পাকিস্তানের আপার কোহিস্তানে বাসে বোমা হামলা,৯ চিনা ইঞ্জিনিয়ার সহ নিহত ১৩


হাইলাইটস –
  • খাইবার পাখতুন‌ওয়া প্রদেশের দাসু জলবিদ্যুৎ কেন্দ্রে যাচ্ছিল বাসটি ।
  • নিহত চিনা ইঞ্জিনিয়াররা জলবিদ্যুৎ প্রকল্পটিতে কাজ করতেন ।
  • বিস্ফোরণের জেরে খাদে পড়ে যায় বাসটি ।
  • ঘটনাটির পর পরস্পর বিরোধী বিবৃতি পাকিস্তান সরকারের । বোমা হামলাকে দুর্ঘটনা বলে দাবি পররাষ্ট্র দফতরের।
  • পাকিস্তানে বোমা হামলায় নয় নাগরিক হারিয়ে ক্ষিপ্ত চিন সরকার । অবিলম্বে ঘটনায় জড়িতদের শনাক্ত ও শাস্তির দাবি বেজিংয়ের।

আন্তর্জাতিক ডেস্ক : বাসে বোমা হামলায় নয় চিনা ইঞ্জিনিয়ার সহ ১৩ জনের মৃত্যু পাকিস্তানে । বুধবার সকালে পাকিস্তানের খাইবার পাখতুন‌ওয়া প্রদেশের আপার কোহিস্তান জেলার দাসু জলবিদ্যুৎ প্রকল্পের কাছে হামলাটি ঘটেছে । বেজিং সরকারের বিনিয়োগে নির্মীয়মান জলবিদ্যুৎ প্রকল্পটিতে কর্মরত চিনা ইঞ্জিনিয়াররা বাসে করে কর্মস্থলের দিকে যাওয়ার সময় ঘটনাটি ঘটে । বাসটিতে জলবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত পাকিস্তানিদের পাশাপাশি কয়েকজন সৈন্য‌ও ছিলেন । জ‌ওয়ানেরা চিনা ইঞ্জিনিয়ারদের পাহারা দিয়ে নিয়ে যাচ্ছিলেন ।

বোমাটি বাস লক্ষ্য করে ছোড়া হয়েছিল নাকি রাস্তার মধ্যে পেতে রেখে দূর নিয়ন্ত্রকের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়েছিল তা এখনও নিশ্চিত করতে পারে নি স্থানীয় পুলিশ । বাসের ভেতরেও বোমাটি লুকানো থাকতে পারে বলে কোন‌ও কোন‌ও নিরাপত্তা আধিকারিকের ধারণা । বিস্ফোরণের জেরে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের খাদে গড়িয়ে পড়ে ।

বোমা হামলায় নয়জন নাগরিকের বেঘোরে মৃত্যুর ঘটনায় বেজায় চটেছে চিন সরকার । চিনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান একটি বিবৃতি জারি করে ঘটনার তীব্র নিন্দা করেছেন । পাকিস্তান সরকার ঘটনায় জড়িতদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে বিলম্ব করবে না বলে আশা প্রকাশ করেছেন তিনি । পাকিস্তানে কর্মরত সমস্ত চিনা নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করার‌ও দাবি জানিয়েছেন ঝাও লিজিয়ান ।

আহত এক চিনা নাগরিককে ঘটনাস্থল থেকে উদ্ধার করা হচ্ছে । এএফপি ফটো। ডনের সাইট থেকে প্রাপ্ত ।

এদিকে আপার কোহিস্তানে বাসে বোমা হামলার ঘটনায় পাকিস্তান প্রশাসন পরস্পর বিরোধী তথ্য দেওয়ায় বিভ্রান্তির সৃষ্টি হয়েছে । পাকিস্তানের প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা বাবর আওয়ান পার্লামেন্টে ঘটনাটিকে বোমা হামলা হিসেবে উল্লেখ করলেও দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে অন্য কথা । প্রথমে বাবর আওয়ান জানান, খাইবার পাখতুন‌ওয়ার আপার কোহিস্তানে বাসে কাপুরুষোচিত হামলায় নয়জন চিনা ইঞ্জিনিয়ার সহ ১৩ জনের মৃত্যু হয়েছে । এই সন্ত্রাস পাকিস্তান ও চিনের দোস্তিতে চিড় ধরাতে পারবে না বলেও পার্লামেন্টে আশা প্রকাশ করেন তিনি । এই ঘটনায় কী পদক্ষেপ করা হয়েছে তা জানিয়ে পাকিস্তানের আভ্যন্তরীণমন্ত্রী শেখ রশিদ আহমেদকে দ্রুত বিবৃতি প্রকাশ করার‌ও আবেদন জানান বাবর আওয়ান । ইমরান খানের সংসদ বিষয়ক উপদেষ্টার বিবৃতির ঘন্টা খানেক পরেই পাকিস্তানের বিদেশ মন্ত্রক যে বিবৃতি জারি করে তাতে বোমা হামলার কথা চেপে যাওয়া হয় । বাসটি পাহাড়ি পথে নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে গড়িয়ে পড়ে বলে দাবি করা হয়েছে ওই প্রেস বিবৃতিতে । খাদে পড়ার পর বাসটির ট্যাঙ্ক থেকে গ্যাস লিক করার ফলে বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে জানিয়েছে পাকিস্তানের বিদেশ দফতর ।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় নয় চিনা ইঞ্জিনিয়ারের মৃত্যুকে দুর্ঘটনা বলে চালাতে চাইলেও তা মানতে নারাজ চিন । এর আগেও একাধিকবার পাকিস্তানে কর্মরত চিনা নাগরিকেরা জঙ্গিদের হাতে খুন হয়েছে । ইসলামাবাদ প্রশাসন চিনের কথায় উঠবস করলেও উইঘুরে মুসলমান জনগোষ্ঠীর উপর বেজিংয়ের কমিউনিস্ট সরকারের দমন-পীড়নের ঘটনায় ক্ষুব্ধ পাকিস্তানের মৌলবাদীদের একটি মহল । পাকিস্তানে মাঝে মধ্যে চিনা নাগরিকদের উপর হামলার ঘটনা এর‌ই জের বলে আন্তর্জাতিক মহলের ধারণা ।

কোহিস্তানে বাসে হামলার ঘটনার পর পাকিস্তানে কর্মরত চিনা নাগরিকদের সতর্ক করে দিয়েছে বেজিং সরকার ।‌ নিজেদের নাগরিকদের পাকিস্তানের ভেতরে চলাফেরা করার সময় স্থানীয় পুলিশকে আগাম জানিয়ে রাখতে পরামর্শ দিয়েছে চিন । খুব দরকার না পড়লে তাদের ঘর বা কর্মস্থল থেকে বের না হ‌ওয়ার‌ও পরামর্শ দিয়েছে চিনের পররাষ্ট্র মন্ত্রক ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *