বাজেটে যেন কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায় , শিক্ষা-স্বাস্থ্য-কর্মসংস্থান-জনকল্যাণ সহ সব খাতেই মুক্তহস্ত সরকার - nagariknewz.com

বাজেটে যেন কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায় , শিক্ষা-স্বাস্থ্য-কর্মসংস্থান-জনকল্যাণ সহ সব খাতেই মুক্তহস্ত সরকার


   

                বাজেট একনজরে-

  • পার্শ্বশিক্ষকদের ৩ শতাংশ বেতন বৃদ্ধি
  • দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের প্রতি বছর বিনামূল্যে ট্যাব 
  • ০ হাজার ছাত্রছাত্রীকে দুই বছর সরকারি দফতরে ইন্টার্নশিপ
  • মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার উন্নয়নে ৫০ কোটি টাকা সাহায্য
  • রাজ্য জুড়ে ৮০০ নতুন স্কুল
  • ৪৫ হাজার শ্রমিককে এক হাজার টাকা  করে সাহায্য
  • পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অসহায় ছেলেমেয়েদের নিখরচায় হস্টেলে থেকে পড়ালেখার সুযোগ
  • বালুরঘাট,মালদহ,কোচবিহার থেকে বিমান চলাচলে ৫০ কোটি টাকা বরাদ্দ
  • ৪৬ হাজার কিলোমিটার নতুন গ্রামীণ রাস্তা  নির্মাণ
  • কলকাতায় নতুন চারটি উড়ালপথ নির্মাণে ২৫৭৫ কোটি টাকা বরাদ্দ

নাগরিক নিউজ : যদিও পূর্ণাঙ্গ বাজেট নয় চার মাসের  ভোট অন অ্যাকাউন্ট মাত্র। তারপরেও ভোট বলে কথা। শুক্রবার বিকেলে বিধানসভায় বাজেট পেশ করতে গিয়ে রীতিমতো কল্পতরু বনে গেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । অর্থমন্ত্রী অমিত মিত্রের পরিবর্তে এদিন বাজেট পেশ করেন মুখ্যমন্ত্রী স্বয়ং । দীর্ঘদিন ধরেই বেতন বৃদ্ধির দাবি করে আসছিলেন রাজ্যের পার্শ্বশিক্ষকেরা । ভোটের আগে পার্শ্বশিক্ষকদের বেতন তিন শতাংশ হারে বাড়িয়ে দিল সরকার । এছাড়াও শিক্ষাখাতে বাজেটে বিপুল বরাদ্দ রাখা হয়েছে । এবার থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের ফি বছর ট্যাব দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী । এই খাতে ৯০০ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।  সংখ্যালঘুদের কথা ভেবে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার জন্য ৫০ কোটি টাকা সহায়তা ঘোষণা করা হয়েছে বাজেটে । যুবশক্তি প্রকল্পে বরাদ্দ কুড়ি কোটি টাকা। এই টাকায় ১০ হাজার ছাত্রছাত্রীকে দুই বছর সরকারি দফতরে ইন্টার্নশিপ করার সুযোগ দেওয়া হবে। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অসহায় ছেলেমেয়েদের সম্পূর্ণ নিখরচায় হস্টেলে থেকে লেখাপড়ার সুযোগ দিচ্ছে সরকার। এই খাতে বাজেটে বরাদ্দ ধরা হয়েছে ১০ কোটি টাকা ।

বাজেটে রাজ্য জুড়ে অজস্র নতুন স্কুল খোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে । তফশিলি জাতি , উপজাতি ও দুস্থদের জন্য নতুন ১০০টি স্কুল খোলার কথা বলা হয়েছে বাজেটে । এখানেই শেষ নয় । অলচিকি ভাষায় পড়ার জন্য নতুন ৫০০, নেপালি-হিন্দি ভাষায় পড়ার জন্য নতুন ১০০ এবং উত্তরবঙ্গের চাবাগান এলাকায় শ্রমিকদের জন্য আরও ১০০ স্কুল নতুন খোলা হবে বলে বাজেটে জানিয়েছেন মুখ্যমন্ত্রী । সব মিলিয়ে নতুন ৮০০ স্কুল খোলার প্রতিশ্রুতি দিয়ে ফেলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় । এই সব স্কুলের জন্য শিক্ষক এবং পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে বলেও জানিয়েছেন তিনি। নতুন স্কুল নির্মাণ খাতে বাজেটে ১০০ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে ।

বিধানসভায় বাজেট পেশ করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

শুধু শিক্ষাখাত‌ই নয় কর্মসংস্থান ও সামাজিক কল্যাণেও হাত উপুড় করে ঢেলে দিয়েছে সরকার । বাজেটে তপশিলি জাতি উপজাতিদের জন্য কুড়ি লক্ষ গৃহ নির্মাণ এবং আগামী পাঁচ বছরে কুড়ি লক্ষ পাকা বাড়ি নির্মাণে ব্যয় বরাদ্দ করা হয়েছে। স্বাস্থ্যসাথী প্রকল্প বছর ভর চলবে । এর জন্য দেড় হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বাজেটে । দুয়ারে সরকার , পাড়ায় সমাধান প্রকল্পে বছরে দু’বার করে শিবির হবে । ৪৫ হাজার শ্রমিককে এক হাজার টাকা করে সাহায্য দেওয়া হবে। মাতৃবন্দনা নামক নতুন প্রকল্পে বরাদ্দ ৮৫০ কোটি টাকা । কৃষকবন্ধু প্রকল্পে আগামী খারিফ মরশুমের জন্য অনুদান পাঁচ হাজার থেকে বাড়িয়ে ছয় হাজার টাকা করা হয়েছে বাজেটে । একুশের জুনের পরেও রেশনে দরিদ্রদের বিনামূল্যে খাদ্যসামগ্রী বন্টন জারি থাকবে বলে বাজেট বক্তৃতায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী স্মরণে কলকাতা পুলিশের একটি ব্যাটেলিয়নের নামকরণ করা হচ্ছে নেতাজির নামে। পাশাপাশি নেতাজি রাজ্য যোজনা কমিশন গঠন করে এই খাতে পাঁচ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *