দিল্লিতে ২৪ ঘন্টায় ২২৮ মিলিমিটার বৃষ্টি! ৮৮ বছর পর বৃষ্টিপাতে আবার রেকর্ড দেশের রাজধানীর

দিল্লিতে ২৪ ঘন্টায় ২২৮ মিলিমিটার বৃষ্টি! ৮৮ বছর পর বৃষ্টিপাতে আবার রেকর্ড দেশের রাজধানীর


ডেস্ক রিপোর্ট: দেশের রাজধানী দিল্লিতে সারা বছর যে পরিমাণ বৃষ্টিপাত হয়ে থাকে, তার ২৫ ভাগ একদিনেই ঢেল দিল প্রকৃতি। অতিভারী বর্ষণে বিপর্যস্ত দিল্লি। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা থেকে শুক্রবার সকাল সাড়ে আটটা পর্যন্ত ২৪ ঘন্টায় দিল্লিতে বৃষ্টি হয়েছে ২২৮.১ মিলিমিটার। ৮৮ বছর আবার রেকর্ড বৃষ্টিপাত দেখল রাজধানী। মৌসম ভবনের নথি বলছে, ১৯৩৬ সালের ২৮ জুন তারিখেই দিল্লিতে বৃষ্টি হয়েছিল ২৩৫.৫ মিলিমিটার। সে’সময় সফদরজংয়ের মানমন্দিরে রাখা যন্ত্রে ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের এই পরিমাণটা ধরা পড়েছিল। ঠিক ৮৮ বছর পর ফের রেকর্ড পরিমাণ বৃষ্টি হল দিল্লিতে।

ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে ১৯৬৬ সালের পর দিল্লি কখন‌ও ২৪ ঘন্টায় ২২৮ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের সাক্ষী থাকে নি। পুরো বর্ষা জুড়ে দিল্লিতে ৮০০ মিলিমিটার বৃষ্টি হয়ে থাকে। বরাদ্দের বৃষ্টির ২৫ শতাংশ মেঘ এক দিনেই ঢেলে দেওয়ায় রাজধানীর অধিকাংশ এলাকা জলাবদ্ধ হয়ে পড়ে। শুক্রবার রাত আড়াইটা থেকে ভোর সাড়ে পাঁচটা- মাত্র তিনঘন্টায় দিল্লিতে বৃষ্টি হয়েছে ১৫০ মিলিমিটার। অল্প সময়ে এত বেশি বৃষ্টি মোকাবিলা করার মতো পরিকাঠামো তাদের কাছে নেই বলে স্বীকার করেছে দিল্লি সরকার।

ভিডিও: ৮৮ বছরের মধ্যে ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাতে বিপর্যস্ত দিল্লির জনজীবন। সংগৃহীত ভিডিও

অতিবৃষ্টির জেরে লুইটন দিল্লির অভিজাত এলাকা থেকে শুরু করে দিল্লি-মিরাট জাতীয় সড়ক জলে ডুবে যায়। নারাইনা-মোতিবাগ রোড, ধৌলাকুঁয়া, বীরবান্দা বৈরাগী মার্গ, আজাদ মার্কেট আন্ডারপাস, তিলক সেতু, অরবিন্দ মার্গ, প্রগতি ময়দান এবং এইমসগামী রাস্তা সহ বহু এলাকা প্লাবিত হয়ে পড়ে। কোথাও হাঁটু সমান জল তো কোমর সমান জল দাঁড়িয়ে যায়। যান চলাচল বন্ধ হয়ে পড়ে। যাত্রীবাহী বাস, অটো ও ছোট গাড়ি দাঁড়িয়ে পড়ে। অনেক গাড়ি প্রায় ডুবে যায়। শুক্রবার সকালে হাজার হাজার মানুষ কর্মস্থলে র‌ওনা দেওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়ে রাস্তাতেই আটকা পড়েন। মেট্রো চলাচল‌ও ব্যাহত হয়। জলাবদ্ধ রাজপথের বহু ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সবথেকে মর্মান্তিক ঘটনাটি ঘটেছে দিল্লি বিমানবন্দরে। ভোর সাড়ে পাঁচটা নাগাদ ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের এক নম্বর ডিপার্চার টার্মিনালের ছাদের একাংশ ভেঙে পড়লে একজন নিহত হন। আহত আটজন। বেশ কয়েকটি ট্যাক্সি দুমড়েমুচড়ে গেছে। বৃষ্টির বেগ স‌ইতে না পেরেই ছাদ ভেঙে পড়ে বলে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে। এই ঘটনার জেরে একাধিক উড়ান বাতিল করে দেওয়া হয়। এক নম্বর টার্মিনাল আপাতত বন্ধ করে দিয়েছে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ।

Feature image: NNDC.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *