মহাষ্টমীর আনন্দ ম্লান কুমিল্লায় ,ধর্মগ্রন্থ অবমাননার গুজব তুলে একাধিক মন্ডপে হামলা


মহাষ্টমী পুজোর মাহেন্দ্রক্ষণেই পরপর মন্ডপে হামলার ঘটনায় কুমিল্লার সংখ্যালঘু সম্প্রদায়ের মন থেকে পুজোর আনন্দ ম্লান হয়ে গেছে ।

বাংলাদেশ ডেস্ক : মহাষ্টমীর সকালে অশান্তি বাংলাদেশের কুমিল্লায় । শহরের নানুয়াদিঘি এলাকার একটি পুজোমন্ডপে একটি বিশেষ সম্প্রদায়ের ধর্মগ্রন্থ পাওয়া গেছে এই গুজব ছড়িয়ে পড়লে ওই মন্ডপটি সহ একাধিক মন্ডপে হামলা চালায় দুষ্কৃতীরা । কোথাও মন্ডপে ঢুকে ভাঙচুর করা হয়েছে তো কোথাও পুলিশের বাধায় মন্ডপের ভেতরে ঢুকতে না পারলেও তোরণ ভেঙে দিয়েছে হামলাকারীরা। কোনও একটি মন্ডপ থেকে দুর্গাপ্রতিমা বের করে এনে জলে নিক্ষেপের অভিযোগ‌ও পাওয়া গেছে । বুধবার সকালে সামাজিক মাধ্যমে গুজব ও ভুয়ো ছবি ছড়িয়ে মানুষকে তাতানোর কাজ শুরু হয় বলে সূত্রের খবর।

দুষ্কৃতীদের হামলায় কুমিল্লায় ভেঙে পড়া তোরণ।

পুরো ঘটনাটাই পূর্ব পরিকল্পিত চক্রান্ত বলে কুমিল্লা শহরের সংখ্যালঘু সম্প্রদায়ের অভিযোগ । যে পুজো মন্ডপের বিরুদ্ধে ধর্মগ্রন্থ অবমাননার অভিযোগ উঠেছে সেই পুজোর উদ্যোক্তাদের‌ও এক‌ই কথা । রাতের অন্ধকারে মন্ডপের বাইরে কেউ বা কারা ঘটনাটা ঘটিয়ে সকালে ছবি তুলে সামাজিক মাধ্যমে পোস্ট করে গোলমাল বাঁধানো হয়েছে বলে মনে করা হচ্ছে । ঠিক কত গুলো মন্ডপ আক্রান্ত তা বলতে অপারগ স্থানীয় পুলিশ প্রশাসন । পরিস্থিতি নিয়ন্ত্রণে দুপুরের পর কুমিল্লা শহরে বিজিবি মোতায়েন করা হয়েছে। বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ” ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে যে কেউ এ ঘটনার সাথে জড়িত থাকুক, তাদেরকে অবশ্যই আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।”

পুজোমন্ডপের তোরণ ভেঙে দিয়েছে দুষ্কৃতীরা।

শারদীয়া দুর্গাপুজোর সবথেকে গুরুত্বপূর্ণ দিন মহাষ্টমী । পুজোর মাহেন্দ্রক্ষণেই পরপর মন্ডপে হামলার ঘটনায় কুমিল্লার সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মন থেকে পুজোর আনন্দ ম্লান হয়ে গেছে । আতঙ্কে ভুগছেন পুজোর উদ্যোক্তারা। সাম্প্রতিক সময়ে কুমিল্লা ‌ও পাশের জেলা ‌ব্রাহ্মণবাড়িয়ায় একাধিক উছিলায় সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার ঘটনা ঘটেছে । এই দুই জেলা ধর্মান্ধ মৌলবাদীদের ঘাঁটিতে পরিণত হয়েছে বলে বাংলাদেশের প্রগতিশীল মহলের অভিযোগ ।

Photo – Collected.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *