দিল্লির মেয়র নির্বাচনে জয়ী আপের শেলি ওবেরয়, ডেপুটি মেয়র‌ও কেজরিওয়ালের দলের  - nagariknewz.com

দিল্লির মেয়র নির্বাচনে জয়ী আপের শেলি ওবেরয়, ডেপুটি মেয়র‌ও কেজরিওয়ালের দলের 


ডেস্ক রিপোর্ট: দিল্লি পুরনিগমে ভোট হয়েছিল গত ৪ ডিসেম্বর। আর নতুন একজন মেয়র পাওয়ার জন্য দিল্লিবাসীকে অপেক্ষা করতে হল ভোটের ফল প্রকাশের পরেও আড়াই মাসের বেশি। সৌজন্যে অসৌজন্যের রাজনীতি। যার দায় কোনও ভাবেই এড়াতে পারে না বিজেপি। দিল্লির মেয়র পদে আপ প্রার্থীর জয় নিয়ে কার‌ও মনে কোনও সংশয় ছিল না। তারপরেও আপের কাছ থেকে জয় ছিনিয়ে নেওয়ার মতো কোন‌ও ঘটনা ঘটলে, নিঃসন্দেহে তা হত ছলেবলে গণতন্ত্রকে হত্যা। শেষ পর্যন্ত অবশ্য দিল্লি পুরসভার অন্দরে গণতন্ত্র রক্ষা পেয়েছে। বুধবার দিল্লির মেয়র নির্বাচনে প্রত্যাশিতভাবেই বিজয়ী হয়েছেন আপের শেলি ওবেরয়।

টানা ১৫ বছর দিল্লি পুরনিগম বিজেপির দখলে ছিল। ডিসেম্বরে অনুষ্ঠিত পুর নির্বাচনে অরবিন্দ কেজরিওয়ালের আপ হেসেখেলে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। কিন্তু যখন মেয়র, ডেপুটি মেয়র ও মেয়র পারিষদ নির্বাচনের পর্ব আসল, তখন শুরু হল টানাপোড়েন। দিল্লি পুরনিগমের ১০জন সদস্য দিল্লির উপরাজ্যপাল দ্বারা মনোনীত। মেয়র নির্বাচনে মনোনীত সদস্যদের‌ও ভোটদানের দাবি তোলে বিজেপি। যা সংসদীয় রীতিনীতির বিপরীত। দিল্লি পুরসভার মেয়র নির্বাচনের ইলেক্টোরাল কলেজ তৈরি হয় নির্বাচিত ২৫০জন কাউন্সিলর, দিল্লির ৭ লোকসভা সাংসদ, দিল্লি থেকে নির্বাচিত ৩ রাজ্যসভা সদস্য ও  দিল্লি বিধানসভার ১৪জন বিধায়ককে নিয়ে। ইলেক্টোরাল কলেজের যা পরিস্থিতি, তাতেও আপের বিজয়ে কোন‌ও অসুবিধা ছিল না। কিন্তু তারপরেও পর পর তিনবার মেয়র নির্বাচন ভেস্তে যায়। এর জন্য বিজেপির দিকেই অভিযোগের আঙুল তুলেছে আম আদমি পার্টি।

আপের অভিযোগ ছিল, ঘোড়া কেনাবেচা করে ও গায়ের জোরে পুরসভা দখল করতে চাইছে বিজেপি। উপরাজ্যপাল দ্বারা মনোনীত দশ সদস্যের ভোটাধিকার নিয়ে অনড় অবস্থান নেয় বিজেপি। বিজেপির হয়তো আশা ছিল, মনোনীত দশ সদস্যরা ভোট দেওয়ার সুযোগ পেলে আরও কয়েকজনকে ভাঙিয়ে এনে শেষ পর্যন্ত আপকে হারিয়ে দিল্লি পুরসভা দখল করা সম্ভব। মনোনীত সদস্যদের‌ ভোট দেওয়া ঠেকাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আপের মেয়র পদপ্রার্থী শেলি ওবেরয়। সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, মেয়র ও মেয়র পারিষদ নির্বাচনের ক্ষেত্রে মনোনীত সদস্যরা ভোট দিতে পারবেন না, মেয়র নির্বাচিত করার সুযোগ পাবেন শুধুমাত্র ইলেক্টোরাল কলেজের অন্তর্গত নির্বাচিত জনপ্রতিনিধিরাই।

বিজয়ী হ‌ওয়ার পর ভিক্ট্রি সাইন দেখাচ্ছেন শেলি ওবেরয় ও আলে মহম্মদ ইকবাল। ছবি- ট্যুইটার থেকে সংগৃহীত

বুধবার আপ প্রার্থী শেলি ওবেরয় বিজেপির মেয়র পদপ্রার্থী রেখা গুপ্তাকে ৩৪ ভোটে পরাস্ত করেছেন। শেলি পেয়েছেন ১৫০টি ভোট। রেখার জুটেছে ১১৬টি ভোট। ডেপুটি মেয়র পদেও আপের প্রার্থী। আপের আলে মহম্মদ ইকবাল পেয়েছেন ১৪৭ ভোট। বিজেপির কমল বাগড়ির প্রাপ্তি ১১৬ ভোট। তিনবার ভেস্তে গেছে মেয়র নির্বাচন। চতুর্থ বারে জয় হাসিল। শেষ পর্যন্ত দিল্লি পুরসভা দখল করতে পারায় আপ নেতৃত্ব ও কর্মী-সমর্থকদের চোখেমুখে যুদ্ধজয়ের আনন্দ। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া জয়ের খবর জানিয়ে ট্যুইট করেছেন, “দিল্লির জনগণের কাছে গুন্ডাদের পরাজয় হয়েছে। দিল্লি পুরনিগমের মানুষ পেলেন আপের মেয়র। এ জন্য দিল্লির জনগণ ও আপ কর্মীদের শুভেচ্ছা জানাই।”

দিল্লির নতুন মেয়র আপের শেলি ওবেরয়। ছবি- সংগৃহীত।

৩৯ বছরের শেলি ওবেরয় দিল্লির ৮৬ নম্বর ওয়ার্ড থেকে আপের মনোনয়ন নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর। ইগনু থেকে পিএইচডিও করেছেন। রাজনীতিতে আসার আগে পূর্ণ সময়ের অধ্যাপনা করতেন শেলি। এখন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপক। লেখালেখিও করে থাকেন তিনি। ২০১৩ সালে কেজরিওয়ালের দলে যোগ দেন শেলি ওবেরয়। আপের মহিলা শাখার সহ-সভাপতির দায়িত্ব পালন করে চলেছেন। এখন দিল্লি নগরীর গুরু দায়িত্ব শেলির কাঁধে।

Feature Photo Credit- Official FB page of Aam Aadmi Party.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *