পশ্চিমবঙ্গে ভোট আট দফায় , অবাধ ভোট‌ই লক্ষ্য কমিশনের যদিও শুনেই ক্ষেপলেন মমতা - nagariknewz.com

পশ্চিমবঙ্গে ভোট আট দফায় , অবাধ ভোট‌ই লক্ষ্য কমিশনের যদিও শুনেই ক্ষেপলেন মমতা


নাগরিক নিউস পলিটিক্যাল ডেস্ক : অবশেষে প্রতীক্ষার অবসান । পশ্চিমবঙ্গ সহ চার রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরির বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করল নির্বাচন কমিশন । শুক্রবার বিকেলে দিল্লির বিজ্ঞান ভবনে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা । দক্ষিণের দুই রাজ্য কেরালা ও তামিলনাড়ুতে মাত্র এক দফায় আগামী ৬ এপ্রিল ভোট গ্রহণ হবে। অসমে তিনদফায় ভোট নেবে নির্বাচন কমিশন । সেখানে ২৭ মার্চ প্রথম দফার পর ভোট গ্রহণ হবে পয়লা ও ৬ এপ্রিল । পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন । 
কমিশনের সিদ্ধান্তে ক্ষিপ্ত মমতা বন্দ্যোপাধ্যায়


রাজ্যে আট দফায় ভোটের কথা শুনেই মাথা গরম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের । নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত বাংলার মানুষের জন্য অপমানজনক বলে অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায় । কমিশন বিজেপিকে সুবিধা করে দিতেই আট দফায় ভোটের ব্যবস্থা করেছে বলেও কটাক্ষ করেন তিনি । দফা নিয়ে অবশ্য বিজেপি কিম্বা বাম-কংগ্রেস বিরোধীদের কারোর‌ই কোনও আপত্তি নেই । তৃণমূল সুপ্রিমো আট দফা ভোট নিয়ে অসন্তোষ ব্যক্ত করলেও রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, বাংলায় অবাধ ও শান্তিপূর্ণ ভোটকেই অগ্রাধিকার দিয়েছে নির্বাচন কমিশন । দেশ প্রায় সব প্রদেশেই  নির্বাচন সংক্রান্ত সহিংসতার ঘটনা উল্লেখযোগ্য ভাবে কমে এসেছে । দুর্ভাগ্যজনক ভাবে  ভোটকে ঘিরে গোলমালের রাজনৈতিক সংস্কৃতি থেকে এখনও মুক্ত হতে পারে নি পশ্চিমবঙ্গ । তাই বাংলায় নির্বাচন পরিচালনার সময়  অতিরিক্ত সতর্কতা অবলম্বনের জন্য সমালোচনার পরিবর্তে প্রশংসা‌ই প্রাপ্য নির্বাচন কমিশনের । এমনটাই মনে করছে নাগরিক সমাজ।  
বাংলায় সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে কঠোর কমিশন

ভোট শুরু হচ্ছে ২৭ মার্চ । প্রথম দফায় পুরুলিয়ার ৯ , বাঁকুড়ার ৪ , ঝাড়গ্রামের ৪ , পশ্চিম মেদিনীপুরের ৬ এবং পূর্ব মেদিনীপুরের ৭ টি আসনে ভোট নেওয়া হবে । 

দ্বিতীয় দফায় বাঁকুড়ার ৮ , পশ্চিম ও পূর্ব মেদিনীপুরের নয়টি করে মোট আঠারোটি এবং দক্ষিণ ২৪ পরগনার ৪ টি আসনে ভোট গ্রহণ হবে পয়লা এপ্রিল । 

তৃতীয় দফায় হাওড়ার ৭ , হুগলির ৮ এবং দক্ষিণ ২৪ পরগনার ১৬টি আসনে ভোট নেওয়া হবে ৬ এপ্রিল । 

১০ এপ্রিল চতুর্থ দফার ভোট । হাওড়ার ৯ , হুগলির ১০, দক্ষিণ ২৪ পরগনার ১১ , আলিপুরদুয়ারের ৫ এবং কোচবিহারের ৯ আসনে ভোট হবে সেদিন । 

পঞ্চম দফায়  উত্তর ২৪ পরগনার ১৬, নদীয়া ও পূর্ব বর্ধমানে ৮টি করে মোট ১৬ টি আসনে , জলপাইগুড়ি জেলার ৭ , দার্জিলিং জেলার ৫ এবং কালিম্পংয়ের   একটি আসনে ভোট গ্রহণ হবে ১৭ এপ্রিল । 

ষষ্ঠ দফার ভোট ২২ এপ্রিল । ভোট হবে উত্তর ২৪ পরগনার ১৭ , নদীয়া ৯ , পূর্ব বর্ধমানের ৮  এবং উত্তর দিনাজপুরের ৯টি আসনে ।

২৬ এপ্রিল সপ্তম দফায় ভোটাধিকার প্রয়োগ করবেন মালদহ জেলার ৬ , মুর্শিদাবাদ জেলার ১১, পশ্চিম বর্ধমান জেলার ৯ , দক্ষিণ দিনাজপুর জেলার ৬ এবং কলকাতার ৪টি বিধানসভা ক্ষেত্রের নাগরিকেরা । 

অষ্টম তথা  সর্বশেষ দফায় ২৯ এপ্রিল ভোট নেওয়া হবে মালদহের ৬ , মুর্শিদাবাদের ১১ , বীরভূম জেলার ১১ এবং কলকাতার ৭ আসনে ।

২ মে ভোটগণনা । বিকেলের মধ্যেই বাংলার মানুষ জেনে যাবেন নবান্নে পরিবর্তন না প্রত্যাবর্তন ।  


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *