সারের কালোবাজারি বন্ধের দাবিতে ধূপগুড়িতে সড়ক অবরোধ কৃষকদের


আলু চাষের মরশুমে দ্বিগুণ দামে সার কিনতে হচ্ছে – এমনই অভিযোগ ধূপগুড়ির কৃষকদের। সার নিয়ে নাকাল চাষীরা ক্ষোভে ক্ষেত ছেড়ে রাস্তায়!

ধূপগুড়ি : গ্রামবাংলার ক্ষেতখামার জুড়ে এখন আলু চাষের ব্যস্ততা । কিন্তু সার কিনতে গিয়ে তাঁদের ডাবল দাম গুণতে হচ্ছে বলে অভিযোগ জলপাইগুড়ি জেলার আলুচাষীদের। সারের কালোবাজারি বন্ধ করার দাবিতে ‌রবিবার সকালে জেলার ধূপগুড়ি ব্লকের গধেয়ারকুঠি গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ কাঠুলিয়ার ছোটকালি এলাকায় পথ অবরোধ করলেন এলাকার কৃষকেরা । ধূপগুড়ি-নাথুয়া রাজ্য সড়ক আটকে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। দিনকয়েক আগে এক‌ই দাবিতে জাতীয় সড়ক অবরোধ করেছিলেন ধূপগুড়ির আলুচাষীরা । জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ব্লক আলু উৎপাদনের জন্য বিখ্যাত।

চাষীদের অভিযোগ, সারের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে নিচ্ছেন দোকান মালিকেরা । বর্ধিত দাম দিতে রাজি না হলে চাষীদের কাছে সার বেচছেন না ব্যবসায়ীরা। ১২০০ টাকা দামের সার ২৪০০-২৫০০ টাকায়,৮৫০ টাকার সার ২০০০ টাকায় বিক্রি করা হচ্ছে বলে অবরোধকারীদের অভিযোগ। এক শ্রেণীর ব্যবসায়ী গোডাউনে সার মজুত রেখে সারের কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছেন‌ বলে জানিয়েছেন তাঁরা। কেবল বেশি ‌দাম দিলেই সার মিলছে বলে কৃষকদের অভিযোগ। জমিতে সারের অভাবে চাষের কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছেন অনেক আলুচাষী ।

ভিডিও

ধূপগুড়ি ব্লকের বিডিও ও ব্লকের কৃষি আধিকারিক অবরোধস্থলে এসে সারের কালোবাজারি বন্ধের ব্যাপারে আশ্বাস না দেওয়া পর্যন্ত তাঁরা রাস্তা ছাড়বেন না বলে হুঁশিয়ারি দেন আন্দোলনরত কৃষকেরা। খবর পেয়ে ধূপগুড়ি থানা থেকে ঘটনাস্থলে পুলিশ পৌঁছায়। পুলিশের উপস্থিতিতে মোবাইলে কৃষি আধিকারিকের সঙ্গে কথা বলার‌ পর অবরোধ তুলে নেন কৃষকেরা। সারের কালোবাজারি বন্ধে কৃষি আধিকারিক পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন বলে অবরোধকারীরা জানিয়েছেন। অবরোধ চলাকালে পথচলতি একজনের সঙ্গে অবরোধকারীদের হাতাহাতি বাধার উপক্রম হলেও পুলিশের হস্তক্ষেপে ঘটনা বেশি দূর গড়ায় নি ।

ছবি ও ভিডিও- সংবাদদাতা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *