লোকসভা ভোটে তৃণমূল হয় তৃতীয় ফ্রন্ট করবে নয় একাই লড়বে, পরিষ্কার করলেন সুদীপ - nagariknewz.com

লোকসভা ভোটে তৃণমূল হয় তৃতীয় ফ্রন্ট করবে নয় একাই লড়বে, পরিষ্কার করলেন সুদীপ


কার ভাল আর কার খারাপ চাইছেন মমতা?

কলকাতা: এতদিন যা গুঞ্জন ছিল, শুক্রবার তা খোলসা করে দিল তৃণমূল। অবশ্য সাগরদিঘি উপনির্বাচনের ফল ঘোষণার দিন‌‌ই দলের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। লোকসভায় কংগ্রেসের নেতৃত্বাধীন কোনও জোটে যাচ্ছে না তৃণমূল- এদিন কালীঘাটের বৈঠক থেকে সাফ সাফ জানিয়ে দিলেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। সুদীপ লোকসভায় তৃণমূলের দলনেতা। সুদীপকেই সাংবাদিকদের সামনে দলের অবস্থান সম্পর্কে জানানোর ভার দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কংগ্রেসকে বিগ বস মানবে না তৃণমূল

কেন রাহুলের নেতৃত্বে তৃণমূল লড়বে না- সাংবাদিক সম্মেলনে তার ব্যাখ্যা দিয়েছেন সুদীপ। এবং সুদীপের ব্যাখ্যা শুনে তাজ্জব রাজনৈতিক পর্যবেক্ষকরা। বিজেপিই রাহুলকে বিরোধীদের মুখ করতে চাইছে বলে দাবি সুদীপ বন্দ্যোপাধ্যায়ের। কারণ, তাতে মোদীর আরও এক দফা প্রধানমন্ত্রী হতে সুবিধা হয়। তৃণমূল কংগ্রেসের জোটে যাচ্ছে না। তবে তারা মোদীকে হটানোর নিজস্ব পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বলে জানান সুদীপ। সুদীপ কংগ্রেসকে ঠেস দিয়ে বলেন,”কংগ্রেস যেন একেবারেই না ভাবে যে ওরাই বিরোধী শিবিরের বিগ বস।”

তৃণমূল দেশের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল!

সাংবাদিক সম্মেলনে তৃণমূলকে দেশের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল বলে দাবি করেছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। কী কারণে তৃণমূল দেশের দ্বিতীয় বৃহত্তম দল‌,‌সেই ব্যাখ্যায় না গিয়ে সুদীপ বলেন, তৃণমূল একলা চলার ক্ষমতা রাখে। কীভাবে বিরোধীদের একত্রিত করতে হয়, তা তৃণমূল প্রমাণ করবে।” তৃণমূল যে অকংগ্রেসী এবং অবিজেপি অঞ্চলিক দলগুলিকে নিয়ে ফ্রন্ট করতে চাইছে, স্পষ্ট করেই সেই ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে আঞ্চলিক দলগুলিকে নিয়ে তৃতীয় ফ্রন্ট তৈরি করতে ব্যর্থ হলে লোকসভা নির্বাচনে দল যে শেষ পর্যন্ত একাই লড়বে, এদিন তাও গোপন করেন নি তৃণমূল নেতৃত্ব।

কালীঘাটের বাড়িতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অখিলেশ যাদব। ছবি- তৃণমূলের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

তৃতীয় ফ্রন্ট চান অখিলেশও

ঐক্য গড়ার লক্ষ্যে আঞ্চলিক দলগুলির সঙ্গে আলাপ-আলোচনা শুরু হয়েছে বলে জানান তৃণমূল সাংসদ। এদিন কলকাতা সফরে এসে কালীঘাটে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে আসেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। অখিলেশ‌ও কংগ্রেসকে বাইরে রেখে তৃতীয় ফ্রন্ট গড়তেই বেশি আগ্রহী। রাজনৈতিক মহল মনে করছে অখিলেশ শেষ পর্যন্ত কী করবে, তা নিয়ে ধোঁয়াশা থাকলেও তৃণমূল যে কংগ্রেসের সঙ্গে জোটে যাবে না, তা পরিষ্কার। বাংলায় কংগ্রেস বিজেপির সঙ্গে হাত মিলিয়ে তৃণমূলকে ক্ষমতা থেকে উৎখাত করতে চায়- অভিযোগ করেন সুদীপ ও চন্দ্রিমা।

কংগ্রেসের কটাক্ষ মমতাকে

তৃণমূলের রাজনৈতিক অবস্থানকে কটাক্ষ করে প্রদেশ কংগ্রেস নেতারা বলছেন, মোদীর ক্ষমতায় ফেরার রাস্তা প্রশস্ত করার জন্য যা যা করণীয়, তার সব‌ই করে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের কংগ্রেস বিরোধী অবস্থান কার ফয়দা করে দিচ্ছে, সেটাই ভাবছে রাজনৈতিক মহল।

Feature Image- nagariknewz.com


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *