রানীনগর- নিউ কোচবিহার বৈদ্যুতিক রেলপথের ক্লিয়ারেন্স ইনিস্পেক্সনের কাজ শুরু || সিআর‌এস'এর ছাড়পত্র মিললেই চলবে ইলেক্ট্রিক ট্রেন - nagariknewz.com

রানীনগর- নিউ কোচবিহার বৈদ্যুতিক রেলপথের ক্লিয়ারেন্স ইনিস্পেক্সনের কাজ শুরু || সিআর‌এস’এর ছাড়পত্র মিললেই চলবে ইলেক্ট্রিক ট্রেন


প্রদ্যুৎ দাস , জলপাইগুড়ি , ৪ জানুয়ারি : মালদহ থকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত রেললাইন বৈদ্যুতিক করার কাজ ইতিমধ্যে‌ই সম্পূর্ণ ।‌ এনজেপি থেকে গৌহাটি পর্যন্ত বৈদ্যুতিক রেলপথ লক্ষ্য উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের । এনজেপি থেকে নিউ কোচবিহার পর্যন্ত রেল লাইন বিদ্যুতায়িত করার কাজ‌ও শেষ ।‌ এখন চলছে বৈদ্যুতিক লাইনের নিরাপত্তা খতিয়ে দেখার কাজ । রানীনগর থেকে নিউ কোচবিহার পর্যন্ত রেলপথের ওভারহেড বৈদ্যুতিক ব্যবস্থার ক্লিয়ারেন্স ইনিস্পেক্সনের কাজ শুরু হল সোমবার থেকে । 

চলছে ওভারহেড তার পরীক্ষার কাজ

এদিন সকালে জলপাইগুড়ি রোড স্টেশন সংলগ্ন এলাকায় বৈদ্যুতিক লাইনের সুরক্ষা ব্যবস্থা পরিদর্শন করতে দেখা গেল রেলওয়ের নিরাপত্তা কমিশনের ( Commission of Railway Safety ) একটি বিশেষ দলকে । ওএইচই ( OHE ) ইনিস্পেক্সন কারে চেপে ক্লিয়ারেন্স ইনিস্পেক্সনের  কাজে এসেছেন উত্তর পূর্ব সীমান্ত রেলের  কমিশনার অব রে‌ওলয়ে সেফটি মহঃ লতিফ খান । সঙ্গে আছেন দুজন ডেপুটি সিআর‌এসও । রেল কর্মী ও যাত্রী সুরক্ষার দিকটি পরীক্ষা করে দেখতেই এই পরিদর্শন বলে রেল সূত্রে জানা গেছে । 


সিআর‌এস’এর ছাড়পত্র মিললেই চলবে ইলেক্ট্রিক লোকোর চলাচল

সুরক্ষার দিকটি নিশ্চিত হলেই নিউ কোচবিহার পর্যন্ত রেলপথে বৈদ্যুতিক লোকো চলাচলের অনুমতি দেবে রেল নিরাপত্তা আয়োগ ( কমিশন অব রেলওয়ে সেফটি ) । পরের ধাপে লাইনে বিদ্যুৎ সঞ্চালন এবং সবশেষে ইলেকট্রিক লোকোর ট্রায়াল রান করা হবে । সব কটি ধাপ ভালোয় ভালোয় উতরে গেলে এনজেপি থেকে নিউ কোচবিহার পর্যন্ত ইলেকট্রনিক ট্রেন চালাবে উত্তর-পূর্ব সীমান্ত রেল । অদূর ভবিষ্যতে ডিব্রুগড়-গৌহাটি থেকে এনজেপি হয়ে দেশের যেকোনও প্রান্তেই ইলেকট্রিক ট্রেনে চেপে যাতায়াত করতে পারবেন যাত্রীরা ।
                                           দেখুন ভিডিও –

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *