বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে বাজল ভোটের দামামা: ১৮তম লোকসভা নির্বাচন সাত দফায়, ভোটগ্রহণ শুরু ১৯ এপ্রিল থেকে

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে বাজল ভোটের দামামা: ১৮তম লোকসভা নির্বাচন সাত দফায়, ভোটগ্রহণ শুরু ১৯ এপ্রিল থেকে


ডেস্ক রিপোর্ট: বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে সর্ববৃহৎ ভোটপরব শুরু হয়ে গেল। শনিবার বিকেলে অষ্টাদশ লোকসভা নির্বাচনের দামামা বাজিয়ে দিল নির্বাচন কমিশন। মোট সাত দফায় ভোট গ্রহণ হবে বলে জানিয়ে দিলেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। এদিনের সাংবাদিক সম্মেলনে তাঁর দুই পাশে ছিলেন সদ্য নিযুক্ত দুই নির্বাচন কমিশনার সুখবীর সিং সান্ধু ও জ্ঞানেশ কুমার‌ও। প্রথম দফায় ভোট ১৯ এপ্রিল। দ্বিতীয় দফায় ভোট গ্রহণের তারিখ ২৬ এপ্রিল। তৃতীয় দফায় ৭ মে। চতুর্থ দফায় ১৪ মে। পঞ্চম দফায় ২০ মে। ষষ্ঠ দফায় ২৫ মে। এবং সপ্তম দফায় ১ জুন ভোট নেওয়া হবে। গণনা ৪ জুন।

এবারের লোকসভা সাধারণ নির্বাচনে সারা দেশে ভোটারের সংখ্যা ৯৭ কোটি। পুরুষ ভোটার ৪৯ কোটি ৭০ লক্ষ। নারী ভোটার ৪৭ কোটি ১০ লক্ষ। জীবনে প্রথমবারের মতো ভোট দেবেন ১ কোটি ৮০ লক্ষ আঠারো ঊর্ধ্ব যুবক-যুবতী। দেশে পঁচাশি ঊধ্ব ভোটারের সংখ্যা ৮২ লক্ষ। মোট সাড়ে দশ লক্ষ ভোটগ্রহণ কেন্দ্রে ভোট নেওয়া হবে বলে কমিশন জানিয়েছে। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে গণতন্ত্রের এই রাজসূয় যজ্ঞ নির্বিঘ্নে সম্পন্ন করতে নির্বাচন কমিশন যে কোনও আপোষ করবে না, নির্বাচনের নির্ঘন্টেই তার প্রমাণ। ভোটগ্রহণ শুরু হচ্ছে ১৯ এপ্রিল। শেষ হচ্ছে ১ জুন। ভোটগ্রহণ পর্ব‌ই চলবে ৪৩ দিন ধরে।

শনিবার সাংবাদিক সম্মেলনে ১৮তম লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। মাঝে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। দুই পাশে সদ্য নিযুক্ত দুই নির্বাচন কমিশনার। ফটো – সংগৃহীত

সাত দফার প্রত্যেকটি দফাতেই পশ্চিমবঙ্গে ভোট থাকবে। অর্থাৎ বাংলায় লোকসভা ভোট হবে ৭ দফায়। বাংলার সঙ্গেই সাত দফায় ভোট হবে বিহার ও উত্তরপ্রদেশে। মহারাষ্ট্র ও কাশ্মীরে ভোট হবে পাঁচ দফায়। চার দফায় ভোট নেওয়া হবে ওড়িশা, মধ্যপ্রদেশ এবং ঝাড়খণ্ডে। অসম ও ছত্তীসগঢ়ে ভোটগ্রহণ মিটবে তিন দফায়। কর্নাটক, রাজস্থান, ত্রিপুরা ও মণিপুরে ভোট হবে দুই দফায়। অবশিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এক দফাতেই ভোট নেবে নির্বাচন কমিশন।

লোকসভার ৫৪৩টি আসনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, ওড়িশা অরুণাচল প্রদেশ ও সিকিম বিধানসভার ভোট‌ও নেওয়া হবে। ১৩ রাজ্যের ২৬টি বিধানসভা আসনের উপনির্বাচনের‌ দিনও ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই ২৬টির মধ্যে পশ্চিমবঙ্গের ভগবানগোলা ও বরাহনগর বিধানসভাও আছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *