প্রজ্ঞানের ক্যামেরায় বিক্রমের ছবি! চাঁদের মাটিতে সন্তান 'বিক্রম'কে দেখে আপ্লুত ইসরোর বিজ্ঞানীরা - nagariknewz.com

প্রজ্ঞানের ক্যামেরায় বিক্রমের ছবি! চাঁদের মাটিতে সন্তান ‘বিক্রম’কে দেখে আপ্লুত ইসরোর বিজ্ঞানীরা


সায়েন্স ডেস্ক: চাঁদে পদার্পণের সপ্তম দিনে চন্দ্রাভিযানের সেরা ছবি তুলে ফেলল রোভার ‘প্রজ্ঞান’। ছবি দেখে আপ্লুত চন্দ্রযান-৩ মিশনের বিজ্ঞানীরা। তাঁরাই বলছেন এটাই চন্দ্রাভিযানের সেরা ছবি বা ইমেজ অফ দ্য মিশন। বুধবার সকালে টুইট করে দেশবাসীকে সেরা ছবিটি দেখিয়েছে ইসরো। ছবিতে চাঁদের মাটিতে দেখা যাচ্ছে ল্যান্ডার ‘বিক্রম’কে। বিক্রমের ছবিটি লেন্সবন্দি করেছে রোভার ‘প্রজ্ঞান’এর নেভিগেশন ক্যামেরা।

চাঁদের বুকে বিক্রমের ছবিটি লেন্সবন্দি করেছে রোভার ‘প্রজ্ঞান’এর নেভিগেশন ক্যামেরা।

চন্দ্রযান-৩ মিশনের জন্য‌‌ই ইলেক্ট্রো-অপটিক্স সিস্টেমের গবেষণাগারে রোভারের ‘নেভিগেশন ক্যামেরা’টি বিশেষভাবে তৈরি করা হয়েছে বলে ইসরো জানিয়েছে। ইসরোর ভেরিফায়েড এক্স (টুইটার) হ্যান্ডেলে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, ল্যান্ডার বিক্রম দাঁড়িয়ে আছে চাঁদের দক্ষিণ মেরুর এবড়োখেবড়ো মাটিতে। রোভার থেকে কয়েক হাতের দূরত্বে দাঁড়িয়ে ল্যান্ডার। সেই অবস্থায় বুধবার ভারতীয় সময় সকাল ৭টা বেজে ৩৫ মিনিটে বিক্রমের ছবিটি তুলেছে প্রজ্ঞান। প্রজ্ঞান যেনো বন্ধু বিক্রমকে বলছে স্মাইল, প্লিজ! ল্যান্ডারের ঠিক নিচে ‘চ্যাস্টে’ ও ‘ইলসা’ নামে দুটি ‘পেলোড’কেও আলাদা করে মার্ক করে দিয়েছে ইসরো।

ইসরোর টুইটে প্রজ্ঞানের ক্যামেরায় তোলা বিক্রমের ছবি।

গত বুধবার (২৩ অগাস্ট,২০২৩) সন্ধ্যা ৬টা বেজে ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ল্যান্ডার বিক্রম। এই মুহূর্তটির জন্য ৪০ দিন রুদ্ধশ্বাসে অপেক্ষা করেছেন ইসরোর বিজ্ঞানীরা। গবেষণাগারে সন্তানের মতো তিল তিল যত্নে গড়ে তোলা যন্ত্রকে চাঁদের মাটিতে দেখে বিজ্ঞানীদের আবেগ সংবরণ করা সত্যিই মুশকিল। সূর্যের আলোয় চাঁদের মাটিতে সচল থেকে নিরলসভাবে নিজেদের দায়িত্ব পালন করে চলেছে ‘বিক্রম’ ও ‘প্রজ্ঞান’। আর‌ও সাতদিন তাদের আয়ু। কিন্তু স্বল্প আয়ুতেই মহাকাশ গবেষণার ইতিহাসে বড় চিহ্ন রেখে যাচ্ছে ভারতের ল্যান্ডার ও রোভার।

ইতিমধ্যেই চাঁদের দক্ষিণ মেরুর মাটিতে সালফারের সন্ধান পেয়েছে প্রজ্ঞান। চাঁদে অ্যালুমিনিয়াম, ক্যালিশিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটানিয়াম, ম্যাঙ্গানিজ এবং সিলিকন এবং অক্সিজেনের মতো যৌগের‌ও খোঁজ পেয়েছে প্রজ্ঞানের ‘লেজার-ইনডিউসড ব্রেকডাউন স্পেক্ট্রোস্কোপ’। রোভার প্রজ্ঞান এবার চাঁদে হাইড্রোজেনের খোঁজে নেমেছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

Feature image credit- ISRO.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *