ধূমপায়ীদের কোভিডে মৃত্যুর ঝুঁকি ৫০ শতাংশ বেশি , সতর্ক করলেন ‘ হু ‘ প্রধান


হেল্থ ডেস্ক,৩০মে,২০২১ : ধূমপায়ীদের কোভিডে মৃত্যুর ঝুঁকি ৫০ শতাংশ বেশি । প্রত্যেক বছর ৩১ মে দিনটি বিশ্ব তামাক মুক্ত দিবস হিসেবে পালন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । বিশ্ব তামাক মুক্ত দিবস বা ‘ নো টোব্যাকো ডে ‘র প্রাককালে সবাইকে সতর্ক করে  এই তথ্য জানালেন হু প্রধান ট্রেডস অ্যাডানস গেব্রিয়িসাস । রবিবার ‘ কমিট টু ক্যুইট ‘ নামক তামাক বিরোধী প্রচারে অংশ নিয়ে হু র ডিরেক্টর জেনারেল বলেন, ‘  কোভিডে আক্রান্ত হলে ধূমপায়ীদের মৃত্যু ঝুঁকি পঞ্চাশ শতাংশ বেড়ে যায় । করোনা জনিত মৃত্যুর হাত থেকে বাঁচতে মানুষকে তামাকজাত দ্রব্য থেকে দূরে থাকার আবেদন জানান ট্রেডস অ্যাডানস গেব্রিয়িসাস । ধূমপায়ীদের ধূমপান ত্যাগের‌ও অনুরোধ জানান তিনি । 

হু প্রধান ট্রেডস অ্যাডানস গেব্রিয়িসাস ।

প্যান্ডেমিক পিরিয়ডে চলা একাধিক গবেষণা থেকে বিজ্ঞানীরা এই প্রমাণ পেয়েছেন যে অধূমপায়ী কোভিড রোগীদের থেকে ধূমপায়ী কোভিড রোগীদের দেহে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে তা জটিল আকার ধারণ করে । ফলে করোনায়  মৃত্যুর হার অধূমপায়ীদের থেকে ধূমপায়ীদের মধ্যে অনেক বেশি । করোনা সংক্রমণের ঝুঁকিও অধূমপায়ীদের থেকে ধূমপায়ীদের‌ই বেশি বলে গবেষণায় উঠে এসেছে । ধূমপানের কারণে  ফুসফুসের স্বাভাবিক কার্যক্ষমতা কমে যাওয়া ধূমপায়ীদের মধ্যে একটি সাধারণ ঘটনা । অধিকাংশ চেইনস স্মোকারের ফুসফুসের অক্সিজেন গ্রহণ করার সামর্থ্য স্বাভাবিকের তুলনায় কমে যায় । অনেক ধূমপায়ীই সারা বছর শুকনো কাশি ও শ্বাসপ্রশ্বাসের সমস্যায় ভোগেন ।  এইসব কারণেই কোভিডের কবলে পড়লে ধূমপায়ীদের মৃত্যুর আশঙ্কা বেড়ে যায় বলে মনে করছেন চিকিৎসকেরা ।

তামাকজাত দ্রব্য থেকে সৃষ্ট রোগের কারণে প্রত্যেক বছর পৃথিবীতে ৮০ লক্ষের বেশি মানুষ মারা যায় । ৭০ লক্ষের মৃত্যুর কারণ সরাসরি ধূমপান বা তামাকজাত দ্রব্যের সেবন । ১ লক্ষ ২০ হাজার মানুষের মৃত্যুর কারণ প্যাসিভ স্মোকিং । অর্থাৎ তারা ধূমপায়ীদের আশেপাশে থাকার মাশুল গোনেন । গবেষণায় দেখা গেছে  পৃথিবীতে বছরে যত মানুষ ক্যানসার আক্রান্ত হয়ে মারা যায় , তাদের মধ্যে কমপক্ষে ২৫ শতাংশের ক্যানসারের জন্য দায়ী ধূমপান ও তামাক সেবন । করোনা অতিমারির এই সময়ে তামাকমুক্ত পরিবেশ গড়ে তুলতে আরও বেশি সক্রিয় হতে বিশ্বের সমস্ত দেশের সরকারের কাছে আবেদন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।

Photo Credits – New Scientist.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *