হাকিম নড়ল হুকুম না! নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেককে পার্টি করার নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার - nagariknewz.com

হাকিম নড়ল হুকুম না! নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেককে পার্টি করার নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার


কলকাতা: প্রবাদ আছে হাকিম নড়ে তো হুকুম নড়ে না। সুপ্রিম কোর্টের নির্দেশে হাইকোর্টে বেঞ্চ বদল হলেও শেষ পর্যন্ত স্বস্তি পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়।‌ সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেককে পার্টি করার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। অভিষেককে ধৃত কুন্তল ঘোষের মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করার যে আবেদন হাইকোর্টে করেছিল সিবিআই, সেই আবেদনের পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিলেন বিচারপতি সিনহা।

মামলাটি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। সিবিআই-এর আর্জি মেনে অভিষেককে কুন্তলের মুখোমুখি বসিয়ে জেরার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সুপ্রিম কোর্টে জাস্টিস গঙ্গোপাধ্যায়ের নিরপেক্ষতা নিয়েই প্রশ্ন তোলেন অভিষেকের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। অভিষেক মনু সিঙ্ঘভি হাতিয়ার করেন একটি বৈদ্যুতিন চ্যানেলে দেওয়া বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একটি সাক্ষাৎকারকে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় মামলাটি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নিয়োগ মামলা বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে পাঠিয়ে দেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি।

হর্ষ বিষাদে পরিণত হল

সুপ্রিম কোর্টের নির্দেশে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত দুটি মামলা জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরে যাওয়ায় নিজদের উল্লাস গোপন রাখেন নি তৃণমূলের নেতারা। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে কটূক্তি করতেও ছাড়েন নি কুণাল ঘোষ সহ কয়েকজন তৃণমূল নেতা। অভিষেককে জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলার বেঞ্চ বদলের পর মামলাটির প্রথম শুনানির দিন ছিল সোমবার।‌ প্রথমদিনের শুনানি চলাকালে বিচারপতি অমৃতা সিনহার মন্তব্য ও নির্দেশের জেরে তৃণমূল শিবিরের হর্ষোল্লাস বিষাদে পরিণত হয়েছে।

তিনি একটু বেশিই আশঙ্কায় ভুগছেন

বিচারপতি অমৃতা সিনহা অভিষেকের আইনজীবীকে প্রশ্ন করেন, “তদন্তে সহযোগিতা করতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সমস্যা কোথায়?” বিচারপতি বলেন, “তদন্তকারী সংস্থা যে কাউকে জিজ্ঞাসাবাদ করতেই পারে। এতে অসুবিধা কীসের?” বিচারপতি সিনহা আবার প্রশ্ন তোলেন, “তদন্তে সহযোগিতা করতে অসুবিধা কোথায়?” এরপর বিচারপতি বলেন, “তদন্তের সময় একাধিক ব্যক্তির নাম আসতেই পারে। একজনের নাম এলে তিনি সহযোগিতা করবেন না কেন? তিনি একটু বেশিই আশঙ্কায় ভুগছেন।”

শুক্রবার পরবর্তী শুনানি

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী মামলা অন্য বেঞ্চে সরিয়ে দেওয়ার সুপ্রিম কোর্টের নির্দেশের প্রসঙ্গ তুললে কড়া জবাব দেন বিচারপতি অমৃতা সিনহা। বিচারপতি বলেন, “একজন বিচারপতির বিরুদ্ধে কিছু বলা হয়েছিল। তাই মামলা সরিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। মামলার বিষয় নিয়ে শীর্ষ আদালতের সুনির্দিষ্ট কোন‌ও নির্দেশ নেই।” এরপরেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে মামলার পার্টি করার নির্দেশ দেন বিচারপতি সিনহা। শুক্রবার (১২ মে) মামলার পরবর্তী শুনানি।

নিয়োগ দুর্নীতি মামলার বেঞ্চ বদল‌ হলেও‌ স্বস্তিতে নেই অভিষেক বন্দ্যোপাধ্যায়। সুপ্রিম কোর্ট অভিষেককে জিজ্ঞাসাবাদের উপর স্থগিতাদেশ তুলে নিয়েছে। মামলাটির বেঞ্চ বদল হ‌ওয়ায় শুনানি প্রক্রিয়ায় খানিকটা বিলম্ব হলেও এখন‌ই ডায়মন্ডহারবারের সাংসদের ফাঁড়া কাটছে না বলে মনে করছেন আইনজ্ঞ মহল। এখন দেখার শুক্রবারের শুনানিতে কী নির্দেশ দেন বিচারপতি।

Feature Image is representational.


One thought on “হাকিম নড়ল হুকুম না! নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেককে পার্টি করার নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার

  1. আইনি নিয়োম হাকিম লরে লরুক কিন্তু হুকুম যেন না নরে। হাযদি হুকুম এক তরফা হয় তবে নরানো যায়। এখানে এক তরফা কোন বিচার হয়নি।
    ন্যায় এর পক্ষে তাই হাকিম নরেছে হুকুম নয়। এর জন্য অমৃত সিনহা কে জানাই শ্রদ্ধা ও প্রণাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *