলে যেমন দেখাবে শিয়ালদহ স্টেশনকে। ছবি- ইন্ডিয়ান রেলওয়ে

কোচবিহারের দিনহাটা ও হলদিবাড়ি স্টেশন অমৃত ভারত প্রকল্পের অন্তর্ভূক্ত হয়েছে। আলিপুরদুয়ার জেলার নিউ আলিপুরদুয়ার, হাসিমারা, ফালাকাটা, দলগাঁও ও কামাখ্যাগুড়ি স্টেশন অমৃত ভারতের তালিকায় স্থান পেয়েছে। উত্তর দিনাজপুর জেলার ডালখোলা ও কালিয়াগঞ্জ স্টেশনের ভোল‌ পাল্টে যাবে।‌ মালদহ জেলার দুটি স্টেশন‌ও অমৃত ভারত প্রকল্পের আওতায় এসেছে। এই রাজ্যের ৩৭টি ‘অমৃত ভারত’ স্টেশনের ১৬টিই উত্তরবঙ্গ থেকে। সদাব্যস্ত শিয়ালদহ স্টেশনের পরিচিত চেহারাটাই পাল্টে যাবে অমৃত ভারতের দৌলতে।

১৪-র তুলনায় রেলের বাজেট ৫ গুণ বেড়েছে

রবিবার ভার্চুয়াল মাধ্যমে একযোগে দেশের ৫০৮টি রেলস্টেশনে ‘অমৃত ভারত স্টেশন প্রকল্পের” শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অমৃত ভারত প্রকল্পে আধুনিকতার সঙ্গে ঐতিহ্য ও সংস্কৃতির মেলবন্ধন ঘটবে বলে‌ বক্তৃতায় জানান প্রধানমন্ত্রী। ভারতের ‘লাইফ লাইন’-এর আধুনিকীকরণে তাঁর সরকার যে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে, পরিসংখ্যান দিয়ে তা ব্যাখ্যা করেন মোদী। তিনি দাবি করেন, ২০১৪-র তুলনায় রেলের বাজেট পাঁচ গুণ বাড়ানো হয়েছে। অস্ট্রেলিয়ার মতো দেশে যে পরিমাণ রেলওয়ে ট্র্যাক আছে, গত এক বছরে তার সমান নতুন রেলপথ পাতা হয়েছে ভারতে।

ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে আধুনিকতার মেলবন্ধন ঘটবে ‘অমৃত ভারত’ স্টেশনগুলিতে। ছবি- ইন্ডিয়ান রেলওয়ে

প্রধানমন্ত্রী বলেন, দেশের সব থেকে প্রান্তিক অঞ্চলকেও রেল মানচিত্রের মধ্যে আনতে উদ্যোগী সরকার। উদাহরণ হিসেবে নরেন্দ্র মোদী বলেন, “একশ বছর পরে নাগাল্যান্ডে দ্বিতীয় রেলস্টেশন নির্মিত হয়েছে।” প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি, দেশের সমস্ত প্রদেশের রাজধানীকে রেল নেটওয়ার্কের আওতায় নিয়ে আসবে সরকার।

Feature Graphic- NNDT.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *