ইন্টারভিউয়ের তালিকায় অনিয়মের অভিযোগে মামলা, উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিল আদালত - nagariknewz.com

ইন্টারভিউয়ের তালিকায় অনিয়মের অভিযোগে মামলা, উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিল আদালত


হাইলাইটস –
  • আবার আইনি জটে রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ।
  • উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকা নিয়ে গুরুতর অনিয়মের অভিযোগে একাধিক মামলা ।
  • নিয়োগ প্রক্রিয়ায় ৯ জুলাই পর্যন্ত স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট ।
  • নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হ‌ওয়ার আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী ।

কলকাতা : ফের বিশ বাঁও জলে রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া । বুধবার সকালে উচ্চ প্রাথমিকে নিয়োগের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট । দিন কয়েক আগেই নবান্ন থেকে উচ্চ প্রাথমিকে ১৪ হাজার এবং প্রাথমিকে ১০ হাজার ৫০০ শিক্ষক নিয়োগ করার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । পুজোর আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদ নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলবে বলে আশ্বস্ত করেছিলেন মুখ্যমন্ত্রী । টেট প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্য থেকে মেধার ভিত্তিতে ইন্টারভিউয়ের তালিকা তৈরি করে যোগ্যদের নিয়োগ দেওয়া ‌হবে বলেও প্রতিশ্রুতি দেন মমতা । কিন্তু পর্ষদের ওয়েবসাইটে ইন্টারভিউয়ের তালিকা প্রকাশিত হ‌ওয়ার পর থেকেই চাকরি প্রত্যাশীদের মধ্যে ক্ষোভ ছড়াতে থাকে । তালিকা তৈরিতে অনিয়ম হয়েছে , এই অভিযোগে হাইকোর্টে মামলা করেন অনেকেই । এদিন মামলার শুনানি শেষে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেন বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ।

মামলাকারীদের অভিযোগ রীতিমতো গুরুতর । ন্যূনতম কত নম্বর পেলে ইন্টারভিউতে ডাক পাওয়া যাবে পর্ষদের সাইটে তার উল্লেখ নেই বলে অভিযোগ । বেশি নম্বর পেয়েও বহু প্রশিক্ষণপ্রাপ্ত ইন্টারভিউতে ডাক পান নি বলে আদালতে অভিযোগ জানিয়েছেন মামলাকারীরা । ৯ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে । আইনি জটে শিক্ষক নিয়োগ বন্ধ পশ্চিমবঙ্গে একটি রেওয়াজে পরিণত হয়েছে । তৃণমূলের আমলে কোন‌ও নিয়োগ প্রক্রিয়া‌ই স্বচ্ছ হয় না বলে বিরোধীদের অভিযোগ ।‌ মুখ্যমন্ত্রীর কথায় এবার শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ওপর আস্থা ফিরেছিল চাকরি প্রত্যাশীদের । কিন্তু ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ হ‌ওয়া মাত্র গরমিল চোখে পড়তে শুরু করে । এর আগে‌ও বেনিয়মের অভিযোগে মামলার জেরে দফায় দফায় প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে গিয়েছে রাজ্যে । নিয়োগ প্রক্রিয়া শুরু হ‌ওয়া মাত্র‌ই এক‌ই ইঙ্গিত দেখা যাচ্ছে এবার‌ও ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *