কমিউনিস্ট রাজা কিম জং উন! উত্তর কোরিয়ায় রাজার মেয়ের নামে নাম রাখলেই ঘোর বিপদ - nagariknewz.com

কমিউনিস্ট রাজা কিম জং উন! উত্তর কোরিয়ায় রাজার মেয়ের নামে নাম রাখলেই ঘোর বিপদ


আট দিনের শিশু থেকে থেকে আশী বছরের বুড়ি- যত নারী আছে, তাদের নাম কিমের মেয়ের নামের সঙ্গে মিলে গেলে সত্বর হলফনামা দিয়ে বদলে ফেলতে হবে।

আন্তর্জাতিক ডেস্ক: নামে নামে মিলে গেলে ভারী বিপদ। রাজার কোটাল ধরে নিয়ে গিয়ে একেবারে করে দেবে ঘ্যাচাংফু! কিম জং উন- রাজার চেয়ে কম কীসে? উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। কিমের ঠাকুর্দাও দেশটির প্রেসিডেন্ট ছিলেন। বাপ‌ও। কিমের পর কে বসবে? উত্তর খুব স্পষ্ট- প্রজারা কিমকে দড়ি ধরে টান না মারলে কিমের মেয়ে। কিম কন্যার নাম- ‘জু এ’। বয়স মাত্র বারো কি তেরো। কিম জং উনের মেয়ের নামে দেশের আর কোনও মেয়ের নাম রাখা যাবে না- অতি সম্প্রতি এই নির্দেশ জারি করেছে উত্তর কোরিয়া সরকার।‌  সত্য-মিথ্যা যাচাই করার খুব বেশি সুযোগ নেই। কারণ, দেশটির নাম উত্তর কোরিয়া। তবে ‘রেডিও ফ্রি এশিয়ার’ একটি প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

রেডিও ফ্রি এশিয়ার প্রচারিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আগামী দিনে উত্তর কোরিয়ায় যত শিশু জন্মাবে, তাদের কার‌ও নাম কিমের মেয়ের নামে রাখা যাবে না বলে দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রক থেকে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ইতিমধ্যেই যে বাবা-মায়েরা এই ভুলটি করে বসে আছেন, তাদের তা  শুধরে নিতে বলা হয়েছে। অর্থাৎ উত্তর কোরিয়ায় আট দিনের শিশু থেকে থেকে আশী বছরের বুড়ি- যত নারী আছে, তাদের নাম কিমের মেয়ের নামের সঙ্গে মিলে গেলে সত্বর হলফনামা দিয়ে বদলে ফেলতে হবে।

মেয়ে ‘জু এ’-র সঙ্গে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। ছবির কৃতিত্ব- এপি

জেওংজু শহরের যে মহিলাদের নাম ‘জু এ’ নামে সরকারিভাবে নিবন্ধিত, তাদের প্রত্যেককে অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রকের দফতরে ডেকে নাম পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়েছে। এক‌ই শহরের একটি ১২ বছরের কিশোরীর নাম ‘জু এ’। কিশোরীটির অভিভাবকদের ডেকে অবিলম্বে তার জন্মের শংসাপত্র পরিবর্তন করার নির্দেশ দিয়েছে অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রক। আরও একটি সূত্র থেকে জানা যাচ্ছে, শুধু একটি দুটি শহরেই নয়, গোটা দেশ জুড়েই এক সপ্তাহের মধ্যে নাম পরিবর্তনের কাজটি সেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়া সরকার। অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রকের এই নির্দেশের পর কিমের রাজত্বে আর কেউ নিজের নাম বা নিজের সন্তানের নাম ‘জু এ’ রাখার সাহস পাবে না। কারণ নামের সাথে নিজের অথবা প্রিয়জনের মাথা হারাতে কার‌ই বা ভাল লাগে।

কিমের ওপর বোন ইয়ো জংয়ের প্রভাব বিরাট

কিম জং উনের রাজত্বে নাম নিয়ে এমন হুকুম নতুন নয়। ২০১৪ সালে হুকুম হয়েছিল, কিম নামে দেশে দ্বিতীয় কেউ থাকবে না। কিমের বোন বা ব‌উয়ের নামেও এমন নির্দেশ দেওয়া আছে কিনা জানা যায় নি। তবে ভবিষ্যতে জারি হ‌ওয়ার সম্ভাবনা উড়িয়েও দেওয়া যাচ্ছে না। ৪১ বছর বয়সী কিম জং উনের ব্যক্তিগত জীবন‌ও উত্তর কোরিয়ার মতোই রহস্যের কুয়াশায় ঢাকা। কিমের তিন বোনের মধ্যে কিম ইয়ো জং সব থেকে প্রভাবশালী। বোনের সঙ্গে শলাপরামর্শ না করে কিম কোনও সিদ্ধান্ত নেয় না বলে পশ্চিমী কূটনীতিকদের ধারণা। ইয়োকেই কিমের পর উত্তর কোরিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাশালী ব্যক্তি বলে মনে করে পশ্চিমী সংবাদ মাধ্যমগুলি। কিমের শরীর স্বাস্থ্য নিয়ে আন্তর্জাতিক মহলে জল্পনার শেষ নেই। হঠাৎ করে কিম জং উনের কিছু হয়ে গেলে উত্তর কোরিয়ার রাশ কিমের বোন ইয়ো জংয়ের হাতে যাবে বলেই মনে করেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

কিমের পরে কিমের মেয়ে জু এ

কিম জং উনের স্ত্রীর নাম রি সল-জু। বিভিন্ন সরকারি অনুষ্ঠানে তাকে মাঝে-মধ্যে কিমের পাশে দেখা যায়। রি সল-জুর বাইরে কিমের আরও কয়েকজন উপপত্নীও থাকতে পারে। এখনও পর্যন্ত কিমের তিনটি সন্তানের কথা জানা গেছে। এদের মধ্যে ‘কিম জু এ’-ই বড়। সম্ভবত ২০১০-এ জু এ’-র জন্ম। সাম্প্রতিক সময়ে একাধিক বার কিমের সঙ্গে জু এ-কে দেখা গেছে।  জু এ  বড় হয়ে বাবার স্থলাভিসিক্ত হবে বলে ইতিমধ্যেই খবর ছড়িয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে। উত্তর কোরিয়ার নামের সঙ্গে কমিউনিস্ট শব্দটি জুড়ে আছে। অর্থাৎ উত্তর কোরিয়া কমিউনিস্ট রাষ্ট্র। কিম জং উন হচ্ছেন সেই কমিউনিস্ট রাষ্ট্রের কমিউনিস্ট রাজা। রাজকন্যার নামে নাম রাখলেই কমিউনিস্ট উত্তর কোরিয়ায় প্রজাদের আর রক্ষা নেই।

Feature Image Source- The Telegrph (UK).


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *