পাচার হ‌ওয়ার পথে ডুয়ার্স থেকে উদ্ধার ৪২০কেজি রক্ত চন্দনকাঠ, ধৃত দুই - nagariknewz.com

পাচার হ‌ওয়ার পথে ডুয়ার্স থেকে উদ্ধার ৪২০কেজি রক্ত চন্দনকাঠ, ধৃত দুই


জলপাইগুড়ি : পাচার হ‌ওয়ার পথে ৪২০ কেজি লাল চন্দন বা রক্ত চন্দন কাঠ উদ্ধার করল বন দফতর। গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে সোমবার রাতে জলপাইগুড়ি জেলার ডুয়ার্সে বানারহাট থানার অন্তর্গত তেলিপাড়া চৌপথি এলাকায় অসম গামী একটি নীল রঙের ছোট গাড়ির ডিকি খুলে চেরাই করা রক্ত চন্দনকাঠের অনেকগুলি লগ উদ্ধার করেন গরুমারা দক্ষিণ ও বিন্নাগুড়ি বন্যপ্রাণ রেঞ্জের বনকর্মীরা।

রাতের অন্ধকারে মালবাজারের দিক থেকে গাড়িটি অসমের দিকে যাচ্ছিল। গতিবিধি সন্দেহজনক মনে হ‌ওয়ায় গাড়িটিকে ধাওয়া করে তেলিপাড়া চৌপথি এলাকায় এসে ধরে ফেলেন বনকর্মীরা। গাড়ির ডিকি খুলতেই পিস পিস করা রক্ত চন্দনকাঠের লগগুলি বেরিয়ে পড়ে। রক্ত চন্দনকাঠ অত্যন্ত দুর্মূল্য। বাজেয়াপ্ত হ‌ওয়া কাঠের দাম আনুমানিক প্রায় চল্লিশ লক্ষ টাকা। গাড়ি থেকে দুই জনকে গ্রেফতার করা হয়েছে।‌ ধৃতদের নাম রোহিত ছেত্রী ও অমৃত থাপা।

গত ২৫ অগাস্ট, এই তেলিপাড়াতেই কিছু রক্ত চন্দনকাঠ সহ দুই ব্যক্তি ধরা পড়ে। ধৃতদের জেরা করে কোচবিহার শহরে একটি পরিত্যক্ত গুদামঘরের কথা জানতে পারেন বন দফতরের আধিকারিকেরা গুদামঘরটিতে হানা দিয়ে প্রায় তিন টন লাল চন্দনকাঠ উদ্ধার করা হয়। দুটি ঘটনার মধ্যে কোনও যোগসূত্র আছে কিনা খতিয়ে দেখছে বন দফতর। সোমবার রাতের অভিযানের নেতৃত্ব দেন জলপাইগুড়ির এডিএফ‌ও (বন্যপ্রাণ) জন্মেজয় পাল ও বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায়।

ভিডিওতে দেখুন-

Photo and video- Reporter.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *