বক্সায় অন্য ট্র্যাপ ক্যামেরাতেও উঠল বাঘের ছবি, বাঘ একটি না দু'টি খুঁটিয়ে দেখছেন বিশেষজ্ঞরা - nagariknewz.com

বক্সায় অন্য ট্র্যাপ ক্যামেরাতেও উঠল বাঘের ছবি, বাঘ একটি না দু’টি খুঁটিয়ে দেখছেন বিশেষজ্ঞরা


বক্সা : বক্সা ব্যাঘ্রপ্রকল্পের জঙ্গলে পাতা অন্য একটি ট্র্যাপ ক্যামেরাতেও বাঘের ছবি ধরা পড়ায় বাঘের সংখ্যা নিয়ে ধন্ধে পড়েছেন প্রকল্পের আধিকারিকেরা। শুক্রবার রাত বারোটা দুই মিনিট নাগাদ প্রথমে একটি ট্র্যাপ ক্যামেরায় বাঘের ছবি ওঠে । এক‌ই রাতে জঙ্গলের অন্য একটি জায়গায় লাগানো ট্র্যাপ ক্যামেরাতেও বাঘের একটি ছবি ধরা পড়ে । যেই হেতু কাছাকাছি সময়ে এক‌ই বনের ভিন্ন ভিন্ন দুই স্থানে পাতা ক্যামেরাতেই বাঘের ছবি ধরা পড়েছে, তাই বাঘ একটি না দু‌’টি তা নিয়ে প্রশ্ন উঠেছে আধিকারিক মহলে । ছবির বাঘ দুটি এক‌ই না ভিন্ন তা খুঁটিয়ে পরীক্ষা করে দেখছেন বিশেষজ্ঞরা।

১৯৮৩ সালে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ‌সূচনা হয় । যদিও গত ৩৮ বছরে বক্সায় বাঘ থাকার কোনও অকাট্য প্রমাণ ছিল না বন দফতরের কাছেই । এই নিয়ে ‌অনেক বিদ্রুপ‌ও শুনতে হত বন দফতরকে। ১৯৯৮ সালে একবার বক্সায় বাঘের দেখা মিলেছিল বলে জানা যায়। যদিও বক্সা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষের কাছে এর কোনও অফিসিয়াল রেকর্ডস নেই । বক্সা ব্যাঘ্র প্রকল্পের রক্ষণাবেক্ষণে কেন্দ্র থেকেও অর্থ বরাদ্দ করা হয়। বরাদ্দ বন্ধ করার‌ও কথা উঠে গিয়েছিল সম্প্রতি । শুক্রবার বন দফতরের দুটি ট্র্যাপ ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ায় বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে যে অনিশ্চিয়তা দেখা দিয়েছিল তা কেটে গেল বলেই মনে করা হচ্ছে।

ট্র্যাপ ক্যামেরায় ওঠা বাঘের প্রথম ছবি।
ট্র্যাপ ক্যামেরায় ওঠা বাঘের দ্বিতীয় ছবি।

ট্র্যাপ ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ার দিন কয়েক আগে জঙ্গলে নদীর ধারে বাঘের পায়ের ছাপ খুঁজে পান বনকর্মীরা। পায়ের ছাপ দেখার পর থেকেই বাঘের অস্তিত্ব নিয়ে আশা বেড়ে যায় প্রকল্পের আধিকারিকদের । দীর্ঘদিন ধরেই বক্সায় বাঘের গতিবিধির উপর নজরদারি চালানো হচ্ছিল বলে রবিবার সাংবাদিকদের জানান প্রকল্পের ফিল্ড ডিরেক্টর বুদ্ধরাজ সেওয়া । বাঘের দেখা মিলায় বন দফতর খুশি বলে জানান তিনি। ছবির বাঘ যদি জোড়া হয় তবে খুশির মাত্রা যে ডবল হবে তা বলাই বাহুল্য। বক্সায় একাধিক বাঘ থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। ব্যাঘ্র সন্ধানে তাই বক্সার জঙ্গলে আর‌ও ৭০ টি ট্র্যাপ ক্যামেরা বসানো হচ্ছে। ১৫০টি ক্যামেরা ইতিমধ্যেই আছে‌। জঙ্গলে এখন বাঘের খোড়াক বাড়াতে ৫০০টি সম্বর হরিণ ও সম্বর ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বন দফতর। অদূর ভবিষ্যতে বক্সায় পুরো দস্তুর বাঘ সুমারির কথাও ভাবা হচ্ছে বলে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন। বক্সায় বাঘের ছবি ধরা পড়ার খবর কানে যেতেই কলকাতা থেকে বন দফতরের চারজন উচ্চপদস্থ আধিকারিককে পাঠানো হয়েছে। শুক্রবার বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে এক রাতেই দুটি ট্র্যাপ ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ল। এতদিন বনের রাজা কীভাবে সকলের নজর এড়িয়ে গেল এটা ভেবেই আশ্চর্য হয়ে যাচ্ছেন কেউ কেউ।

Photo Credit- Buxa Tiger Reserve.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *