দেশের প্রথম ইলেকট্রিক 'ডবল ডেকার'-এর যাত্রা শুরু মুম্বাইয়ের রাস্তায় - nagariknewz.com

দেশের প্রথম ইলেকট্রিক ‘ডবল ডেকার’-এর যাত্রা শুরু মুম্বাইয়ের রাস্তায়


ডেস্ক রিপোর্ট: পরিবেশ বান্ধব গণপরিবহণ ও পরিবহণ ক্ষেত্রে জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা কমানোর সবথেকে সহজ উপায় বিদ্যুত চালিত গাড়ির উৎপাদন ও ব্যবহার বৃদ্ধি করা। কেন্দ্রীয় সরকার‌ও সেই লক্ষ্যে এগোচ্ছে। ভারতে গণপরিবহণ ব্যবস্থায় মুম্বাইয়ের ‘বেস্ট’ (বৃহন্মুম্বাই ইলেকট্রিসিটি সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্ট) সাফল্যের একটি বড় উদাহরণ। দেশের মধ্যে প্রথম ‘ইলেকট্রিক ডবল ডেকার’ বা বিদ্যুৎ চালিত দোতলা বাস পথে নামানোর গৌরব‌ও অর্জন করল বেস্ট। মঙ্গলবার সকাল ৮ টা ৪৫ মিনিটে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস থেকে নরিম্যান পয়েন্ট পর্যন্ত ইলেক্ট্রিক ডবল ডেকার বাস পরিষেবার সূচনা হল। রুটটি মুম্বাইয়ের ব্যস্ততম A-115 রুট হিসেবে পরিচিত। সকাল-সন্ধ্যার ব্যস্ত সময়ে বাসটিতে চড়ে যাতায়াত করার সুযোগ পাবেন অফিসযাত্রীরা।

সোম থেকে শুক্র ইলেক্ট্রিক ডবল ডেকারটি নির্ধারিত রুটে পরিষেবা দিলেও শনি-রবি ‘হেরিটেজ ট্যুরের’ জন্য ব্যবহৃত হবে। পর্যটকদের নিয়ে বাসটি মুম্বাইয়ের বিভিন্ন দ্রষ্টব্যস্থল ঘুরে বেড়াবে। নিত্যযাত্রী ও সাধারণ মানুষের পকেটের কথা মাথায় রেখে বাসটির ভাড়াও সাধ্যের মধ্যে রেখেছেন বেস্ট কর্তৃপক্ষ। প্রথম পাঁচ কিলোমিটারের জন্য মাত্র ছয়টাকা গুণতে হবে যাত্রীদের। হেরিটেজ ট্যুরের সময় বাসটির ওপরতলার ভাড়া ১৫০ টাকা। নিচতলার জন্য গুণতে হবে ৭৫ টাকা।

দেশের প্রথম বিদ্যুৎ চালিত দোতলা বাস চালু হল মুম্বাইয়ে। আরও ২০০টি ইলেক্ট্রিক ডাবল ডেকার রাস্তায় নামাবে বেস্ট। ফটো ক্রেডিট- দ্য ডেইলি ইন্ডিয়া নিউস।

বিদ্যুৎ চালিত নতুন এই শীতাতপ নিয়ন্ত্রিত দোতলা বাসটি একশ শতাংশ ডিজিটাল। বাসটিতে রয়েছে সিসি ক্যামেরার নজরদারি, জিপিএস ব্যবস্থা, মোবাইল চার্জিং পয়েন্ট, পাবলিক অ্যাড্রেস সিস্টেম ও ডিজিটাল ডিসপ্লে বোর্ড। বাসে উঠে টিকিট কাটার কোনও গল্প নেই। নিত্যযাত্রীদের জন্য ‘চলো’ নামের একটি অ্যাপ থেকে ই-টিকিট কাটার সুযোগ আছে। অথবা তাঁরা ‘চলো’ স্মার্টকার্ড কিনে যাত্রা করতে‌ পারেন। অত্যাধুনিক প্রযুক্তির বাসটির সামনের দরজায় (এন্ট্রি ডোর) একটি ‘গ্যাজেট’ বসানো আছে। মোবাইলের অ্যাপে গন্তব্য সিলেক্ট করে যন্ত্রটির সামনে ধরলেই যাত্রীর টিকিট হয়ে যাবে। নামার সময় পেছনের দরজায় (এক্সিট ডোর) লাগানো যন্ত্রের সামনে আবার এক‌ই রকমভাবে মোবাইলটি ধরতে হবে। ভাড়া ‘ইউপিআই’ ই-ওয়ালেট অথবা চলো অ্যাপের সঙ্গে যুক্ত অনলাইনে পে করতে হবে যাত্রীদের। বাসটির দোতলায় ওঠার জন্য দু’দিকেই সিঁড়ি আছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইলেক্ট্রিক চালিত আরও ডবল ডেকার বাস মুম্বাইয়ে এসে পৌঁছাবে। দেশের বাণিজ্যিক রাজধানীর অন্যান্য রুটেও ই-বাস চালু করার পরিকল্পনা আছে বেস্টের। এই ডবল ডেকারটি তৈরি করেছে স্যুইচ মোবিলিটি নামে অশোক লেলেন্ডের একটি সহযোগী সংস্থা। স্যুইচ মোবিলিটির কাছ থেকে ২০০টি ইলেকট্রিক ডবল ডেকার লিজে নিচ্ছে বেস্ট।

Feature image source- Mint.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *