আচমকাই রাজ্যসভা ছাড়লেন তৃণমূল সাংসদ, পদত্যাগের পর দলত্যাগের‌ও ইঙ্গিত ফেলেইরোর - nagariknewz.com

আচমকাই রাজ্যসভা ছাড়লেন তৃণমূল সাংসদ, পদত্যাগের পর দলত্যাগের‌ও ইঙ্গিত ফেলেইরোর


ডেস্ক রিপোর্ট: সোমবার তৃণমূলের উপর থেকে জাতীয় দলের তকমা কেড়ে নিয়েছে নির্বাচন কমিশন। মঙ্গলবার রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের সহসভাপতি লুইজিনহো ফেলেইরো। ৭১ বছরের লুইজিনহো ফেলেইরো গোয়ার প্রবীণ রাজনীতিক ও দু’বারের মুখ্যমন্ত্রী। কংগ্রেস ত্যাগ করার দু’দিন পরেই ২০২১-এর ২৯ সেপ্টেম্বর তৃণমূলে যোগ দেন লুইজিনহো। অর্পিতা ঘোষকে রাজ্যসভা থেকে পদত্যাগ করিয়ে সেই জায়গায় লুইজিনহো ফেলেইরোকে পাঠিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মেয়াদ শেষ হওয়ার তিন বছর আগেই ফেলেইরো কেন সাংসদ পদ ছাড়লেন তা এখনও বিস্তারিত জানা যায় নি। মঙ্গলবার দুপুরে উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের হাতে নিজের পদত্যাগপত্র তুলে দেন লুইজিনহো ফেলেইরো। তিনি স্বেচ্ছায় ইস্তফা দিয়েছেন বলে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের জানিয়েছেন ফেলেইরো। অনেক ঢাকঢোল পিটিয়ে গোয়ার এই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে কংগ্রেস থেকে ভাঙিয়ে দলে এনেছিল তৃণমূল। গোয়া দখল ছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির একটি।‌ লুইজিনহো ফেলেইরোকে তুষ্ট করতে অর্পিতাকে সরিয়ে তাঁকে রাজ্যসভায় পাঠাতে অভিষেক মমতাকে বাধ্য করেছিলেন বলে তৃণমূলের অন্দরে গুঞ্জন আছে।

গোয়ার ভোটে তৃণমূলের শোচনীয় পরাজয় হয়। এর পর থেকেই লুইজিনহো ফেলেইরোকে তৃণমূলের রাজনীতিতে আর বিশেষ সক্রিয় থাকতে দেখা যায় নি। তৃণমূলের গোয়া ইউনিটের‌ও আদৌ আর কোনও অস্তিত্ব আছে কিনা সন্দেহ। সাংসদ থেকে পদত্যাগের সময়‌ও লুইজিনহো অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের সহসভাপতি। যদিও তৃণমূলের ‘অল ইন্ডিয়া’ পরিচিতি এখন কার্যত অতীত। দলের ‘সর্ব ভারতীয়’ মর্যাদা নাশ হ‌ওয়ার ২৪ ঘন্টা পেরোবার আগেই আচমকা রাজ্যসভা থেকে লুইজিনহোর পদত্যাগের খবরে তৃণমূলের শীর্ষ নেতারা খানিক বোমকে গেছেন বলেই জানা যাচ্ছে। অর্থাৎ ফেলেইরো যে ইস্তফা দিতে চলেছেন, এমন কোনও আগাম খবর ছিল না তৃণমূল শীর্ষ নেতৃত্বের কাছে। তবে কি বহুদিন থেকেই লুইজিনহো ফেলেইরোর সঙ্গে তৃণমূলের যোগাযোগ ছিল না? প্রশ্ন রাজনৈতিক মহলের।

উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের হাতে পদত্যাগপত্র তুলে দিচ্ছেন লুইজিনহো ফেলেইরো। ফটো ক্রেডিট- ইউএন‌আই

শুধু রাজ্যসভা থেকে পদত্যাগ‌ই নয়, গোয়ার দুই বারের মুখ্যমন্ত্রীর যে তৃণমূল সম্পর্কেও মোহভঙ্গ ঘটেছে, তেমন ইঙ্গিত‌ও মঙ্গলবার মিলেছে।‌ তিনি কি এবার তৃণমূল কংগ্রেস‌ও ত্যাগ করবেন? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে লুইজিনহো ফেলেইরো বলেন, “দেখা যাক।” অর্থাৎ দল ছাড়ার কথাও বিবেচনায় রেখেছেন এই প্রবীণ রাজনীতিক। তবে কি তৃণমূলে আর নিজের ভবিষ্যৎ অথবা তৃণমূলের‌ই কোনও ভবিষ্যৎ দেখতে পাচ্ছেন না লুইজিনহো?

Feature Image is Representational. Source- The Pioneer.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *