কামতাপুরি ভাষাকে অষ্টম তফসিলের অন্তর্ভুক্তি সহ একাধিক দাবিতে ভূমিপুত্র সুরক্ষা মঞ্চের মিছিল , তিন সংগঠনের নতুন মঞ্চের বড় শরিক অতুল রায় পন্থী কেপিপি - nagariknewz.com

কামতাপুরি ভাষাকে অষ্টম তফসিলের অন্তর্ভুক্তি সহ একাধিক দাবিতে ভূমিপুত্র সুরক্ষা মঞ্চের মিছিল , তিন সংগঠনের নতুন মঞ্চের বড় শরিক অতুল রায় পন্থী কেপিপি


নিজস্ব প্রতিনিধি : ভোটের মুখে উত্তরবঙ্গের বিভাগীয় সদর জলপাইগুড়িতে কামতাপুর পিপলস পার্টির বড় মিছিল । সঙ্গে ভূমিপুত্র সুরক্ষা কমিটি আর নস্যশেখ যুব পরিষদ নামে আরও দুই সংগঠন । শেষোক্ত দুই সংগঠনের সঙ্গে অতুল রায় গোষ্ঠীর কেপিপি মিলে তৈরি হয়েছে  ভূমিপুত্র সুরক্ষা মঞ্চ। অতুল রায় ছাড়াও নবগঠিত মঞ্চের নেতৃত্বে আছেন বজলে রহমানমিন্টু ইসলাম । 

কামতাপুরি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলে অন্তর্ভূক্তি ,‌ কামতাপুরি ভাষায় পঠনপাঠন , রাজনৈতিক সুরক্ষার পাশাপাশি  উত্তরবঙ্গের ভূমিপুত্রদের আর্থ-সামাজিক- সাংস্কৃতিক সুরক্ষা এবং তিস্তা সেচ সহ বিভিন্ন সরকারি প্রকল্পে জমিদাতা ভূমিপুত্র পরিবার গুলিকে উপযুক্ত ক্ষতিপূরণ ও চাকরি সহ একাধিক দাবিতে বুধবার জলপাইগুড়ির জেলা শাসকের কাছে স্মারকলিপি দিলেন ভুমিপুত্র সুরক্ষা মঞ্চের নেতারা । ভূমিপুত্র সুরক্ষা মঞ্চের ব্যানারে  কয়েক হাজার মানুষের মিছিল এদিন বিকেলে কালেক্টরেট অ্যাভিনিউ অতিক্রম করে জেলা শাসকের দফতরের সামনে জড়ো হয় । মিছিল থেকে  ‘ জয় আই কামতাপুর ‘ স্লোগান‌ও শুনতে পাওয়া যায় । 

বাম আমলে পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে  দীর্ঘদিন  আন্দোলন চালিয়েছিল কেপিপি । এক‌ই দাবিতে সশস্ত্র জঙ্গি আন্দোলন চালিয়েছিল কেএল‌ও । পৃথক রাজ্যের দাবিতে কেপিপির আন্দোলন কোনও দিনই সেভাবে দাগ কাটতে পারে নি। একটা সময় নিখিল রায় ও অতুল রায় এই দুই শিবিরে বিভক্ত হয়ে আরও দুর্বল হয়ে পড়ে কেপিপির সংগঠন ও জনভিত্তি । দুই হাজার এগারোর পর থেকে চোখে পড়ার মত কোন‌ও  তৎপরতাই দেখা যায় নি কেপিপির উভয় গোষ্ঠীর‌ই । ভোটের আগে  ভূমিপুত্র সুরক্ষা মঞ্চের আত্মপ্রকাশের পেছনে আরও কোনও রাজনৈতিক উদ্দেশ্য থাকতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল ।

                  ভিডিওতে দেখুন –





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *