রাজ্য নির্বাচন কমিশনারকে সাংবিধানিক দায়িত্ব স্মরণ করালেন জগদীপ ধনখড়,আপনি নবান্নের অধীনস্থ নন,বললেন রাজ্যপাল


রাজভবনে ডেকে রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে এক ঘন্টা বৈঠক করলেন রাজ্যপাল। রাজ্য নির্বাচন কমিশন‌ও জাতীয় নির্বাচন কমিশনের মতোই স্বশাসিত, কথাটা নির্বাচন কমিশনারকে মনে করিয়ে দিলেন জগদীপ ধনখড়।

ডেস্ক রিপোর্ট : রাজ্য নির্বাচন কমিশনকে নিজের স্বরূপ চিনে নিতে বললেন রাজ্যপাল জগদীপ ধনখড় । মঙ্গলবার রাজভবনে রাজ্যের নির্বাচন কমিশনার সৌরভ দাসকে ডেকেছিলেন রাজ্যপাল । সাক্ষাৎ শেষে রাজ্য নির্বাচন কমিশনার ফিরে যেতেই একের পর এক ট্যুইট করেন ধনখড়। ট্যুইটে রাজ্যপাল জানান,” রাজ্য নির্বাচন কমিশনারকে বলেছি আপনি নবান্নের অধীনস্থ নন। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতোই রাজ্যের নির্বাচন কমিশন‌ও স্বাধীন। ” রাজ্যে ১১২টি পুরসভার ভোট বকেয়া থাকলেও ডিসেম্বরে কলকাতা ও হাওড়া – এই দুই পুর নিগমের নির্বাচন ঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশন। এই নিয়ে উষ্মা প্রকাশ করে ইতিমধ্যেই হাইকোর্টে মামলা দায়ের করেছে বিজেপি। ডিভিশন বেঞ্চে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভোটের বিজ্ঞপ্তি জারি করা হবে না বলে আদালতে জানিয়েছে কমিশন। রাজ্য নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে ভালভাবে নেন নি রাজ্যপাল‌ও । ভোট সংক্রান্ত ব্যাপারে খোঁজ খবর নিতেই রাজ্য নির্বাচন কমিশনারকে রাজভবনে তলব করেছিলেন জগদীপ ধনখড়।

রাজ্যপালের ট্যুইট।

মঙ্গলবার বিকেলে রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে প্রায় এক ঘন্টা কথাবার্তা বলেন রাজ্যপাল । নির্বাচন কমিশনার সৌরভ দাস ফিরে যেতেই সাক্ষাতের উদ্দেশ্য জনগণের সামনে স্পষ্ট করেন জগদীপ ধনখড়। পশ্চিমবঙ্গের রাজ্যপালের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে ধনখড় লেখেন, ” কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতোই ক্ষমতা আছে রাজ্য নির্বাচন কমিশনের‌ও । রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে দীর্ঘ বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সেই ক্ষমতা প্রয়োগ করা হোক।” জগদীপ ধনখড় বলেন, ” রাজ্য নির্বাচন কমিশন রাজ্য সরকারের সম্প্রসারিত শাখা নয় । কমিশনের উচিত স্বাধীন ও নিরপেক্ষ সংস্থা হিসেবে নিজর ভূমিকা পালন করা।”

রাজ্য নির্বাচন কমিশন কীভাবে পুরভোটের প্রস্তুতি নিচ্ছে , সেই বিষয়ে সৌরভ দাসের কাছে জানতে চান ধনখড় । নবান্নের কথায় প্রভাবিত না হয়ে ১১২টি পুরসভার ভোট একসঙ্গে করতে রাজ্য নির্বাচন কমিশনারকে পরামর্শ দিয়েছেন রাজ্যপাল। রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে কথা বলে তিনি যে হতাশ নন, সেই ইঙ্গিত‌ও ট্যুইটারে দিয়েছেন জগদীপ ধনখড়। তিনি লিখেছেন, ” কোনও রকম প্রভাবিত না হয়ে পুরভোটের প্রস্তুতি ও তদারকিতে নির্বাচন কমিশন নিজের নিয়ন্ত্রণ বজায় রেখেছে , তেমন ইঙ্গিত‌ই পাওয়া গেছে। “

Photo Credits- Twitter.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *