পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলা: চাপে রাজ্য, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখলেন বিচারপতি সিনহা - nagariknewz.com

পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলা: চাপে রাজ্য, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখলেন বিচারপতি সিনহা


কলকাতা: পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকেই বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট প্রথমে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপরে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিলেও পরে মামলা হাইকোর্টেই ফেরত পাঠায়। তবে সুপ্রিম কোর্টের নির্দেশে মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরিয়ে দেওয়া হয়। বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে মামলাটি শুনানির জন্য পাঠান কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি। গত সোমবার (৮ মে) মামলাটি বিচারপতি সিনহার বেঞ্চে প্রথমবারের মতো শুনানির জন্য উঠলে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। কিন্তু সে’দিন রাজ্যের আর্জি খারিজ করে দেন বিচারপতি।

শুক্রবারের (১২মে) শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়‌ই বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। অর্থাৎ পুরসভার নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত‌ও করবে সিবিআই। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়ন শীলের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে পুরসভার নিয়োগ দুর্নীতির‌ও হদিস পেয়ে যান এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-এর আধিকারিকেরা। কলকাতা পুরসভার নিয়োগ পরীক্ষার ওএম‌আর শিট উদ্ধার হয় অয়ন শীলের বাড়ি থেকে। কলকাতা পুরসভা সহ রাজ্যের একাধিক পুরসভায় কর্মী নিয়োগের সময় দেদার দুর্নীতি হয়েছে বলে অভিযোগ অনেক দিন থেকেই। পুরসভার নিয়োগ মামলা হাইকোর্টে উঠতেই ইডির আবেদন মেনে সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

পুরসভার নিয়োগ দুর্নীতির তদন্তভার কেন সিবিআই-এর হাতে যাওয়া উচিত নয়- এই নিয়ে আদালতে অনেক যুক্তি সাজিয়েছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। কিন্তু যাদের তরফে মামলাটি করা হয়েছে, তাদের আইনজীবী আদালতকে জানান, “পুরসভার নিয়োগ দুর্নীতি রাজ্যের বৃহত্তর নিয়োগ দুর্নীতির অংশ মাত্র। প্রাথমিক ও এস‌এসসি-র নিয়োগ দুর্নীতির সঙ্গে এই দুর্নীতির যোগাযোগ রয়েছে বলে প্রমাণ পাওয়া যাচ্ছে।” শিক্ষক নিয়োগ দুর্নীতিতে অভিযুক্তরা পুরসভার নিয়োগ দুর্নীতির সঙ্গেও জড়িত বলে হাইকোর্টে দাবি করেন মামলাকারীদের আইনজীবী। পুরসভার নিয়োগে ২০০ কোটি টাকার লেনদেন হয়েছে বলে অভিযোগ করেন তিনি। সব শুনে রাজ্যের আর্জি খারিজ করে দিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে বহাল রাখার‌ই সিদ্ধান্ত নেন বিচারপতি অমৃতা সিনহা।

পুরসভার নিয়োগ দুর্নীতি নিয়ে কলকাতা হাইকোর্টের শুক্রবারের নির্দেশে রাজ্য সরকার আর‌ও চাপে পড়ল বলে রাজনৈতিক মহলের ধারণা। পুরসভার নিয়োগ দুর্নীতির সিবিআই তদন্ত আটকাতে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরে যাওয়ায় শাসকদলের নেতারা খানিকটা আনন্দের মধ্যেই ছিলেন। কিন্তু বিচারপতি অমৃতা সিনহার নির্দেশের জেরে সেই আনন্দ দীর্ঘস্থায়ী হ‌ওয়ার সুযোগ পেল না।

Feature image is representational.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *