এবার‌ও ভক্তশূন্য রথযাত্রা পুরীতে , কোভিড বিধি মেনে রথের নির্দেশ ওড়িশা প্রশাসনের


নাগরিক ডেস্ক : দুই হাজার বিশের মার্চ মাস থেকেই কোভিডের জ্বালায় জীবনরথের গতি স্তব্ধ বিশ্ব জুড়ে । বছর ঘুরে একুশ আসলেও স্বস্তি নামে নি জনজীবনে। তাই মধ্য একুশেও ছবি পাল্টায় নি জগতের । এবার‌ও পুরীতে প্রভু জগন্নাথ দেবের রথের রশি ছুঁতে পারবেন না ভক্তরা । ১২ জুলাই রথযাত্রা উৎসব । এবার‌ও কোভিড বিধির গেরোয় পুরীর ঐতিহ্যবাহী রথযাত্রা সারতে হবে নম নম করেই । ওড়িশা রাজ্যের স্পেশাল রিলিফ কমিশনার প্রদীপকুমার জেনা বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন, এ বছর‌ও রথযাত্রায় জনসমাগম নিষিদ্ধ । কঠোর পুলিশি নিরাপত্তায় ফাঁকা রাস্তায় প্রভু জগন্নাথ , অগ্রজ বলরাম ও ভগিনী সুভদ্রার রথ মন্দির থেকে র‌ওনা দিয়ে গুন্ডিচাবাড়ি পৌঁছাবে । ভ্যাকসিনের দুটো ডোজ‌ই নেওয়া আছে এমন পান্ডারাই কেবল রথযাত্রায় অংশ নিতে পারবেন বলে সরকার থেকে নির্দেশিকা জারি করা হয়েছে ।

https://twitter.com/ANI/status/1402910562535698432?s=20

রথ দর্শনে সাধারণ মানুষ যাতে রাস্তায় নামতে না পারে সেই লক্ষ্যে রথযাত্রার দিন পুরী জুড়ে কার্ফু জারি থাকবে বলে স্পেশাল রিলিফ কমিশনার জানিয়েছেন । ভক্তরা অবশ্য ঘরে বসেই রথযাত্রা দেখার সুযোগ পাবেন । সরকারি-বেসরকারি সমস্ত চ্যানেলকে রথযাত্রার লাইভ সম্প্রচারের অনুমতি দিয়েছে ওড়িশা সরকার । পুরী ছাড়া রাজ্যের আর কোথাও রথ বের করার অনুমতি দিচ্ছে না প্রশাসন। কোভিডের কারণে গত বছর‌ও কার্যত জনশূন্য ছিল পুরীর রথযাত্রা ।‌ সুপ্রিম কোর্ট প্রথমে রথযাত্রা বন্ধ রাখার নির্দেশ দিলেও পরে ওড়িশা সরকার ও জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের আবেদনে সাড়া দিয়ে কোন‌ও রকম জনসমাগম ছাড়াই রথযাত্রার নির্দেশ‌ দেয় সর্বোচ্চ আদালত । বিশাল সংখ্যক পুলিশের নজরদারিতে ফাঁকা রাস্তায় রথ টানেন কেবল জগন্নাথ মন্দিরের কয়েক শত সেবাইত ।

কোভিড কাঁটায় রথের চেনা ছবি উধাও ছিল বিশে । একুশেও পুরীর রথ ভক্তশূন্য।

সনাতন ধর্মের অন্যতম প্রধান উৎসব রথযাত্রা । ওড়িয়া তো বটেই বাঙালিহিন্দু সম্প্রদায়ের কাছেও রথযাত্রার গুরুত্ব কিছু কম নয় । ঐতিহ্যবাহী পুরীর রথযাত্রায় বিশ-বাইশ লক্ষ মানুষের সমাগম হ‌ওয়াটাই রেওয়াজ । প্রভু জগন্নাথের রথের রশি ছুঁতে ঢল নামে মানুষের ।‌ কোভিড অতিমারির জেরে বিশে পুরীর রথযাত্রায় সেই চেনা ছবি উধাও । গতবছর ভক্তদের আশা ছিল একুশের রথে জগন্নাথ সদয় হবেন আবার রথের রশি ছুঁতে ছুটবে সবাই । কিন্তু বছর ঘুরে আবার রথযাত্রা এল কিন্তু করোনা গেল না । এবার‌ও ভক্ত সঙ্গ ছাড়াই দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে রথে চড়বেন প্রভু জগন্নাথ ।

picture credits – Kalinga Tv


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *