বুথফেরত সমীক্ষায় আভাস: দেশে মোদীর দাপটে প্রত্যাবর্তন, বাংলায় বিপর্যয়ের মুখে মমতা

বুথফেরত সমীক্ষায় আভাস: দেশে মোদীর দাপটে প্রত্যাবর্তন, বাংলায় বিপর্যয়ের মুখে মমতা


৩৫০ থেকে ৪০০-র মধ্যে এনডিএ!

এবিপি-সি ভোটারের বুথফেরত সমীক্ষা অনুযায়ী দেশে এনডিএ পেতে পারে ৩৫৩-৩৮৩ আসন। ইন্ডিয়া জোট ১৫২-১৮২টি আসন। অন্যান্য ৪ থেকে ১২টি আসন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা জানান দিচ্ছে, এনডিএ পাবে ৩৬১-৪০১টি আসন। ইন্ডিয়া জোট ১৩১-১৬৬টি আসন। বাকিরা ৮ থেকে ২০টি। নিউজ ২৪-টুডেজ চাণক্যের বুথফেরত সমীক্ষা অনুযায়ী এনডিএ জোটের আসন ৪০০ ছোঁবে। ইন্ডিয়া জোট মাত্র ১০৭ এবং অন্যান্যরা ৩৬টি।

বাংলায় চ্যাম্পিয়ন বিজেপি, তৃণমূল রানার্স

বুথফেরত সমীক্ষা সত্যি হলে বাংলায় ৪ জুন দিনটা মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক জীবনের জন্য বিপর্যয়কর হতে যাচ্ছে। অধিকাংশ সংস্থার ‘এক্সিট পোল‌ই’ আভাস দিচ্ছে, তৃণমূলকে পেছনে ফেলে প্রথম হবে বিজেপি। এবিপি-সি ভোটারের বুথফেরত সমীক্ষা অনুযায়ী বাংলায় ৪২টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ২৩ থেকে ২৭টি আসন। তৃণমূল ১৩ থেকে ১৭টি। বাম-কংগ্রেস জোট জিততে পারে ১ থেকে ৩টি আসন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত সমীক্ষা অনুযায়ী বাংলায় বিজেপির ফল হতে যাচ্ছে রীতিমতো চোখ ধাঁধানো। বিজেপি পেতে‌ পারে ২৬-৩১টি আসন। তৃণমূল ১১-১৪ আর বাম-কংগ্রেস জোটের বরাতে ০-২টি। নিউজ ২৪ ও টুডেজ চাণক্যের বুথফেরত সমীক্ষা দেখিয়েছে, বিজেপি পেতে পারে ২৪টি আসন। তৃণমূল ১৭টি ও বাম-কংগ্রেস জোট পেতে মাত্র ১টি আসন।

রিপাবলিক ভারত-ম্যাট্রিজের করা বুথফেরত সমীক্ষা অনুযায়ী রাজ্যে বিজেপি পেতে চলেছে ২১-২৫টি আসন। তৃণমূল জিততে পারে ১৬-২০টি আসন। জোটের ঝুলিতে যেতে পারে ২টি। সিএন‌এক্স-এর এক্সিট পোল বলছে, বাংলায় বিজেপি জিতবে ২২-২৬টি আসন। তৃণমূল ১৪ থেকে ১৮টি ও বাম-কংগ্রেস একটি কি দুটি। এনডি টিভি-র ‘পোল অফ পোলস’ জানাচ্ছে, বিজেপি পেতে পারে ২৩টি আসন, তৃণমূল ১৮টি। জোট মাত্র একটি। ‘জন কি বাত’-এর বুথফেরত সমীক্ষার দাবি, বাংলায় বিজেপি জিতবে ২১-২৬টি আসন। তৃণমূল ১৬ থেকে ১৮টি।

ইন্ডিয়া নিউস-ডি-ডায়নামিক্সের বুথফেরত সমীক্ষা অনুযায়ী বিজেপি পাবে ২১টি আসন। তৃণমূল জিতবে ১৯টি।বাম-কংগ্রেস জোট ২টি। রিপাবলিক বাংলার বুথফেরত সমীক্ষা অনুযায়ী রাজ্যে বিজেপি জিততে চলেছে ২২টি আসন, তৃণমূল পাবে ২০টি। মাত্র দুটি সংস্থার বুথফেরত সমীক্ষা রাজ্যে বিজেপির থেকে তৃণমূলকে এগিয়ে রেখেছে। টিভি নাইন ভারতবর্ষ ও পোলস্টার্ট-এর করা সমীক্ষা অনুযায়ী তৃণমূল জিতবে ২৪টি আসন। বিজেপি পাবে ১৭টি। জোট একটি। নিউস নেশনের এক্সিট পোল বলছে তৃণমূল পাবে ২২টি, বিজেপি জিতবে ১৯টি। বাম-কংগ্রেস পেতে পারে ১টি আসন।

তৃণমূলের ভোটে বড় ধস! বঙ্গে বাড়ছে বিজেপি

বুথফেরত সমীক্ষা অনুযায়ী বাংলায় তৃণমূলের ভোটে বড় ধসের ইঙ্গিত। এবিপি-সি ভোটারের সমীক্ষা দেখাচ্ছে তৃণমূলের ভোট কমে হয়েছে ৪১.৫ শতাংশ। একুশের বিধানসভা ভোট থেকে প্রায় ৭ শতাংশ ভোট হ্রাস পেতে চলেছে ঘাসফুল শিবিরের। পক্ষান্তরে বিজেপির ভোট বেড়ে হয়েছে ৪২.৫ শতাংশ। একুশের থেকে ৪ শতাংশ বাড়ার ইঙ্গিত পদ্মের। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত সমীক্ষা বলছে, তৃণমূলের ভোট নামতে পারে ৪০ শতাংশে। আর গেরুয়া শিবিরের ভোট অনেকটা বেড়ে ৪৬ শতাংশে উঠতে পারে। নিউজ ২৪-টুডেজ চাণক্যের বুথফেরত সমীক্ষা অনুযায়ী রাজ্যে তৃণমূল পাবে ৪১ শতাংশ ভোট। বিজেপির ঝুলিতে ঢুকবে ৪৪ শতাংশ। কোনও এক্সিট পোলেই বাম-কংগ্রেসের ভোট ১১-১২ শতাংশের বেশি যাচ্ছে না।

Feature graphic is representational and created by NNDC.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *