নির্বাচন কমিশনে বিজেপির প্রতিনিধি দল , দরকারে দশ দফায় ভোটের দাবি রাজ্য বিজেপির - nagariknewz.com

নির্বাচন কমিশনে বিজেপির প্রতিনিধি দল , দরকারে দশ দফায় ভোটের দাবি রাজ্য বিজেপির


নাগরিক নিউস : সরস্বতী পুজোর পরে যেকোনও দিন পশ্চিমবঙ্গ সহ চার রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিতে পারে নির্বাচন কমিশন। তার আগেই অবাধ ও সুষ্ঠু ভোটের দাবিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ রাজ্য বিজেপি । শুক্রবার দিল্লিতে নির্বাচন কমিশনে গিয়ে কয়েক দফা দাবি জানিয়ে এলেন বিজেপির একটি প্রতিনিধি দল । প্রতিনিধি দলে ছিলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ , সাংসদ লকেট চট্টোপাধ্যায় ও অর্জুন সিং , রাজ্যসভা সদস্য স্বপন দাশগুপ্ত ও  ভূপেন্দ্র পাঠক । 

প্রতিটি বুথেই কেন্দ্রীয় বাহিনী চায় বিজেপি

যত বেশি দফায় সম্ভব ভোট করাতে নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছেন বিজেপি নেতৃত্ব । এমনকি সুষ্ঠু ভোটের স্বার্থে দশদফাতেও আপত্তি নেই বিজেপির । প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী দাবি করেছেন রাজ্য বিজেপির নেতারা। ভোটের নির্ঘন্ট ঘোষণার পর থেকেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের‌ও দাবি করেছে বিজেপি । শাসকদলের প্রতি পক্ষপাত রয়েছে এমন পুলিশ ও প্রশাসনিক আধিকারিকরা এখনও গুরুত্বপূর্ণ পদ গুলোতে বহাল রয়েছেন বলে মুখ্য নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ করেছে বিজেপি। এই আধিকারিকদের দ্রুত বদলি ও নির্বাচন প্রক্রিয়া থেকে তাঁদের বিচ্ছিন্ন করার দাবি জানিয়েছেন রাজ্য বিজেপির নেতারা। প্রশাসনের বাধায় পশ্চিমবঙ্গে তাদের রাজনৈতিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে বলে স্মারকলিপিতে অভিযোগ করেছেন বিজেপি নেতৃত্ব । এই পরিস্থিতির অবসানে নির্বাচনের দিন ঘোষণার আগেই রাজ্যে আদর্শ আচরণবিধি লাগু করা যায় কিনা তা বিবেচনায় আনতে বিজেপি নেতারা নির্বাচন কমিশনের কাছে আবেদন জানিয়েছেন বলেও জানা গেছে।

বাংলায় অবাধ ও শান্তিপূর্ণ ভোট করানোটাই  সবথেকে বড় চ্যালেঞ্জ কমিশনের কাছে

পশ্চিমবঙ্গে ভোট মানেই আরোপ , পাল্টা আরোপ আর লাগামছাড়া অশান্তি । এই পরিস্থিতিতে বাংলায় শান্তিপূর্ণ ভোট করানোটাই নির্বাচন কমিশনের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় । ভোটগ্রহণ প্রক্রিয়া অবাধ ও সুষ্ঠু রাখতে উনিশের লোকসভা নির্বাচনেও পশ্চিমবঙ্গে সাত দফায় ভোট নিয়েছিল কমিশন। এক‌ই উদ্দেশ্যে ষোলোর বিধানসভা নির্বাচনেও ভোট নেওয়া হয় সাত দফায় । তারপরেও বিগত দুটি নির্বাচনেই ভোট ঘিরে অশান্তি পুরোপুরি এড়ানো যায় নি। এবার আগে থেকেই কমিশন অনেক আঁটঘাট বেঁধে ভোট পরিচালনায় নামতে চাইছে বলে ওয়াকিবহাল মহলের ধারণা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *