শুভেন্দু অধিকারীর নিরাপত্তা নিয়ে ২৪ ঘন্টার মধ্যে সরকারের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্ট


হাইলাইটস –
  • বিরোধী দলনেতার নিরাপত্তায় কোনও শৈথিল্য দেখতে চায় না আদালত ।
  • বিরোধী দলনেতার সঙ্গে প্রশাসনের যোগাযোগ কেন থাকবে না, জানতে চান বিচারপতি ।
  • শুভেন্দু অধিকারীর ওপর থেকে কেন নিরাপত্তা তুলে নেওয়া হল, জবাব চাইল আদালত ।
  • বৃহস্পতিবারই আদালতের কাছে রিপোর্ট দিতে হবে ডিজিকে ।

কলকাতা : রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নিরাপত্তা নিয়ে বুধবার সরকারের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট । ২৪ ঘন্টার মধ্যেই রাজ্য পুলিশের ডিজিকে রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছেন বিচারপতি শিবকান্ত প্রসাদ । মন্ত্রীত্ব থেকে ইস্তফা দিয়ে গত ডিসেম্বরে বিজেপিতে যোগ দেওয়ার পর থেকেই শুভেন্দুর ওপর থেকে জেড প্লাস নিরাপত্তা তুলে নেয় রাজ্য সরকার । জানুয়ারিতে পর্যাপ্ত নিরাপত্তার দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন শুভেন্দু অধিকারী । শুভেন্দু অধিকারী বর্তমানে রাজ্যের বিরোধী দলনেতা । সংবিধান অনুযায়ী পদমর্যাদায় যা ক্যাবিনেট মন্ত্রীর সমান । সম্প্রতি আদালতে শুভেন্দু অধিকারী অভিযোগ করেন, বিরোধী দলনেতা হিসেবে যে নিরাপত্তা তাঁর‌ রাজ্যের কাছ থেকে প্রাপ্য তা তিনি পাচ্ছেন না , কেন্দ্রীয় সরকারের দেওয়া নিরাপত্তা নিয়ে তাঁকে চলতে হচ্ছে ।

শুভেন্দু অধিকারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে ডিজিকে রিপোর্ট জমা দেওয়ার পাশাপাশি সরকারি নিরাপত্তা নিয়ে বিস্তারিত জানতে চেয়েছেন বিচারপতি । রাজ্য সরকারের তরফে কারা কারা নিরাপত্তা পেয়ে থাকেন তা জানতে চেয়েছে আদালত । শুভেন্দু অধিকারীর ওপর থেকে কেন নিরাপত্তা প্রত্যাহার করা হল তার‌ও জবাব চেয়েছেন বিচারপতি শিবকান্ত প্রসাদ । মামলার শুনানিকালে বিচারপতি বলেন, ‘ শুভেন্দু অধিকারী শক্তিশালী বিরোধী দলনেতা । সরকারকে এটা মনে রাখতে হবে। মানুষের কথা শুনতে বিরোধী দলনেতাকে বিভিন্ন জায়গায় ছোটাছুটি করতে হবে । সেই সময় রাজ্য প্রশাসনের সঙ্গে বিরোধী দলনেতার যোগাযোগ কেন থাকবে না ‘ ।

বৃহস্পতিবার‌ই শুভেন্দু অধিকারীর নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর আদালতের কাছে জমা দিতে বলেছেন বিচারপতি । বিরোধী দলনেতার নিরাপত্তার বিষয়টিকে আদালত যে মোটেই হালকাভাবে নিতে রাজি নয় বুধবার বিচারপতির দেওয়া নির্দেশ‌ই তার প্রমাণ বলে মনে করছে রাজনৈতিক মহল ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *