কক্ষপথ পরিবর্তনের পর চাঁদের আর‌ও কাছাকাছি ল্যান্ডার 'বিক্রম', জানাল ইসরো, চাঁদের ছবি তুলেও পাঠিয়েছে 'চন্দ্রযান'-৩ - nagariknewz.com

কক্ষপথ পরিবর্তনের পর চাঁদের আর‌ও কাছাকাছি ল্যান্ডার ‘বিক্রম’, জানাল ইসরো, চাঁদের ছবি তুলেও পাঠিয়েছে ‘চন্দ্রযান’-৩


সায়েন্স ডেস্ক: বৃহস্পতিবার‌ই চাঁদের কক্ষপথে ঘুরতে থাকা ‘প্রোপালসন মডিউল’ থেকে ‘ল্যান্ডার মডিউল’কে বিচ্ছিন্ন করতে সফল হয়েছে ইসরো। শুক্রবার ‘ল্যান্ডার মডিউল’কে চাঁদে অবতরণের লক্ষ্যে আরও এক কদম এগিয়ে গেলেন ভারতের মহাকাশ বিজ্ঞানীরা। ‘প্রোপালসন মডিউল’ থেকে বিচ্ছিন্ন হ‌ওয়ার সময় বিক্রম ল্যান্ডারটি ১৫৩ কিমি x ১৬৩ কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল। এদিন প্রথমবারের মতো ল্যান্ডার মডিউলের কক্ষপথ পরিবর্তন করে ল্যান্ডারের সঙ্গে চাঁদের দূরত্ব কমিয়ে আনল ইসরোর গ্রাউন্ড কন্ট্রোল ইউনিট। পুরো প্রক্রিয়াটি সাফল্যের সঙ্গে শেষ করা সম্ভব হয়েছে বলে টুইট করে ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে।

ইসরোর টুইট

কক্ষপথ পরিবর্তন করার পর ল্যান্ডার মডিউলটি ১১৩ কিমি x ১৫৭ কিমি উপর থেকে চাঁদকে প্রদক্ষিণ করছে বলে‌ ইসরো জানিয়েছে। চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং’-এর জন্য ল্যান্ডার ‘বিক্রম’কে ৩০ কিলোমিটার কক্ষপথে নামিয়ে আনা প্রয়োজন। অর্থাৎ চন্দ্রপৃষ্ঠ থেকে ল্যান্ডারটি যখন ৩০ কিলোমিটার উপরে থাকবে, তখন তাঁকে পালকের মতো নামিয়ে আনার প্রক্রিয়া শুরু করবেন ইসরোর বেঙ্গালুরুর নিয়ন্ত্রণকক্ষ। ল্যান্ডারের কক্ষপথ পরিবর্তনের পরবর্তী কাজ ২০ অগাস্ট হবে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। ল্যান্ডার বিক্রমের সমস্ত কিছু ঠিকঠাক চলছে বলে দেশবাসীকে আশ্বস্ত করেছে ইসরো।

ইসরোর টুইট

‘চন্দ্রযান’-৩ এর প্রোপালসন মডিউল-এর সঙ্গে যুক্ত ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (এলপিডিসি) ১৫ অগাস্ট চন্দ্রপৃষ্ঠের যে ছবি তুলেছিল, এদিন তা সামাজিক মাধ্যমে সামনে আনলো ইসরো। তাদের ভেরিফায়েড এক্স ( টুইটার) হ্যান্ডেলে ১৭ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছে ইসরোর চন্দ্রযান-৩ মিশন।

৫ অগাস্ট এলপিডিসি ক্যামেরা থেকে চন্দ্রপৃষ্ঠের এই ছবিগুলি তুলে পাঠিয়েছে চন্দ্রযান-৩ এর ‘প্রোপালসন মডিউল’। ভিডিও ক্রেডিট- ইসরো

চাঁদের চির অন্ধকার দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রমের নামার কথা আগামী ২৩ অগাস্ট। বিক্রমের পেটে আছে ‘প্রজ্ঞান’ রোভার। ল্যান্ডার মডিউলের সফ্ট ল্যান্ডিং সফল হলে ধীরে ধীরে ল্যান্ডারের ভেতর থেকে বেরিয়ে আসবে ‘রোভার’। রোভার ‘প্রজ্ঞান’ চাঁদের বুকে এক পক্ষকাল সচল থাকবে বলে ইসরো সূত্রে জানা গেছে। এখনও পর্যন্ত পৃথিবী থেকে প্রেরিত কোন‌ও মহাকাশযান চাঁদের দক্ষিণ মেরুতে নামতে সফল হয় নি। এক‌ই লক্ষ্য নিয়ে গত ১১ অগাস্ট ‘লুনা-২৫’ নামে চাঁদে একটি মহাকাশযান উৎক্ষেপণ করেছে রাশিয়া। ভারত না রাশিয়া- কে আগে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার মডিউলের সফল অবতরণে সক্ষম হয়, এটাই দেখার।

Feature Image Credit- ISRO


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *