১৫ হাজার ফুট শীর্ষে বরফের রাজ্যে আইটিবিপি’র কুচকাওয়াজ ! সাধারণতন্ত্র দিবসে হিমবীরদের বাহাদুরি দেখল দেশবাসী


মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও জোশ হারান না আইটিবিপি’র হিমবীরেরা। মুখে ভারত মাতা কি জয়। তুললেন জাতীয় পতাকা। করলেন কুচকাওয়াজ।

বিশেষ প্রতিবেদন : দিল্লির রাজপথ থেকে তুষার শুভ্র হিমালয়ের দুর্গম গিরিশৃঙ্গ- দেশের ৭৩ তম সাধারণতন্ত্র দিবসের সকালে কোথায় নেই আইটিবিপি! ইন্দো-টিবিটিয়ান বর্ডার পুলিশ – যেই বাহাদুর বাহিনীকে আইটিবিপি নামেই চেনে দেশবাসী। প্রজাতন্ত্র দিবসের সকালে লাদাখ সীমান্তের ১৫ হাজার ফুট শীর্ষে চির তুষারাচ্ছাদিত উপত্যকায় জাতীয় পতাকা তুললেন আইটিবিপি’র জ‌ওয়ানেরা। যখন জ‌ওয়ানেরা ভারত মাতার নামে জয়ধ্বনি দিতে দিতে জাতীয় পতাকাকে অভিবাদন করছেন তখন তাপমাত্রা ছিল মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস!

মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় আইটিবিপির প্যারেড।

জাতীয় পতাকা হাতে নিয়ে ১৫ হাজার ফুট উঁচুতে কুচকাওয়াজ‌ও করতে দেখা যায় আইটিবিপির জ‌ওয়ানদের। উচ্চতাজনিত ঝুঁকি হোক আর প্রবল ঠান্ডা। তুষার ধ্বস হোক আর চিনের আগ্রাসন- কাউকেই ভয় পান না এই জ‌ওয়ানেরা। অকুতোভয় এই সীমান্ত সৈনিকদের আইটিবিপি নাম দিয়েছে হিমবীর।

আইটিবিপির ট্যুইট।

পৃথিবীর সবথেকে দুর্গমতম সীমান্তের নাম ভারত-তিব্বত সীমান্ত। লাদাখের কারাকোরাম পাস থেকে অরুণাচল প্রদেশের জাচেপ লা পর্যন্ত ৩ হাজার ৪৮৮ কিমি বিস্তৃত সীমান্তের পুরোটাই হিমালয়ের উপরে – যা ১৯৬২ থেকে অত্যন্দ্র প্রহরা দিয়ে আসছে আইটিবিপি বা ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ।

ভিডিও- লাদাখে ১৫ হাজার ফুট উঁচুতে মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় আইটিবিপি জওয়ানদের প্যারেড। সৌজন্যে- এএনআই।

শুধু লাদাখে ১৫ হাজার ফুট উঁচুতে প্যারেড‌ই নয় প্রজাতন্ত্র দিবসে সীমান্ত জুড়ে আরও অনুষ্ঠান করে দেশবাসীকে তাক লাগিয়ে দিয়েছেন আইটিবিপি’র জ‌ওয়ানেরা। উত্তরাখণ্ডের আউলিতে সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ফুট উচ্চতায় মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় আরও একটি বরফের রাজ্যে জাতীয় পতাকা হাতে স্কি করতে দেখা যায় আইটিবিপি’র হিমবীরদের।

ভিডিও- উত্তরাখন্ডের আউলিতে ১১ হাজার ফুট উঁচুতে মাইনাস ২০ ডিগ্রি তাপাত্রায় আইটিবিপির স্কিয়িং।

Photo Credit – ITBP Twitter. Video – ANI ( Youtube ).


Leave a Reply

Your email address will not be published.