জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে অবশেষে চালু ক্রিটিক্যাল কেয়ার ইউনিট || সিসিইউতে মিলবে নামিদামি বেসরকারি হাসপাতালের মতোই পরিষেবা , দাবি স্বাস্থ্য দফতরের - nagariknewz.com

জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে অবশেষে চালু ক্রিটিক্যাল কেয়ার ইউনিট || সিসিইউতে মিলবে নামিদামি বেসরকারি হাসপাতালের মতোই পরিষেবা , দাবি স্বাস্থ্য দফতরের


প্রদ্যুৎ দাস , জলপাইগুড়ি , ৫ জানুয়ারি : জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে দশ শয্যার সিসি‌ইউ বা ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের উদ্বোধন হল মঙ্গলবার । এদিন সুপার স্পেশালিটির সপ্তম তলে ফিতে কেটে সিসিইউর উদ্বোধন করলেন এসজেডিএর চেয়ারম্যান তথা জলপাইগুড়ি জেলা হাসপাতাল রোগী কল্যাণ সমিতির সভাপতি বিজয়চন্দ্র বর্মণ । অনুষ্ঠানে হাসপাতাল সুপার ডঃ গয়ারাম নস্কর , ওএসডি ডঃ সুশান্ত রায় , সুপার স্পেশালিটি ও সদর হাসপাতালের চিকিৎসক এবং স্বাস্থ্য দফতরের অন্যান্য আধিকারিকেরা উপস্থিত ছিলেন ।

সুপার স্পেশালিটি হাসপাতালে সিসিইউর উদ্বোধন করছেন এসজেডিএ চেয়ারম্যান 

চালু হ‌ওয়ার‌ পর থেকে এতদিন পর্যন্ত দশতলা এই হাসপাতালে কোনও ক্রিটিক্যাল কেয়ার ইউনিট ছিল না । মুমুর্ষু রোগীদের জেলা সদর হাসপাতালে চিকিৎসা হত । সদর হাসপাতালের সিসিইউতে এখন বারোটি ‌শয্যা রয়েছে । প্রসূতি বিভাগ ব্যতীত বাকি প্রায় সব বিভাগেই সদর হাসপাতালে রোগী ভর্তি নেওয়া বন্ধ দীর্ঘদিন । ফলে হঠাৎ করে অবস্থার অবনতি হলে সুপার স্পেশালিটি থেকে সদর হাসপাতালের সিসিইউতে রোগীদের স্থানান্তর করতে বাধ্য হতেন চিকিৎসকেরা । এ নিয়ে নাগরিক মহলের পাশাপাশি চিকিৎসক মহলেও ক্ষোভ ছিল । অবশেষে সুপার স্পেশালিটি হাসপাতালে‌ই পৃথক ক্রিটিক্যাল কেয়ার ইউনিট চালু হ‌ওয়ায় রোগী এবং চিকিৎসক – উভয়ের‌ই বিড়ম্বনা কমবে বলে মনে ‌করা হচ্ছে । 

উন্নত লাইফ সাপোর্ট যন্ত্রপাতি থাকছে সুপার স্পেশালিটির সিসিইউতে

আপাতত দশ শয্যার হলেও খুব শীঘ্রই ইউনিটিটিতে আর‌ও দশটি শয্যা যোগ করা হবে বলে বিজয়চন্দ্র বর্মণ জানিয়েছেন । এখানে সিলিন্ডারের পরিবর্তে অত্যাধুনিক পদ্ধতিতে রোগীদের অক্সিজেন সরবরাহ সহ জরুরী চিকিৎসার যাবতীয় ব্যবস্থা থাকবে বলেও বিজয়বাবু জানিয়েছেন । সমস্ত অত্যাধুনিক যন্ত্রপাতি স্বাস্থ্য দফতর কলকাতা থেকে ক্রয় করে পাঠিয়ে দিয়েছে বলে জানা গেছে ।  

জলপাইগুড়ি  সুপার স্পেশালিটি হাসপাতাল

একটি উন্নত মানের বেসরকারি হাসপাতালের সিসিইউতে অত্যাধুনিক প্রযুক্তির ভেন্টিলেটর সহ যেসব লাইফ সাপোর্ট যন্ত্রপাতি থাকে তার সব‌ই সুপার স্পেশালিটির ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল সুপার ডঃ গয়ারাম নস্কর। অনেক আগেই সিসিইউর জন্য যন্ত্রপাতি চলে এলেও‌ কোভিড পরিস্থিতির কারণে তা চালু করা যায় নি । জলপাইগুড়ি জেলা জুড়ে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসতেই সুপার স্পেশালিটি হাসপাতালে সিসিইউ চালু করে দিল জেলা স্বাস্থ্য দফতর । 

ভিডিওতে দেখুন সুপার স্পেশালিটির সদ্য চালু সিসিইউর অন্দর –


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *