বেলারুশের গোমেল অঞ্চলে রাশিয়া-ইউক্রেন বৈঠক সমাপ্ত,পাঁচ ঘণ্টা ধরে চলে আলোচনা


আন্তর্জাতিক ডেস্ক :যুদ্ধ না থামলেও অনেক টালবাহানার পর আলোচনায় বসেছে রাশিয়া-ইউক্রেন। ইউক্রেন-বেলারুশ সীমান্তের গোমেল অঞ্চলে আলোচনা সবে শেষ হয়েছে বলে রুশ সংবাদ সংস্থা তাস সূত্রে জানা গেছে। যুদ্ধরত দুই দেশের মধ্যে পাঁচ ঘন্টা ধরে বৈঠক চলেছে বলে সূত্রের খবর।

এই বৈঠকের দিকে তাকিয়ে আন্তর্জাতিক মহল। বৈঠক থেকে কোনও সমাধান সূত্র বেরিয়েছে কিনা এখনও স্পষ্ট নয়। তবে আলোচনার পরিণাম নিয়ে উভয় পক্ষ‌ই সংবাদ মাধ্যমের সামনে বিবৃতি দেবে বলে আশা করা যাচ্ছে।

রাশিয়ার তরফে বৈঠকে নেতৃত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিমির মেডিনেস্কি। রুশ প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে ছিলেন রাশিয়ার বিদেশ প্রতিমন্ত্রী আন্দ্রে রুডেনকো, প্রতিরক্ষা প্রতিমন্ত্রী আলেক্সান্ডার ফোমিন এবং ডুমার পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান লিওনিদ স্লুটস্কি।

ইউক্রেনের তরফে নেতৃত্বে ছিলেন‌ দেশটির প্রতিরক্ষা মন্ত্রী অ্যালেক্সে রেজনিকভ। ইউক্রেনের প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পোডোলাইয়েক, উপ পররাষ্ট্রমন্ত্রী নিকোলাই তোচিতস্কি, ইউক্রেন পার্লামেন্টের সদস্য রুস্তেম উমেরভ, সার্ভেন্ট অব পিপল গোষ্ঠীর প্রধান ডেভিড আরাকহামিয়া এবং ডনবাস আন্দ্রে কস্টিন।

বহু প্রতীক্ষিত আলোচনা শুরুর আগে রুশ প্রতিনিধি দলের প্রধান ভ্লাদিমির মেডিনেস্কি বলেন, তারা ইউক্রেনের সঙ্গে সমঝোতায় প্রস্তুত। আলোচনার প্রস্তাব প্রথমে রাশিয়ার তরফ থেকে আসলেও বৈঠকের স্থান নিয়ে ইউক্রেনের আপত্তির কারণে বারে বারে বৈঠক পিছিয়ে যায়। শেষে ইউক্রেন-বেলারুস সীমান্তের গোমেল অঞ্চলে আলোচনায় বসতে সম্মত হয় ইউক্রেনিয় কর্তৃপক্ষ।

Feature Photo Credit- Tass


Leave a Reply

Your email address will not be published.